Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

‘আপনাগের জন্যি আইজকে নাম লেখা শিখতি পারলাম’

ইবি করেসপন্ডেন্ট
৮ সেপ্টেম্বর ২০২২ ১৫:৪৭

ইবি: আপনেরা এতোদিন কনে ছিলেন! আমি জীবনেও কলম-চক ধরিনি। আমার মেলাদিনের শখ নাম লেখা শেখবো। আপনাগের জন্যি আইজকে নাম লেখা শিখতি পারলাম। আরও আগে আপনেরা আসলি আমি আগেত্তে নাম লেখা শিখতি পারতাম— এভাবেই জীবনে নিজের নাম প্রথমবার লিখতে পারর অনুভূতি ব্যক্ত করেন ইসলামী বিশ্ববিদ্যালয় (ইবি) পার্শ্ববর্তী এলাকার বাসিন্দা ষাটোর্ধ্ব মালা খাতুন।

বৃহস্পতিবার (৮ সেপ্টেম্বর) ‘আন্তর্জাতিক সাক্ষরতা দিবস’ উপলক্ষে বিশ্ববিদ্যালয়ের শেখ রাসেল মঞ্চে দিনব্যাপী সাক্ষরতা অভিযান ও শিক্ষা উপকরণ কর্মসূচির আয়োজন করে ইবি তরুণ কলাম লেখক ফোরাম। এতে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন হল ডাইনিং, বিভিন্ন স্থানে প্রায় অর্ধশত কর্মক্ষম নিরক্ষর ব্যক্তিদের সাক্ষরতা শেখানো ও সুবিধাবঞ্চিত শিশুদের বিভিন্ন শিক্ষা উপকরণ বিতরণ করা হয়।

কর্মসূচিতে শাখা সভাপতি এস এ এইচ ওয়ালিউল্লাহ ও শাখা সাধারণ সম্পাদক আবু তালহা আকাশের নেতৃত্বে সহ-সভাপতি নুর মোহাম্মদ শাওন, যুগ্ম সাধারণ সম্পাদক সুকান্ত দাস, সংগঠনটির সাংগঠনিক সম্পাদক শ্যামলী খাতুন, দফতর সম্পাদক আশিকুর রহমানসহ অন্য কার্যনির্বাহী সদস্যরা উপস্থিত ছিলেন।

এছাড়া দিবসটি ঘিরে করে সপ্তাহব্যাপী কর্মসূচির আয়োজন করে সংগঠনটি। সপ্তাহব্যাপী কর্মসূচির মধ্যে নিরক্ষরদের অক্ষরজ্ঞান দিতে শিক্ষিত সমাজকে উদ্বুদ্ধকরণ, বয়স্কদের মাঝে নিয়মিত শিক্ষা কার্যক্রম পরিচালনা, পোস্টারিং ও দেয়াল লিখন উল্লেখযোগ্য।

সংগঠনের সভাপতি এস এ এইচ ওয়ালিউল্লাহ বলেন, ‘আগামী ২০৩০ সালের মধ্যে বাংলাদেশে সাক্ষরতার হার শতভাগ করার লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে সরকার। এই লক্ষ্যমাত্রা বাস্তবায়নে শিশু, নারী, কিশোর, বৃদ্ধসহ সর্বস্তরের মানুষের মাঝে সাক্ষরতার হার বৃদ্ধিকল্পে আমাদের সাক্ষরতা অভিযান ও শিক্ষা উপকরণ বিতরণ করতে এই আয়োজন করা হয়।’

সারাবাংলা/এমও

আন্তর্জাতিক সাক্ষরতা দিবস ইসলামী বিশ্ববিদ্যালয় নাম লেখা


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর