Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বাণিজ্যকে বিনিয়োগ সম্পর্কে উন্নীত করতে ভারতের প্রতি আহ্বান

সিনিয়র করেসপন্ডেন্ট
৮ সেপ্টেম্বর ২০২২ ১২:১৬

ঢাকা: বাংলাদেশ-ভারতের সহযোগিতামূলক সম্পর্কের সর্বোচ্চ সুফল পেতে বাণিজ্য সম্পর্ককে বিনিয়োগ সম্পর্কে উন্নীত করতে ভারতের প্রতি আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বুধবার (৭ সেপ্টেম্বর) সকালে ভারতের নয়াদিল্লীতে এফবিসিসিআই ও কনফেডারেশন্স অফ ইন্ডিয়ান ইন্ডাস্ট্রিজ- সিআইআই’র যৌথ উদ্যোগে আয়োজিত প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাথে নির্বাচিত প্রধান নির্বাহীদের সভায় তিনি এ আহ্বান জানান।

বিজ্ঞাপন

এক প্রেস বিজ্ঞপ্তিতে এফবিসিসিআই এসব তথ্য জানিয়েছে।

প্রধানমন্ত্রী বলেন, ‘বাণিজ্য সম্পর্কের পাশাপাশি দুই দেশের মধ্যে আর্থিক খাত, সেবা, প্রযুক্তি হস্তান্তরখাতে বিনিয়োগ সম্পর্ক জোরদার হওয়া উচিত। এর মাধ্যমে আঞ্চলিক সহযোগিতার ক্ষেত্র আরও প্রসারিত হবে।’ মোংলা ও মিরেরসরাইতে ভারতীয় অর্থনৈতিক অঞ্চলে দেশটির উদ্যোক্তাদের বিনিয়োগের আহ্বান জানান প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

অনুষ্ঠানে এফবিসিসিআই সভাপতি মো. জসিম উদ্দিন বাংলাদেশের উদীয়মান অভ্যন্তরীণ বাজার, আন্তর্জাতিক বাজারে সহজ প্রবেশাধিকার, বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের ওয়ান স্টপ সার্ভিস ও উদার বিনিয়োগ নীতিমালার সুবিধা গ্রহণের আহ্বান জানান।

ভারতের উত্তর -পূর্বাঞ্চলের উন্নয়ন, পর্যটন ও সংস্কৃতিমন্ত্রী জি কিশান রেড্ডি বলেন, ‘দুই দেশের প্রধানমন্ত্রীর দূরদর্শী নেতৃত্বে বাংলাদেশ ও ভারতের মধ্যে অংশীদারিত্বের সোনালি অধ্যায় রচিত হয়েছে। এ সম্পর্ককে আরও গভীর করতে হবে যাতে দুদেশের মানুষের উন্নয়ন হয়।’

এর আগে, মঙ্গলবার সন্ধ্যায় নয়াদিল্লীতে এফবিসিসিআই ও ফেডারেশন অফ ইন্ডিয়ান চেম্বার্স অফ কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (ফিকি) যৌথ আয়োজনে ‘নিউ হরাইজনস ইন ইন্ডিয়া-বাংলাদেশ ইকোনমিক রিলেশন্স’ শীর্ষক বৈঠক অনুষ্ঠিত হয়।

বিজ্ঞাপন

বৈঠকে ভারতীয় ব্যবসায়ীদের বাংলাদেশী উদ্যোক্তাদের সঙ্গে যৌথ বিনিয়োগের জন্য আহ্বান জানান এফবিসিসিআই সভাপতি জসিম উদ্দিন। এসময় তিনি জানান, ‘ভারতের সঙ্গে বাংলাদেশের বিশাল বাণিজ্য ঘাটতি রয়েছে। ভারতে বাংলাদেশি পণ্য রফতানি সহজীকরণ করার তাগিদ দেন তিনি।

বৈঠকে বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি ভারতীয় ব্যবসায়ীদের বাংলাদেশে ব্যবসা ও বিনিয়োগের আমন্ত্রণ জানান। ভূরাজনৈতিক সুবিধার কারণে বাংলাদেশে সিরামিক, কাঁচপণ্যসহ নানা খাতে বিনিয়োগ লাভজনক বলে মন্তব্য করেন বাণিজ্যমন্ত্রী।

প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ বিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান বলেন, ‘করোনা মহামারির পর, বিশ্বে খাদ্য নিরাপত্তা একটি গুরুত্বপূর্ণ বিষয় হয়ে দাঁড়িয়েছে। বাংলাদেশ কৃষি প্রক্রিয়াজাত শিল্পে বাড়তি মনোযোগ দিচ্ছে।’

বৈঠকে অন্যদের মধ্যে আরও বক্তব্য রাখেন- এফবিসিসিআই’র সাবেক সভাপতি আব্দুল মাতলুব আহমাদ, ফিকির দক্ষিণ এশিয়া আঞ্চলিক কাউন্সিলের চেয়ারম্যান মনোজ চাগ ও মহাপরিচালক অরুণ চাওলা।

প্রধানমন্ত্রীর সফরসঙ্গী হয়ে গত সোমবার ভারত পৌঁছেছেন এফবিসিসিআই সভাপতি জসিম উদ্দিনের নেতৃত্বাধীন বাণিজ্য প্রতিনিধি দল।

সারাবাংলা/ইএইচটি/এমও

এফবিসিসিআই বাণিজ্য বিনিয়োগ সম্পর্ক ভারত

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর