Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

মানবতাবিরোধী অপরাধের মামলায় দুর্গাপুরের খলিলের মৃত্যুদণ্ড

স্টাফ করেসপন্ডেন্ট
১৩ সেপ্টেম্বর ২০২২ ১৪:২০

ঢাকা: একাত্তরের মানবতাবিরোধী অপরাধের দায়ে নেত্রকোনার দুর্গাপুর উপজেলার খলিলুর রহমানের বিরুদ্ধে (পলাতক) মৃত্যুদণ্ডের রায় দিয়েছেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল। রোববার (১৩ সেপ্টেম্বর) আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের চেয়ারম্যান বিচারপতি শাহিনুর ইসলামের নেতৃত্বাধীন তিন সদস্যের বেঞ্চ এ রায় ঘোষণা করেন।

আদালতে রাষ্ট্রপক্ষে ছিলেন প্রসিকিউটর রানা দাশগুপ্ত ও রেজিয়া সুলতানা চমন। অন্যদিকে, আসামিপক্ষে ছিলেন রাষ্ট্রনিযুক্ত আইনজীবী গাজী এম এইচ তামিম।

গত রোববার (১১ সেপ্টেম্বর) মানবতাবিরোধী অপরাধের মামলায় খলিলুর রহমানের রায় ঘোষণার জন্য আজকের দিন ধার্য রেখেছিলেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল। গত ১৮ জুলাই মামলাটির শুনানি শেষে রায় ঘোষণার জন্য অপেক্ষমান (সিএভি) রাখার আদেশ দিয়েছিলেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল।

২০১৭ সালের ৩০ জানুয়ারি রাজধানীর ধানমন্ডিতে তদন্ত সংস্থার কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে এ মামলার আসামির বিরুদ্ধে চূড়ান্ত প্রতিবেদন প্রকাশ করা হয়। মামলার শুরুর দিকে আসামি ছিল পাঁচ জন। এর মধ্যে আসামি রমজান আলী ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যায়।

বাকি চার জন হলেন- নেত্রকোনার দুর্গাপূর থানার নোয়াগাঁও ইউনিয়নের মৃত নবী হোসেনের ছেলে মো. খলিলুর রহমান, তার ভাই মো. আজিজুর রহমান, একই থানার আলমপুর ইউনিয়নের মৃত তোরাব আলীর ছেলে আশক আলী এবং জানিরগাঁও ইউনিয়নের মৃত কদর আলীর ছেলে মো. শাহনেওয়াজ। তবে বিচার চলাকালে বাকি তিন আসামিও বিভিন্ন সময়ে মৃত্যুবরণ করেন।

এ মামলায় আসামিদের বিরুদ্ধে ১৯৭১ সালে দুর্গাপুর ও কলমাকান্দা থানা এলাকায় অবৈধ আটক, নির্যাতন, অপহরণ, লুণ্ঠন, অগ্নিসংযোগে ধ্বংস করা, ধর্ষণচেষ্টা, ধর্ষণ, হত্যা ও গণহত্যার অভিযোগ আনা হয়েছে।

সারাবাংলা/কেআইএফ/এমও

খলিলের মৃত্যুদণ্ড টপ নিউজ দুর্গাপুর দুর্গাপুরের খলিল মানবতাবিরোধী অপরাধ


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর