Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

যা খেলে রোগ বৃদ্ধি পায় সেটিকে খাদ্য বলতে রাজি নই: খাদ্যমন্ত্রী

সিনিয়র করেসপন্ডেন্ট
১১ সেপ্টেম্বর ২০২২ ১৫:২৭

ঢাকা: খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার বলেছেন, যা খেলে রোগ বৃদ্ধি পায়। মানুষ বিরল রোগে আক্রান্ত হয় সেটিকে খাদ্য বলতে আমরা রাজি নই। সেই কারণে খাদ্য ল্যাবরেটরিতে পরীক্ষা করার প্রয়োজন রয়েছে। ঠিক মতো খাদ্য পরীক্ষা করতে পারলে বিদেশের বাজারেও আমরা প্রসার লাভ করব।

মন্ত্রী বলেন, খাবার ল্যাবরেটরিতে পরীক্ষা করার আগে মনের ল্যাবরেটরিতে পরীক্ষা করতে হবে। কী করছি, মানুষের মুখে যাওয়ার মতো খাবার প্রস্তুত করছি কিনা। আমাদের সঠিক পথে, সঠিক মন নিয়ে এগোতে হবে।

বিজ্ঞাপন

রোববার (১১ সেপ্টেম্বর) সকাল ১০টায় রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রের (বিআইসিসি) কার্নিভাল ও হারমোনি হলে বাংলাদেশে প্রথম ফুড অ্যান্ড কেমিক্যাল ল্যাব এক্সপো ২০২২ এর উদ্বোধন অনুষ্ঠানে মন্ত্রী এসব কথা বলেন। বিটিএফ (বাংলাদেশ ট্রেড ফ্যাসিলিটেশন) প্রকল্পের পৃষ্ঠপোষকতায় এবং বিএফএসএ (বাংলাদেশ ফুড সেফটি অথরিটি) এর সার্বিক সহায়তায় এ এক্সপোর আয়োজন করা হয়।

তার বক্তব্যে খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার বলেন, খাদ্যে আমরা অনেক সময় রঙ মেশাই। সেটা খাদ্যের রঙ কিনা? কেননা খাদ্যের রঙ  অনেক দামী। যখন খাদ্যের রঙ ব্যবহার না করে সাধারণ রঙ ব্যবহার করা হয়। তখন সেটা অনিরাপদ হয়ে যায়।

খাদ্য পরীক্ষায় দেশে ভালো ল্যাবরেটরির প্রতিষ্ঠার উদ্যোগ নেওয়া হয়েছে জানিয়ে মন্ত্রী বলেন, খাবার নিরাপদ করতে নিরাপদ খাদ্য কর্তৃপক্ষ কাজ করছে কিন্তু শুধু জরিমানা বা আইন প্রয়োগ করে খাদ্য নিরাপদ করা সম্ভব নয়।

উদ্বোধনী অধিবেশনের পর ল্যাবরেটরির প্রদর্শনী ও আন্তর্জাতিক ও দেশি বিশেষজ্ঞদের সঙ্গে খাদ্য নিরাপত্তা ও পরীক্ষা নিয়ে একটি টেকনিক্যাল সেশন অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে জানানো হয়, ফুড অ্যান্ড কেমিক্যাল ল্যাব এক্সপোর মাধ্যমে সরকারি ও বাণিজ্যিক ল্যাব বা পরীক্ষাগারের সেবাসমূহ প্রচারের সঙ্গে সঙ্গে জনসচেতনতা গড়ে তোলা হবে।

বিজ্ঞাপন

পাশাপাশি এই এক্সপোর মাধ্যমে, সমস্ত খাদ্য ও কৃষিপণ্যের পরীক্ষাগারগুলোকে একটি সাধারণ প্লাটফর্মে নিয়ে আসাসহ আলোচনা এবং পরীক্ষণ সুবিধা সহজলভ্য হবে। ভোক্তা ও অন্যান্য স্টেকহোল্ডারগণ এর মাধ্যমে ল্যাবের সার্বিক সেবা সম্পর্কে জানতে সক্ষম হবে।

সরকারি, অ্যাকাডেমিক, গবেষণাভিত্তিক ও বেসরকারি পর্যায়ের ৪৪টি ল্যাব এক্সপোতে অংশ নেয়। প্রতিটি ল্যাবের সেবাসমূহ উপস্থাপন করার জন্য প্রত্যেকের আলাদাভাবে প্রদর্শনী স্টলের ব্যবস্থা করা হয়। দিনব্যাপী এই এক্সপোটি তিনটি ভিন্ন অংশে অনুষ্ঠিত হচ্ছে।

নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের চেয়ারম্যান আবদুল কাইয়ুম সরকারের সভাপতিত্ব উদ্বোধনী অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের সিনিয়র সচিব জিয়াউল হাসান এনডিসি, খাদ্য মন্ত্রণালয়ের সচিব মো. ইসমাইল হোসেন এনডিসি, বাংলাদেশে নিযুক্ত মার্কিন যুক্তরাষ্ট্রের ডেপুটি চীফ অব মিশন হেলেন লাফেইভ।

সারাবাংলা/ইএইচটি/আইই

খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার টপ নিউজ

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর