Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

মামলা নিষ্পত্তির হার গত বছরের চেয়ে ৩২.৪০ শতাংশ বেশি

স্টাফ করেসপন্ডেন্ট
১২ সেপ্টেম্বর ২০২২ ২১:১৩

ঢাকা: দেশের অধস্তন আদালতের মামলা নিষ্পত্তির হার গত বছরের তুলনায় ৩২ দশমিক ৪০ ভাগ বেশি। ২০২১ সাল ও ২০২২ সালের প্রথম ছয় মাসের মামলা নিষ্পত্তির তুলনামূলক চিত্র তুলে ধরে সম্প্রতি সুপ্রিম কোর্ট প্রশাসন একটি বিজ্ঞপ্তি দিয়েছে। এতে বলা হয়েছে, উচ্চ আদালতের বিচারপতিদের সভাপতিত্বে গঠিত আট বিভাগের জন্য নতুন মনিটরিং কমিটি গঠনের পর নিষ্পত্তির হার বেড়েছে।

গত ২৭ জানুয়ারি সুপ্রিম কোর্ট প্রশাসনের ওই বিজ্ঞপ্তির ভাষ্যমতে, প্রধান বিচারপতি দেশের আটটি বিভাগের প্রত্যেক বিভাগের জন্য হাইকোর্ট বিভাগের একজন বিচারপতিকে মনোনয়ন দিয়ে আটটি ‘মনিটরিং কমিটি ফর সাব-অর্ডিনেট কোর্টস’ গঠন করে দেন।

এতে ঢাকা বিভাগের দায়িত্বে বিচারপতি মোস্তফা জামান ইসলাম, খুলনা বিভাগে বিচারপতি মো. জাহাঙ্গীর হোসেন, বরিশাল বিভাগে বিচারপতি জাফর আহমেদ, চট্টগ্রাম বিভাগে বিচারপতি মো. কামরুল হোসেন মোল্লা, সিলেট বিভাগে বিচারপতি এস এম কুদ্দুস জামান, রংপুর বিভাগে বিচারপতি শাহেদ নূরউদ্দিন, ময়মনসিংহ বিভাগে বিচারপতি মো. জাকির হোসেন এবং রাজশাহী বিভাগে বিচারপতি মো. আখতারুজ্জামানকে দায়িত্ব দেওয়া হয়।

সোমবার (১২ সেপ্টেম্বর) সুপ্রিম কোর্ট প্রশাসনের দেওয়া এক তথ্যে বলা হয়, মনিটরিং কমিটি গঠিত হওয়ার পর কমিটির সভাপতিরা বিভিন্ন সময়ে দেশের ৮টি বিভাগের অধঃস্তন আদালতগুলো সরেজমিনে পরিদর্শন করা হয়। এরপর গত ছয়মাসের প্রতিবেদন তৈরি করা হয়।

চলতি বছরের জানুয়ারি থেকে জুন পর্যন্ত অধস্তন আদালতের মামলার পরিসংখ্যানে দেখা যায়, আট বিভাগে মামলা দায়ের হয়েছে ৭ লাখ ৪৭ হাজার ৪৭৬টি। আর নিষ্পত্তি হয়েছে ছয় লাখ ৮৬ হাজার ৯৫২টি মামলা। গড় নিষ্পত্তির হার ৯১ দশমিক ৯০ শতাংশ।

আর ২০২১ সালের জানুয়ারি থেকে জুন পর্যন্ত দায়ের হয়েছে ছয় লাখ ৫৫ হাজার ৯৮১টি মামলা। নিষ্পত্তি হয়েছে তিন লাখ ৯০ হাজার ৩১১টি। গড়ে নিষ্পত্তি হার ৫৯ দশমিক ৫০ শতাংশ।

 প্রথম ছয় মাসে অধস্তন আদালতের মামলা নিষ্পত্তির হার ৯১ দশমিক ৯০ শতাংশ: পরিসংখ্যানে দেখা যায়, চলতি বছরের ১ জানুয়ারি থেকে ৩০ জুন পর্যন্ত সময়ে ৮টি বিভাগের মধ্যে ঢাকা বিভাগের অধস্তন আদালতে দেওয়ানি ও ফৌজদারি মিলে ২ লাখ ৬১ হাজার ৬২৬টি, খুলনা বিভাগে ৮৪ হাজার ৭৫৯, বরিশাল বিভাগে ৪৪ হাজার ৬৫৬, চট্টগ্রাম বিভাগে ১ লাখ ৩২ হাজার ৫০৮, সিলেট বিভাগে ৩৯ হাজার ১৯৭, রংপুর বিভাগে ৫৩ হাজার ৬৭৩, ময়মনসিংহ বিভাগে ৪৭ হাজার ৯০৪ ও রাজশাহী বিভাগে ৮৩ হাজার ১৫৩টি মামলা দায়ের করা হয়। সব মিলিয়ে ৮ বিভাগে ৭ লাখ ৪৭ হাজার ৪৭৬টি মামলা দায়ের করা হয়।

পরিসংখ্যানে বলা হয়, এই সময়ে ঢাকা বিভাগে ২ লাখ ২৫ হাজার ৬০৮টি, খুলনা বিভাগে ৭৪ হাজার ৬৯৪, বরিশাল বিভাগে ৪০ হাজার ৯১১, চট্টগ্রাম বিভাগে ১ লাখ ২৯ হাজার ৯২৬, সিলেট বিভাগে ৩৭ হাজার ৪৭৩, রংপুর বিভাগে ৫২ হাজার ৮৪৬, ময়মনসিংহ বিভাগে ৫১ হাজার ৮১১ ও রাজশাহী বিভাগে ৭৩ হাজার ৬৮৩টি মামলা নিষ্পত্তি হয়েছে। এ হিসেবে চলতি বছরের প্রথম ৬ মাসে দেশের ৮ বিভাগে মোট ৬ লাখ ৮৬ হাজার ৯৫২টি মামলা নিষ্পত্তি হয়েছে। এই ৬ মাসে মামলা নিষ্পত্তির হার গড়ে ৯১ দশমিক ৯০ শতাংশ।

গত বছর নিষ্পত্তির হার ছিল গড়ে ৫৯ দশমিক ৫০ শতাংশ: পরিসংখ্যানে দেখা যায়, গত বছরের ১ জানুয়ারি থেকে ৩০ জুন পর্যন্ত দেশের ৮ বিভাগের মধ্যে ঢাকা বিভাগে দেওয়ানি ও ফৌজদারি মামলা মিলে ২ লাখ ৫০ হাজার ৯৫৩টি, খুলনা বিভাগে ৬৭ হাজার ২৯, বরিশাল বিভাগে ৩২ হাজার ১৮৩, চট্টগ্রাম বিভাগে ১ লাখ ১০ হাজার ৮৮৯, সিলেট বিভাগে ৩৪ হাজার ৭৯, রংপুর বিভাগে ৪৫ হাজার ৪৪৭, ময়মনসিংহ বিভাগে ৪৮ হাজার ৯৭৭ ও রাজশাহী বিভাগে ৬৬ হাজার ৪২৪টি মামলা দায়ের করা হয়। মোট ৬ লাখ ৫৫ হাজার ৯৮১টি মামলা দায়ের করা হয়।

পরিসংখ্যানে বলা হয়, ওই সময়ে ঢাকা বিভাগে নিষ্পত্তি হয় ১ লাখ ৩০ হাজার ২৪২টি, খুলনা বিভাগে ৪৬ হাজার ৬৪, বরিশাল বিভাগে ২৩ হাজার ৩২৪, চট্টগ্রাম বিভাগে ৭০ হাজার ৯১১, সিলেট বিভাগে ২০ হাজার ৮৪৯, রংপুর বিভাগে ৩০ হাজার ৯৮৯, ময়মনসিংহ বিভাগে ২৪ হাজার ৮৫৫টি ও রাজশাহী বিভাগে ৪৩ হাজার ৭৭টি মামলা। গত বছরের প্রথম ৬ মাসে মোট নিষ্পত্তি হয় ৩ লাখ ৯০ হাজার ৩১১টি মামলা। এই সময়ে নিষ্পত্তির হার ছিল গড়ে ৫৯ দশমিক ৫০ শতাংশ।

সুপ্রিম কোর্ট প্রশাসান আরও জানায়, দুই বছরের প্রথম ছয় মাসের পরিসংখ্যান অনুযায়ী নতুন মনিটরিং কমিটি গঠিত হওয়ার পর বর্তমান কমিটির সভাপতিদের সার্বক্ষণিক তত্ত্বাবধান, নিরবিচ্ছিন্ন এবং গতিশীল নেতৃত্বে মামলা নিষ্পত্তির হার বেড়েছে।

সারাবাংলা/কেআইএফ/একে

আইন বিচার মামলা


বিজ্ঞাপন
সর্বশেষ

এখনো সালমানকে মিস করেন মৌসুমী
৬ সেপ্টেম্বর ২০২৪ ১৭:৩৩

সম্পর্কিত খবর