Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

‘নিত্যপ্রয়োজনীয় পণ্যের দাম সহনীয় পর্যায়ে রয়েছে’

স্পেশাল করেসপন্ডেন্ট
১ সেপ্টেম্বর ২০২২ ২১:১৩

ঢাকা: নিত্যপ্রয়োজনীয় পণ্যের দাম সহনীয় পর্যায়ে রয়েছে বলে দাবি করেছেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি। নিত্য প্রয়োজনীয় পণ্যের মূল্য ভোক্তাদের নাগাদের মধ্যে রাখতে বিভিন্ন পদক্ষেপ নেওয়া হয়েছে উল্লেখ করে টিপু মুনশি বলেছেন, কার্যকর পদক্ষেপ গ্রহণের ফলে ভোজ্য তেলসহ অন্যান্য নিত্যপণ্যের মূল্য স্থিতিশীল ও সহনীয় পর্যায়ে রয়েছে।

বৃহস্পতিবার (১ সেপ্টেম্বর) একাদশ জাতীয় সংসদের ১৯তম অধিবেশনে টেবিলে উত্থাপিত জাতীয় পর্টির মুজিবুল হকের প্রশ্নের জবাবে মন্ত্রী এসব কথা বলেন।

বিজ্ঞাপন

এবাদুল করিমের প্রশ্নের জবাবে বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি জানান, ২০২১-২২ অর্থবছরে বাংলাদেশ ২০৩টি দেশে পণ্য রফতানি করেছে। এর মধ্যে ৯১টি দেশের সঙ্গে বাংলাদেশের বাণিজ্য ঘাটতি রয়েছে এবং ১১২টি দেশের সঙ্গে বাণিজ্য ভারসাম্য বাংলাদেশের অনুকূলে রয়েছে। চলতি অর্থবছরে রফতানির পরিমাণ ৬০ হাজার ৯৭১ দশমিক ২৬ মিলিয়ন ডলার আর আমদানি ৮২ হাজার ৫০০ মিলিয়ন মার্কিন ডলার। অর্থ্যাৎ ২০২১-২২ অর্থবছরে বাণিজ্য ঘাটতি ২১ হাজার ৫২৮ দশমিক ৭৪ মিলিয়ন মার্কিন ডলার।

বেনজীর আহমেদের প্রশ্নের জবাবে বাণিজ্যমন্ত্রী জানান, ২০২১-২২ অর্থবছরে সার্কভুক্ত দেশগুলোর সাথে বাণিজ্য ঘাটতির পরিমাণ ১১ হাজার ৯৮৬ দশমিক ৯৮ মিলিয়ন মার্কিন ডলার। এই অর্থবছরে চীনের সাথে বাণিজ্য ঘাটতি ১৯ হাজার ৩৫৩ দশমিক ৩৭ মিলিয়ন মার্কিন ডলার।

মন্ত্রী জানান, সরকারের প্রচেষ্টায় ১ সেপ্টেম্বর থেকে চীনের বাজারে ৮ হাজার ৯৩০টি পণ্য (৯৮%) শুল্ক ও কোটা মুক্ত প্রবেশাধিকার সুবিধা পেয়েছে। ফলে চীনে রফতানি বৃদ্ধি পাবে। এতে বাণিজ্য ঘাটতি কমবে।

বিজ্ঞাপন

সারাবাংলা/এএইচএইচ/পিটিএম

টিপু মুনশি নিত্যপ্রয়োজনীয় সহনীয়

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর