Monday 21 Oct 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

মায়ের আদর্শেই কাজ করার অঙ্গীকার নতুন রাজা চার্লসের

আন্তর্জাতিক ডেস্ক
১০ সেপ্টেম্বর ২০২২ ১৩:০৩

রাজা তৃতীয় চার্লস, ছবি: আলজাজিরা

ব্রিটেনের রানি দ্বিতীয় এলিজাবেথের মৃত্যুতে ‘গভীর দুঃখ’ প্রকাশ করেছেন দেশটির নতুন রাজা তৃতীয় চার্লস। মায়ের মতোই ‘আজীবন’ দেশের জন্য কাজ করে যাওয়ার অঙ্গীকার করেন তিনি। খবর আলজাজিরা।

৭৩ বছর বয়সে ব্রিটেনের রাজক্ষমতায় বসার পর গতকাল শুক্রবার (৯ সেপ্টেম্বর) জাতির উদ্দেশে দেওয়া ভাষণে এই অঙ্গীকার করেন চার্লস। গত বৃহস্পতিবার (৮ সেপ্টেম্বর) রানির মৃত্যুর পর ব্রিটেনের রাজা হিসেবে তার নাম ঘোষণা করা হয়।

বিজ্ঞাপন

ভাষণকালে তার টেবিলের ওপর রাখা রানির একটি ফ্রেমযুক্ত ছবির দিকে ইঙ্গিত করে তিনি বলেন, ‘আজীবন সেই সেবার প্রতিশ্রুতি আমি আজ সকলের কাছে পুনর্ব্যক্ত করছি।’

রানি দ্বিতীয় এলিজাবেথের সময়কালের ব্রিটেনের রাজ পরিবার, ছবি: আলজাজিরা

রানি দ্বিতীয় এলিজাবেথের সময়কালের ব্রিটেনের রাজ পরিবার, ছবি: আলজাজিরা

তিনি আরও বলেন, ‘রানি যেমন নিজেকে অটক ও নিষ্ঠাবান রেখেছিলেন, আমিও তা সম্মুন্নত রাখতে দৃঢ়তার সঙ্গে অঙ্গীকার করছি। বাকি সময় জুড়ে জাতির মূলভিত্তি সাংবিধানিক নীতিগুলিকে সমুন্নত রাখার জন্য ঈশ্বর আমাকে গ্রহণ করবেন।’

স্ত্রী ক্যামিলা ‘কুইন কনসর্ট’ হওয়ার পর রাজকার্য পরিচালনার ক্ষেত্রে তার সহায়তা কামনা করেছেন চালর্স। একইসঙ্গে প্রিন্স অব ওয়েলস হিসেবে ছেলে উইলিয়ামের নাম ঘোষণা করেন তিনি। মূলত তিনিই হবেন ব্রিটেনের রাজ সিংহাসনের পরবর্তী উত্তরাধিকারী।

গতকাল শুক্রবার সেন্ট পলস ক্যাথেড্রালে রানি এলিজাবেথের স্মরণে অনুষ্ঠিত এক সভায় এই ভাষণ দেন রাজা তৃতীয় চালর্স। এতে দেশটির প্রধানমন্ত্রী লিজ ট্রাস ও মন্ত্রিপরিষদের সদস্যরাসহ প্রায় ২ হাজার লোক এই সভায় উপস্থিত ছিলেন। তার ভাষণটি টেলিভিশনেও সম্প্রচার করা হয়েছিল।

বিজ্ঞাপন

সারাবাংলা/এনএস

রাজা তৃতীয় চার্লস

বিজ্ঞাপন
সর্বশেষ

ফটোসাংবাদিক শোয়েব মিথুন আর নেই
২১ অক্টোবর ২০২৪ ২১:০৭

সম্পর্কিত খবর