Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

দুদকের মামলায় কর্নেল শহিদের ৩ বছর কারাদণ্ড

স্টাফ করেসপন্ডেন্ট
১৩ সেপ্টেম্বর ২০২২ ২০:২৩

ঢাকা: দুর্নীতি দমন কমিশন (দুদক) এ সম্পদের হিসাব দাখিল না করায় একটি মামলায় কর্নেল (অব.) মো. শহিদ উদ্দিন খানের ৩ বছর কারাদণ্ড দিয়েছেন আদালত।

মঙ্গলবার (১৩ সেপ্টেম্বর) বিকেলে ঢাকার ৯ নম্বর বিশেষ জজ আদালতের বিচারক শেখ হাজিজুর রহমান এ রায় ঘোষণা করেন।

রায়ে একইসঙ্গে আদালত আসামি ৫০ হাজার টাকা অর্থদণ্ড ও অনাদায়ে আরও এক মাসের কারাদণ্ড দেওয়া হয়।

কর্নেল শহিদ বর্তমানে যুক্তরাজ্যে বসবাস করেন। আদালতের চোখে তিনি পলাতক।

মামলার অভিযোগ থেকে জানা যায়, আসামি কর্নেল মো. শহিদ উদ্দিন খান তিনটি ফ্ল্যাটের মালিক। এর মধ্যে বারিধারায় একটি ও লন্ডনে দুইটি ফ্ল্যাট, যার দাম ২৫ কোটি ৫০ লাখ টাকা। এ ছাড়া তার পরিবার সদস্যদের নামে যুক্তরাজ্যের বিভিন্ন ব্যাংকে ১২টি অ্যাকাউন্ট রয়েছে। স্ত্রী-কন্যার নামে প্রচ্ছায়া লিমিটেডের ব্যানারে ৫ কোটি টাকার শেয়ার রয়েছে। কুমিল্লায় রয়েছে কোটি টাকা মূল্যের বন্দীশাহী কোল্ড স্টোরেজ।

লন্ডনেও তাদের নামে জুমানা ইনভেস্টমেন্ট অ্যান্ড প্রোপার্টিজ লিমিটেড নামে ব্যবসায়িক প্রতিষ্ঠান রয়েছে। দেশের বাইরে সাইপ্রাসেও রয়েছে ব্যাংক অ্যাকাউন্ট।

তার ভাই মোহাম্মাদ আলী খানের নামে সংযুক্ত আরব আমিরাতে ৩০ লাখ ৩৯ হাজার দিরহাম জমা ছিল। যা জুমানা ইনভেস্টমেন্টস অ্যান্ড প্রপার্টিজ নামে ব্যবসা প্রতিষ্ঠানে হস্তান্তরিত হয়েছে।

কর্নেল শহিদ উদ্দিন খানের নিজ নামে/তার পরিবারের সদস্যদের নামে দেশে-বিদেশে কম-বেশি ৩০ কোটি ৫০ লাখ টাকার স্থাবর-অস্থাবর সম্পদ অর্জন করাসহ বিদেশে তাদের নামে ১২টি ব্যাংক হিসাব রয়েছে। যা একজন সরকারি কর্মকর্তা হিসেবে অস্বাভাবিক। অর্থাৎ তার পরিবারের সদস্যদের নামে জ্ঞাত আয়বহির্ভূত সম্পদ রয়েছে মর্মে প্রতীয়মান হয়।

এই ঘটনায় ২০২০ সালের ১৬ আগস্ট সম্পদ বিবরণী দাখিলের নোটিশ ইস্যু করা হয়। কিন্তু আসামি সম্পদের হিসাব দাখিল না করায় ২০২১ সালের ২৪ জানুয়ারি দুদকের উপপরিচালক জামাল উদ্দিন আহমেদ মামলাটি দাখিল করেন। মামলায় একই কর্মকর্তা তদন্ত করে গত বছর ১৪ নভেম্বর চার্জশিট দাখিল করেন।

জানা যায়, ২০২০ সালের ১০ নভেম্বর অস্ত্র আইনের মামলায় কর্নেল শহিদ উদ্দিন খান, তার স্ত্রী ফারজানা আনজুম খানসহ চারজনকে যাবজ্জীবন কারাদণ্ডের রায় দেন আদালত। এরপর একই বছর ২০ ডিসেম্বর আয়কর ফাঁকির মামলায় কর্নেল (অব.) শহীদ উদ্দিন খানের ৯ বছরের কারাদণ্ডের রায় দেন আদালত।

সারাবাংলা/এআই/একে

কর্নেল শহিদ টপ নিউজ দুদকের মামলা


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর