Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

১২ দিনে ৬ হাজার বর্গ কি.মি. এলাকা মুক্ত: জেলেনস্কি

আন্তর্জাতিক ডেস্ক
১৩ সেপ্টেম্বর ২০২২ ১৪:০৯

ঢাকা: চলতি সেপ্টেম্বর মাসের ১২ দিনে রুশ সেনাদের তাড়িয়ে প্রায় ৬ হাজার বর্গ কিলোমিটার এলাকা মুক্ত করেছে ইউক্রেনীয় সেনারা। দেশটির প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি এ দাবি করেছেন।

পশ্চিমা অস্ত্র সহায়তা পেয়ে গত মাস থেকে রুশ সেনাদের বিরুদ্ধে তীব্র পাল্টা আক্রমণ চালাচ্ছে ইউক্রেন। পূর্ব ও দক্ষিণ ইউক্রেনে বহু অঞ্চলে পাল্টা আক্রমণের শিকার হয় রুশ সেনা প্রত্যাহারের তথ্য পাওয়া যাচ্ছে।

সোমবার রাশিয়ার রাষ্ট্র নিয়ন্ত্রিত টেলিভিশনে এক ঘোষণায় বলা হয়, ইউক্রেনে বিশেষ অভিযান শুরুর পর এই সপ্তাহটি ছিল সবচেয়ে কঠিন। বিশেষ করে খারকিভ অঞ্চলের যেসব অঞ্চল রাশিয়া স্বাধীন করেছিল, শত্রু বাহিনীর আক্রমণে সেসব বেশিরভাগ অঞ্চল থেকে আমাদের সৈন্যরা পিছু হটতে বাধ্য হয়েছে।

আরও পড়ুন 

উল্লেখ্য যে, দক্ষিণ ও পূর্ব ইউক্রেনের দখলকৃত অঞ্চলকে স্বাধীন বলে দাবি করে থাকে রাশিয়া। এদিকে, রুশ সেনাদের তাড়িয়ে অঞ্চল মুক্ত করার পর ইউক্রেনও বলছে, এসব এলাকা স্বাধীন হলো।

এর আগে গত ফেব্রুয়ারিতে ইউক্রেনে সামরিক অভিযান চালানোর পর রাজধানী কিয়েভ দখলের মরিয়া চেষ্টা চালিয়েছিল রুশ সেনারা। তবে সে সময় কিয়েভ দখলে ব্যর্থ হয়ে ইউক্রেনের দক্ষিণ ও পূর্বাঞ্চলে সৈন্য সরিয়ে আনা হয়। গত এপ্রিলে ডনবাস অঞ্চলে পূর্ণ শক্তি নিয়োগ করে মস্কো।

এবার খারকিভ অঞ্চল থেকে সেনা প্রত্যাহারের ব্যাপারে মস্কোর তরফ থেকে বলা হচ্ছে, লুহানস্ক এবং দনেৎস্ক এলাকায় গুরুত্ব দিতেই সৈন্য স্থানান্তর করা হয়েছে।

সারাবাংলা/আইই

ইউক্রেন-রাশিয়া টপ নিউজ


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর