Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ইউক্রেন বিষয়ে চীনের ভারসাম্য নীতির প্রশংসা করলেন পুতিন

আন্তর্জাতিক ডেস্ক
১৬ সেপ্টেম্বর ২০২২ ০০:৩৫

ঢাকা: ইউক্রেন বিষয়ে বেইজিংয়ের ভারসাম্য নীতির প্রশংসা করেছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। গত ফেব্রুয়ারিতে ইউক্রেনে রুশ আক্রমণের পর চীনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের সঙ্গে বৃহস্পতিবার (১৬ সেপ্টেম্বর) প্রথম সরাসরি সাক্ষাত হয় পুতিনের। ওই সাক্ষাতে দুই নেতা অন্যান্য বিষয়ের পাশাপাশি ইউক্রেন বিষয়েও আলোচনা করেন।

বৃহস্পতিবার উজবেকিস্তানের রাজধানী নুর-সুলতানে সাংহাই কোঅপারেশন অর্গেনাইজেশন সামিটে অংশ নেন পুতিন ও জিনপিং। সম্মেলন চলাকালে দুই নেতা সাইডলাইন বৈঠক করেন।

এর আগে বুধবার রাতে শি জিনপিং প্রাচীন সিল্করোডের অন্যতম শহর সমরখন্দে পৌঁছান। ২০২০ সালে করোনাভাইরাস মহামারি শুরুর পর এটাই শি জিনপিংয়ের প্রথম কোনো বিদেশ সফর।

সাংহাই কোঅপারেশন অর্গেনাইজেশন সম্মেলনে অংশ নিয়েছেন ভ্লাদিমির পুতিনও। এবারের সম্মেলনে সবার দৃষ্টি ছিল মূলত পুতিনের সঙ্গে শি জিনপিংয়ের বৈঠকের দিকে।

বৈঠক শেষে চীনে নিযুক্ত রাশিয়ার রাষ্ট্রদূত জানান, রুশ প্রেসিডেন্ট বলেছেন, বেইজিংয়ের এক চীন নীতিকে সমর্থন করে মস্কো। তাইওয়ান প্রণালীতে মার্কিন যুক্তরাষ্ট্রের উস্কানিরও সমালোচনা করেছেন পুতিন।

ইউক্রেন ইস্যুতে বেইজিংয়ের অবস্থান সম্পর্কে পুতিন বলেন, তিনি বুঝতে পারছেন যে, ইউক্রেন-রাশিয়ার চলমান সংঘর্ষে চীন নিয়ে নানা উদ্বেগ ও নানা প্রশ্ন উঠছে। এমন অবস্থায় ইউক্রেন বিষয়ে বেইজিংয়ের নিরপেক্ষ নীতির প্রশংসা করেন তিনি।

তবে দুই নেতার বৈঠকের বিষয়ে চীনের তরফ থেকে প্রকাশিত বিবৃতিতে ইউক্রেন বিষয়ে কোনো উল্লেখ নেই। এতে বলা হয়েছে, দুই দেশের নিজ নিজ স্বার্থ সম্পর্কিত বিষয়ে একে অপরের প্রতি সমর্থন বাড়াতে চীন রাশিয়ার সঙ্গে কাজ করতে প্রস্তুত। দুই দেশের মধ্যে বাণিজ্য, কৃষি এবং যোগাযোগ খাত দ্বিপাক্ষিক সহযোগিতা বাড়ানোর অন্যতম ক্ষেত্র।

চীনের রাষ্ট্রীয় সংবাদমাধ্যম শিনহুয়ায় প্রকাশিত ওই বিবৃতিতে রুশ প্রেসিডেন্টকে উধ্বৃত করে বলা হয়, বিশ্ব অনেক পরিবর্তনের মধ্য দিয়ে যাচ্ছে, তবে একমাত্র বিষয় যা অপরিবর্তিত রয়েছে তা হলো রাশিয়া এবং চীনের মধ্যে বন্ধুত্ব এবং পারস্পরিক বিশ্বাস। দুই দেশের মধ্যে সমন্বয়ের ব্যাপক কৌশলগত অংশীদারিত্ব পাহাড়ের মতো সুদৃঢ়।

পুতিনের সঙ্গে সাক্ষাতের আগে শি জিনপিং উজবেক প্রেসিডেন্ট শাভকাত মির্জিওয়েভের সঙ্গে বৈঠক করেন। উজবেক প্রেসিডেন্টের ওয়েবসাইটে বৈঠকের একটি বিবৃতি প্রকাশিত হয়েছে। এতে বলা হয়েছে, চীন ও উজবেকিস্তান আর্থিক ও প্রযুক্তিগত সহযোগিতার পাশাপাশি বাণিজ্য ও বিনিয়োগ সম্পর্কিত ১৫ বিলিয়ন মার্কিন ডলারের চুক্তি স্বাক্ষর করেছে।

সারাবাংলা/আইই

ইউক্রেন টপ নিউজ রাশিয়া


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর