Wednesday 11 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

সিলেটে মঙ্গলবার থেকে কর্মবিরতির ডাক পরিবহন শ্রমিকদের

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট
১২ সেপ্টেম্বর ২০২২ ১৯:৫৭

সিলেট: পাঁচ দফা দাবিতে আগামীকাল মঙ্গলবার (১৩ সেপ্টেম্বর) সকাল থেকে সিলেট জেলায় অনির্দিষ্টকালের কর্মবিরতির ডাক দিয়েছে সিলেট জেলা সড়ক পরিবহন শ্রমিক সমন্বয় পরিষদ। এদিন থেকে সিএনজি অটোরিকশাসহ সবধরনের যানবাহনের শ্রমিকরা এ কর্মসূচি পালন করবেন। এর আগে, গত ৮ সেপ্টেম্বর পরিবহন শ্রমিকরা একই দাবিতে সিলেট কেন্দ্রীয় বাস টার্মিনাল এলাকায় মানববন্ধন করে।

সোমবার (১২ সেপ্টেম্বর) সিলেট জেলা পরিবহন শ্রমিক ইউনিয়নের সভাপতি ও শ্রমিক সমন্বয় পরিষদের সভাপতি হাজী ময়নুল ইসলাম সারাবাংলাকে বলেন, ‘আমরা কর্মবিরতি পালন করব। ন্যায্য দাবি আদায়ে এ কর্মসূচি ঘোষণা করা হয়েছে। তবে প্রাইভেট যানবাহন ও অ্যাম্বুলেন্স আমাদের ধর্মঘটের আওতামুক্ত থাকবে।’ দাবি পূরণ না হওয়া পর্যন্ত তাদের কর্মবিরতি চলবে বলে জানান তিনি।

শ্রমিকদের দাবির মধ্যে রয়েছে- সিলেট মেট্রোপলিটন পুলিশের (এসএমপি) কমিশনার ও উপ-কমিশনারের (ট্রাফিক) অপসারণ, ট্রাফিক পুলিশের হয়রানি ও রেকার বাণিজ্যসহ মাত্রাতিরিক্ত জরিমানা বন্ধ, সিলেটে শ্রম আদালতের প্রতিনিধি শ্রমিক লীগের নাম ব্যবহার করে প্রভাব বিস্তারকারী নাজমুল আলম রোমেনকে প্রত্যাহার, উচ্চ আদালতের নির্দেশনার আলোকে পাথর কোয়ারি খুলে দেওয়া, ভাঙা রাস্তাগুলোর দ্রুত সংস্কার এবং নতুন সিএনজিচালিত অটোরিকশা বিক্রি বন্ধ ও বিক্রয় করা গাড়ির রেজিস্ট্রেশন দিতে হবে। সেইসঙ্গে বেআইনি গাড়ি অটোবাইক, ব্যাটারিচালিত রিকশা ও ডাম্পিংকৃত গাড়ি চলাচল বন্ধ রাখারও দাবি জানান তারা।

এদিকে, গত ১৫ দিন আগে থেকে সিলেটের পরিবহন শ্রমিকরা দাবি উপত্থাপন করে পরিবহনসংশ্লিষ্ট পাঁচটি শ্রমিক সংগঠন একত্রিত করে সিলেট জেলা পরিবহন শ্রমিক সমন্বয় পরিষদ গঠন করেন। আর এই সমন্বয় পরিষদ থেকে কর্মসূচি ঘোষণা করা হয়।

পরিবহন শ্রমিক নেতারা জানান, দাবি উত্থাপন করে তারা সংশ্লিষ্ট দফতরে এ নিয়ে পত্র দিয়েছেন। এরপরও তাদের দাবি পূরণে কোনো কার্যকর ব্যবস্থা নেওয়া হয়নি। যদি তাদের দাবি নেমে নেওয়া হয় তাহলে তারা পরবর্তী সময়ে বিভাগজুড়ে কর্মবিরতির ডাক দেওয়া হবে। এ নিয়ে আলোচনা চলছে বলে জানান শ্রমিকরা।

সারাবাংলা/পিটিএম

কর্মবিরতি টপ নিউজ পরিবহন শ্রমিক


বিজ্ঞাপন
সর্বশেষ

নড়াইলে মাশরাফিসহ ৯০ জনের নামে মামলা
১১ সেপ্টেম্বর ২০২৪ ১৪:৪০

সরকারের প্রথম একনেক ১৮ সেপ্টেম্বর
১১ সেপ্টেম্বর ২০২৪ ১৪:১৩

সম্পর্কিত খবর