Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

২১ জেলায় ৩২টি সাবস্টেশন নির্মাণ করবে ওজোপাডিকো

স্পেশাল করেসপন্ডেন্ট
১৩ সেপ্টেম্বর ২০২২ ০৯:২০

প্রতীকী ছবি

ঢাকা: দেশের ২১ জেলায় ৩২টি নতুন সাবস্টেশন নির্মাণ করার পরিকল্পনা নিয়েছে সরকার। পাশাপাশি আপগ্রেড করা হবে আরও ৩২টি পুরাতন সাবস্টেশন। আর এ কাজ করবে বিদ্যুৎ বিতরণ সংস্থা ওয়েস্ট জোন পাওয়ার ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেড (ওজোপাডিকো)। বিদ্যুৎ বিভাগ সূত্রে এ তথ্য জানা গেছে।

সূত্র জানায়, পদ্মাসেতু চালু হওয়ার কারণে দেশের দক্ষিণাঞ্চলে নতুন নতুন শিল্প কারখানা হওয়ার সম্ভাবনা দেখা দিয়েছে। পদ্মা সেতুর পাশাপাশি আরেক সম্ভাবনা এনে দিচ্ছে বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব সেতু। নতুন শিল্প কারখানা স্থাপন হলে সেখানে বিদ্যুতের চাহিদা বাড়বে বলে মনে করছে বিদ্যুৎ বিভাগ। ভবিষ্যতের প্রয়োজন মেটাতে প্রস্তুত হচ্ছে ওজোপাডিকো।

বিজ্ঞাপন

সেই লক্ষ্যে প্রতিষ্ঠানটি দেশের ২১ জেলায় ৩২টি নতুন সাবস্টেশন নির্মাণ করার উদ্যোগ নিতে যাচ্ছে। পাশাপাশি আরও ৩২টি পুরাতন সাবস্টেশন আপগ্রেড করা হচ্ছে বলে জানা গেছে।

ওজোপাডিকো সূত্র আরও জানায়, এরই মধ্যে বরিশালের চাঁদমারী এবং বিসিক শিল্প নগরীতে উদ্বোধন করা হয়েছে দুটি উচ্চক্ষমতা সম্পন্ন নতুন সাবস্টেশন। আর তাতে ব্যবহার করা হয়েছে অত্যাধুনিক এসএএস প্রযুক্তি। যা স্মার্ট গ্রিড বাস্তবায়নের পাশাপাশি বিদ্যুতের সিস্টেম লস কমাতে কার্যকর ভূমিকা রাখবে। একইসঙ্গে নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহ ও ভবিষ্যতে চাহিদা পূরণে কার্যকর ভূমিকা রাখবে।

সারাবাংলা/জেআর/এনএস

৩২টি সাবস্টেশন নির্মাণ ওজোপাডিকো

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর