Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বিশ্বকে পাকিস্তানের পাশে দাঁড়াতে হবে: জাতিসংঘের মহাসচিব

আন্তর্জাতিক ডেস্ক
১০ সেপ্টেম্বর ২০২২ ১৬:৫৯

ঢাকা: বন্যাবিধ্বস্ত পাকিস্তানে দুই দিনের সফর করছেন জাতিসংঘের মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস। শনিবার (১০ সেপ্টেম্বর) তিনি পাকিস্তানের বিভিন্ন অঞ্চল পরিদর্শন করেন।

পাকিস্তানে গত মাস থেকে রেকর্ড বৃষ্টিপাত এবং উত্তরে পর্বতের হিমবাহ গলে যাওয়ার কারণে সৃষ্ট বন্যায় সরকারি হিসেবে এ পর্যন্ত ১৩৯১ জনের বেশি মানুষের মৃত্যু হয়েছে। কয়েক হাজার মানুষ ঘরবাড়ি ছেড়েছেন। বন্যায় ঘরবাড়ি, রাস্তা, রেলপথ, সেতু, গবাদি পশু ও ফসলের ব্যাপক ক্ষতি হয়েছে। এতে পাকিস্তানে ভয়াবহ মানবিক সংকট সৃষ্টি হয়েছে।

পাকিস্তান সরকার জানিয়েছে, বন্যায় ৩ কোটি ৩০ লাখের বেশি মানুষ সরাসরি ক্ষতিগ্রস্ত হয়েছেন। আর্থিক ক্ষয়ক্ষতির পরিমান ৩৩০ কোটি মার্কিন ডলারের বেশি। পাকিস্তান সরকার এবং জাতিসংঘের মহাসচিব উভয়েই জলবায়ু পরিবর্তনের জন্য বন্যাকে দায়ী করেছেন।

শনিবার বন্যায় ক্ষতিগ্রস্ত সিন্ধু প্রদেশে যান জাতিসংঘের মহাসচিব গুতেরেস। এর আগে তিনি বেলুচিস্তানের বন্যা পরিস্থিতি আকাশপথে পর্যবেক্ষণ করেন।

পাকিস্তানের প্রধানমন্ত্রীর দফতর থেকে এক বিবৃতিতে বলা হয়, গুতেরেস বন্যা পরিস্থিতি সম্পর্কে বলেন, ট্র্যাজেডির এমন বিস্তারিত বর্ণনা শুনে গভীরভাবে অনুপ্রাণিত না হওয়া কঠিন। পাকিস্তানের ব্যাপক আর্থিক সহায়তা প্রয়োজন। এটি উদারতার বিষয় নয়, এটি ন্যায়বিচারের বিষয়।

পাকিস্তানের আবহাওয়া দফতরের হিসেবে জুলাই এবং আগস্টে দেশটিতে ১৫.৪ ইঞ্চি বৃষ্টিপাত হয়েছে। গত ৩০ বছরের গড় বৃষ্টিপাতের চেয়ে এ বছরের বৃষ্টিপাত১৯০ শতাংশ বেশি। গত দুই মাসে সিন্ধু প্রদেশে গড়ের চেয়ে ৪৬৬ শতাংশ বেশি বৃষ্টি হয়েছে।

পাকিস্তানের পাশে আন্তর্জাতিক সম্প্রদায়কে দাঁড়ানোর আহ্বান জানিয়ে অ্যান্তোনি গুতেরেস বলেন, আন্তর্জাতিক সম্প্রদায়ের বোঝা উচিত যে, সিন্ধুসহ পাকিস্তানের আজ এই সংকট কাটিয়ে উঠতে ব্যাপক আর্থিক সহায়তা প্রয়োজন।

সারাবাংলা/আইই

অ্যান্তোনি গুতেরেস টপ নিউজ পাকিস্তান পাকিস্তানের বন্যা


বিজ্ঞাপন
সর্বশেষ

কুষ্টিয়া থেকে সব রুটে বাস চলাচল বন্ধ
৬ সেপ্টেম্বর ২০২৪ ১২:২৮

সম্পর্কিত খবর