Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

নিম্নচাপে ১৫ উপকূলীয় জেলায় জলোচ্ছ্বাস

স্পেশাল করেসপন্ডেন্ট
১২ সেপ্টেম্বর ২০২২ ১৬:২৩

ঢাকা: বঙ্গোপসাগরে সৃষ্ট নিম্নচাপের কারণে দেশের উপকূলীয় জেলাগুলোতে জলোচ্ছ্বাস দেখা দিয়েছে। আবহাওয়া অধিদফতরের তথ্যানুযায়ী, অন্তত ১৫ জেলা ১ থেকে ২ ফুট উচ্চতায় বায়ুতাড়িত জলোচ্ছ্বাসে প্লাবিত হয়েছে। এই পরিস্থিতিতে দেশের সকল সমুদ্রবন্দরে যে তিন নম্বর স্থানীয় সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছিল তা অব্যাহত রাখা হয়েছে।

সোমবার (১২ সেপ্টেম্বর) আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, উড়িষ্যা উপকূল ও এর কাছাকাছি উত্তর পশ্চিম বঙ্গোপসাগর এবং পশ্চিম-মধ্য বঙ্গোপসাগর এলাকায় অবস্থানরত নিম্নচাপটি আরও পশ্চিম-উত্তর পশ্চিম দিকে অগ্রসর হয়ে ১২ সেপ্টেম্বর  সকাল ৬টায় দক্ষিণ মধ্যপ্রদেশ ও এর কাছাকাছি এলাকায় অবস্থান করছিল। এটি আরও পশ্চিম ও উত্তর পশ্চিম দিকে অগ্রসর হয়ে ক্রমান্বয়ে দুর্বল হতে পারে। এর প্রভাবে উত্তর বঙ্গোপসাগর ও এর কাছাকাছি এলাকায় যে গভীর সঞ্চরণশীল মেঘমালার সৃষ্টি হয়েছিল তা অব্যাহত রয়েছে। যে কারণে সমুদ্র বন্দর, উত্তর বঙ্গোপসাগর ও বাংলাদেশের উপকূলীয় এলাকায় ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে। ফলে চট্টগ্রাম, কক্সবাজার, মোংলা এবং পায়রা সমুদ্রবন্দরসমুহকে তিন নম্বর স্থানীয় সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।

বিজ্ঞাপন

এদিকে নিম্নচাপের কারণে সারাদেশেই কমবেশি বৃষ্টি হচ্ছে। আবহাওয়া অধিদফতর বলছে, এই পরিস্থিতি আরও অন্তত দুই দিন অব্যাহত থাকতে পারে। গত ২৪ ঘণ্টায় সবচেয়ে বেশি ৭১ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে দক্ষিণের জেলা পটুয়াখালীতে।

এছাড়া রাজধানী ঢাকায় ১৩ মিলিমিটার, টাঙ্গাইলে ১৭ মিলিমিটার, মাদারীপুরে ৪১ মিলিমিটার, গোপালগঞ্জে ৪৮ মিলিমিটার, রাজশাহীতে ১৯ মিলিমিটার, নেত্রকোনায় ৪০ মিলিমিটার, সীতাকুণ্ডে ২২ মিলিমিটার, ফেনিতে ২৩ মিলিমিটার, হাতিয়ায় ৩৩ মিলিমিটার, কক্সবাজারে ৫৪ মিলিমিটার, কুতুবদিয়ায় ৩৪ মিলিমিটার, টেকনাফে ৩৮ মিলিমিটার, খুলনায় ৪৮ মিলিমিটার, মোংলায় ৩০ মিলিমিটার, সাতক্ষীরায় ৩২ মিলিমিটার, বরিশালে ৬৭ মিলিমিটার, খেপুপাড়া ৬০ মিলিমিটার এবং উপকূলীয় জেলা ভোলায় ৪০ মিলিমিটার বৃষ্টি হয়েছে গত ২৪ ঘণ্টায়। এই মেঘলা আবহাওয়ার মধ্যেও দেশের শ্রীমঙ্গলে সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৪ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস। এছাড়া কমপক্ষে ২০ জেলার তাপমাত্রা ছিল ৩৩ ডিগ্রি সেলসিয়াসের ওপরে।

বিজ্ঞাপন

সারাবাংলা/জেআর/আইই

টপ নিউজ

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর