Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

শ্রেণিকক্ষে পাঠদান পর্যবেক্ষণে মাঠে নেমেছে মন্ত্রণালয়

স্পেশাল করেসপন্ডেন্ট
১৫ সেপ্টেম্বর ২০২২ ০৯:৪৬

ঢাকা: শ্রেণিকক্ষে শিক্ষার্থী ও শিক্ষকদের উপস্থিতি, পাঠদান ঠিকমত হচ্ছে কি না তা খতিয়ে দেখতে দেশের সকল সরকারি প্রাথমিক বিদ্যালয়ে পর্যবেক্ষণ শুরু করেছে সরকার। সরাসরি অথবা ভার্চুয়ালি এই পর্যবেক্ষণ চালিয়ে যাবে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়। এর বাইরে আলাদাভাবে কারিকুলাম বিষয়ে শিক্ষকের ধারণা, বিষয়ভিত্তিক জ্ঞান এবং যে শ্রেণিতে যে বিষয় পড়ান তা তিনি পড়েছেন বা আত্মস্থ করেছেন কি না— সেই দক্ষতাও যাচাই করা হবে বলে জানিয়েছেন মন্ত্রণালয়ের সিনিয়র সচিব আমিনুল ইসলাম খান।

বিজ্ঞাপন

গতকাল বুধবার (১৪ সেপ্টেম্বর) প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় থেকে পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। সেখানে বলা হয়, শ্রেণিভিত্তিক ভর্তিকৃত শিক্ষার্থী সংখ্যা ও প্রকৃত উপস্থিতি, শিক্ষক সংখ্যা ও উপস্থিতি, শিক্ষার্থীর (শ্রেণিভিত্তিক) লিখন, পঠন ও গাণিতিক দক্ষতা মনিটরিং করবে মন্ত্রণালয়। একইসঙ্গে শিক্ষক, শ্রেণির পাঠ্যবই যথাযথভাবে পাঠ ও অনুধাবন করেছেন কি না তা দেখা হবে।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, শিক্ষকের শিক্ষাগত যোগ্যতা, চাকরিকাল এবং প্রশিক্ষণের বিষয়ে দেখা হবে। এছাড়াও পরিদর্শন করা বিদ্যালয়ের সামগ্রিক মূল্যায়ন (পরিকল্পনা অনুযায়ী পাঠদান, শিক্ষা উপকরণের ব্যবহার, শিক্ষক-শিক্ষার্থী-অভিভাবক সম্পর্ক, এক্সট্রা কারিকুলার কার্যক্রম) করা হবে।

সেখানে আরও বলা হয়, শিক্ষক ও শিক্ষার্থীর দক্ষতামানের মাধ্যমে প্রতিষ্ঠানকে নিম্নমান, চলতিমানের নিচে, চলতিমান, ভাল এবং অসাধারণ— ৫টি ক্যাটেগরিতে ভাগ করা হবে। ছাত্রসংখ্যা, উপস্থিতি, পারস্পরিক দূরত্ব— এসবের ভিত্তিতে স্কুল একীভূতকরণ কার্যক্রম এবং এক শিফটে স্কুল পরিচালনা করার বিষয়ে পরীক্ষার পর এ বিষয়ে ব্যবস্থা গ্রহণ করা হবে।

পরিদর্শন প্রতিবেদন তাৎক্ষণিকভাবে পূরণ করে এ বিষয়ে বিলম্বে বা অনিয়মিত বা অননুমোদিত অনুপস্থিতি এবং অদক্ষতার বিষয়ের ভিত্তিতে সংশ্লিষ্টদের বিরুদ্ধে তাৎক্ষণিক নোটিশ জারি করা হবে। এরই মধ্য কয়েকজন শিক্ষক-কর্মকর্তার বিরুদ্ধে ব্যবস্থাগ্রহণ করা হয়েছে বলে ওই বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়।

সারাবাংলা/জেআর/এনএস

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর