Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

দেশকে ‘বাঁচাতে’ জরুরি সরকার চান ১৬৮ আইনজীবী

স্টাফ করেসপন্ডেন্ট
৬ সেপ্টেম্বর ২০২২ ১৮:০৫

ঢাকা: ‘মহাসংকট’ থেকে দেশকে ‘বাঁচাতে’ অতি দ্রুত জরুরি সরকার গঠন করার দাবি জানিয়েছেন সুপ্রিম কোর্টের ১৬৮ আইনজীবী।

মঙ্গলবার (৬ সেপ্টেম্বর) গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে উচ্চ আদালতে ১৬৮ আইনজীবী এমন দাবি জানান।

বিবৃতিতে বলা হয়েছে, দেশে সংকটের সীমা নেই। লুটপাটের কেন্দ্র বিন্দু হিসেবে ব্যাংক সমূহের অবস্থা খুবই সঙ্গীন। আর্থিক সংকট ও সব ধরনের নিত্যপণ্যের ঊর্ধমূল্যের জন্য জনজীবনে হাহাকার বিরাজ করছে। পুলিশ দিয়ে রাজনীতি করতে গিয়ে পুলিশের বিরাট অংশই দুর্নীতি ও অপরাধের সঙ্গে জড়িয়ে পড়েছে। সরকার পরিচালনায় আমলাতান্ত্রিক জটিলতা ও দায়িত্বহীনতার কারণে সরকার চরম ব্যর্থতার সম্মুখীন। দেশের সার্বিক অবস্থা অত্যন্ত নাজুক ও হতাশাব্যঞ্জক। অনেকের পক্ষে দুবেলা পেট ভরে খাওয়া সম্ভব হচ্ছে না। দেশে নৈরাজ্য ও অপরাধ বেড়েই চলেছে। পুলিশের সঙ্গে সংঘর্ষ ও প্রতিবাদ বেড়েই যাচ্ছে।

মৃত্যু সহজ হয়েছে, জীবনে বেঁচে থাকা দুরূহ হয়ে পড়েছে। পত্র-পত্রিকার মাধ্যমে জানা যাচ্ছে সরকার আইএমএফ, বিশ্বব্যাংকসহ অন্যান্যখাত থেকে ঋণ পেতে অস্থির হয়ে পড়েছে। কিন্তু আর্থিকভাবে দেউলিয়া এবং দুর্নীতিতে নিমজ্জিত জনবিচ্ছিন্ন একটি সরকারের পক্ষে ঋণ পাওয়া মোটেও সহজ হবে না। শুধুমাত্র বিদেশে কর্মরত শ্রমিকদের পাঠানো অর্থই আমাদেরকে কোনোভাবে টিকিয়ে রেখেছে। বিদেশে কর্মসংস্থানের সংখ্যাও এখন হ্রাস পাচ্ছে।

বিবৃতিতে আরও বলা হয়েছে, বিবেক তাড়িত হয়ে নির্দলীয় আইনজীবী হিসেবে আমরা এ সিদ্ধান্তে এসেছি যে, আগামী দিনের জীবন- মরণ সংকট থেকে মানুষকে রক্ষার জন্য দেশের ব্যর্থ শাসন ব্যবস্থায় পরিবর্তন আনা অপরিহার্য হয়ে পড়েছে। অনিবার্য পরিবর্তন যাতে দীর্ঘায়িত না হয়, শান্তিপূর্ণভাবে হতে পারে সেই পথই খুঁজছি।

বিদেশি ঋণসহ সব রকমের সাহায্য পেতে হলে জনগণের আস্থাসম্পন্ন যোগ্য ও দুর্নীতিমুক্ত দেশপ্রেমিকদের নিয়ে জরুরি সরকার গঠন অত্যাবশ্যকীয় হয়ে পড়েছে বলে বিবৃতিতে উল্লেখ করা হয়েছে।

সারাবাংলা/কেআইএফ/একে

১৬৮ আইনজীবী টপ নিউজ সুপ্রিম কোর্ট


বিজ্ঞাপন
সর্বশেষ

কুষ্টিয়া থেকে সব রুটে বাস চলাচল বন্ধ
৬ সেপ্টেম্বর ২০২৪ ১২:২৮

সম্পর্কিত খবর