Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

১৩ সেপ্টেম্বর যাত্রী অধিকার দিবস পালন করবে যাত্রী কল্যাণ সমিতি

স্পেশাল করেসপন্ডেন্ট
১১ সেপ্টেম্বর ২০২২ ০৯:৩৬

ঢাকা: গণপরিবহনে বাড়তি ভাড়া নেওয়ার পাশাপাশি যাত্রী হয়রানির বিষয়টি সামনে রেখে আগামী মঙ্গলবার (১৩ সেপ্টেম্বর) যাত্রী অধিকার দিবস পালন করবে বাংলাদেশ যাত্রী কল্যাণ সমিতি। যাত্রী হয়রানি, ভাড়া নৈরাজ্য, পরিবহনে বিশৃঙ্খলা, অরাজকতা, দুর্ঘটনা, অন্যায্য ও অগ্রহণযোগ্য কর্মকাণ্ডের বিরুদ্ধে দাবি আদায়ের প্রতীকি দিবস হিসেবে দেশে চতুর্থ বারের মতো দিবসটি পালিত হবে বলে সংগঠন থেকে পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়।

বিজ্ঞাপন

‘অতিরিক্ত ভাড়া আদায়ের নৈরাজ্য বন্ধে কার্যকর পদক্ষেপ চাই’ এই স্লোগান সামনে রেখে দিবসটি উপলক্ষ্যে বাংলাদেশ যাত্রী কল্যাণ সমিতিসহ দেশের যাত্রী অধিকার ও সড়ক নিরাপত্তায় নিয়োজিত বিভিন্ন সামাজিক সংগঠন নানা কর্মসূচি নিয়েছে। ওই দিন সকালে জাতীয় প্রেসক্লাবের তোফাজ্জল হোসেন মানিক মিয়া হলে এক আলোচনা সভার আয়োজন করা হয়েছে। এতে পরিবহন মালিক-শ্রমিক নেতাদের পাশাপাশি সমাজের বিশিষ্টজনরা বক্তব্য রাখবেন।

বিজ্ঞাপন

দেশের বিভিন্ন জেলায় দিবসটি পালন উপলক্ষ্যে র‌্যালি, আলোচনা সভা ও মানববন্ধন কর্মসূচি পালিত হবে।

উল্লেখ্য, বাংলাদেশসহ পৃথিবীর দেশে দেশে পরিবহনে ভাড়া নৈরাজ্য, বিশৃঙ্খলা, যাত্রী হয়রানি ও সড়কে দুর্ঘটনা বন্ধের মধ্য দিয়ে নিরাপদ ও সুশৃঙ্খল পরিবহন সেক্টর গড়ে তোলার বিষয়টি কর্তৃপক্ষের সামনে আনার প্রতীকী দিবস হিসেবে দেশে ২০১৯ সাল থেকে বাংলাদেশ যাত্রী কল্যাণ সমিতিসহ যাত্রী অধিকার ও সড়ক নিরাপত্তায় নিয়োজিত বিভিন্ন সামাাজিক সংগঠন ঐক্যবদ্ধভাবে ১৩ সেপ্টেম্বর ‘যাত্রী অধিকার দিবস’ পালন করে আসছে।

বর্তমানে বৈশ্বিক মহামারি করোনা সংক্রমণ পরবর্তী পরিস্থিতিতে ২ দফা জ্বালানি তেলের মূল্য বৃদ্ধিসহ নানা কারণে গণপরিবহনে ভাড়া নৈরাজ্য ও পদে পদে যাত্রী হয়রানির বিষয়টি আরেক দফা উস্কে দিয়েছে। এ পরিস্থিতি থেকে মুক্তি দিতে যাত্রী অধিকার ও পরিবহনে নিরাপত্তার বিষয়টি সংশ্লিষ্টদের সামনে আনতে এবার যাত্রী অধিকার দিবস পালনের বিষয়টি অনেক গুরুত্বপূর্ণ মনে করছে সংগঠনটি।

সারাবাংলা/জেআর/এমও

১৩ সেপ্টেম্বর টপ নিউজ যাত্রী অধিকার দিবস যাত্রী কল্যাণ সমিতি

বিজ্ঞাপন
সর্বশেষ

ঢাকার পথে প্রধান উপদেষ্টা
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১১:৩৩

সম্পর্কিত খবর