Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

যুদ্ধ দ্রুত শেষ করতে চাই— মোদিকে বললেন পুতিন

আন্তর্জাতিক ডেস্ক
১৬ সেপ্টেম্বর ২০২২ ২০:১৭

ঢাকা: ইউক্রেন যুদ্ধ যত দ্রুত সম্ভব শেষ করতে চান বলে জানিয়েছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। উজবেকিস্তানে আঞ্চলিক এক সম্মেলনে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে সাইডলাইন বৈঠকে তিনি এ কথা বলেন। মোদিকে পুতিন জানান, ইউক্রেন যুদ্ধ নিয়ে ভারতের উদ্বেগ তিনি বুঝতে পারছেন।

বৈঠকে ভারতের প্রধানমন্ত্রী মোদি ইউক্রেন যুদ্ধ বিষয়ে রুশ প্রেসিডেন্ট পুতিনকে বলেন, আমি জানি, আজকের যুগ যুদ্ধের যুগ নয়, এবং আমি আপনার সঙ্গে এ ব্যাপারে আগেও ফোনে কথা বলেছি।

এর জবাবে নরেন্দ্র মোদিকে রুশ প্রেসিডেন্ট বলেন, ইউক্রেন-রাশিয়া সংঘাতে ভারতের অবস্থান আমি জানি। আমি এও জানি যে, ইউক্রেনের সঙ্গে রাশিয়ার সংঘাত নিয়ে ভারতের উদ্বেগ রয়েছে। আমরা সবকিছু যত দ্রুত সম্ভব শেষ করতে চাই।

উজবেকিস্তানে সাংহাই কোঅপারেশন অর্গেনাইজেশন (এসসিও) সম্মেলনে যোগ দিয়েছেন পুতিন ও মোদি। এ জোটের স্থায়ী সদস্য রাশিয়া ও ভারত। এছাড়া চীন, পাকিস্তান, কাজাখিস্তান, কিরিগিস্তান, তাজিকিস্তান ও উজবেকিস্তান জোটটির স্থায়ী সদস্য।

উল্লেখ্য যে, গত ফেব্রুয়ারিতে ইউক্রেন যুদ্ধের পর কখনই রাশিয়ার সমালোচনা করেনি ভারত। বরং পশ্চিমা নিষেধাজ্ঞা উপেক্ষা করে রাশিয়া থেকে সাশ্রয়ী মূল্যে জ্বালানি তেল কিনছে দিল্লি। বৃহৎ বিশ্বশক্তিগুলোর মধ্যে রাশিয়া-ইউক্রেন সংঘাতে ভারসাম্য নীতি পালন করছে ভারত ও চীন।

উজবেকিস্তানে সম্মেলন চলাকেল পুতিন চীনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের সঙ্গেও সাইডলাইন বৈঠক করেন। ওই বৈঠকেও ইউক্রেন সংঘাত ইস্যুতে চীনের উদ্বেগ রয়েছে বলে স্বীকার করেন পুতিন। তবে ইউক্রেন ইস্যুতে চীনের ভারসাম্য নীতির প্রশংসা করেন তিনি।

আরও পড়ুন 

সারাবাংলা/আইই

ইউক্রেন ইউক্রেন-রাশিয়া টপ নিউজ নরেন্দ্র মোদি ভ্লাদিমির পুতিন রাশিয়া


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর