Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

হিলি স্থলবন্দরে ২ মাসে রাজস্ব ঘাটতি সাড়ে ২৮ কোটি টাকা

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট
১৮ সেপ্টেম্বর ২০২২ ০৯:০৫

ফাইল ছবি

দিনাজপুর: জেলার হিলি স্থলবন্দরে চলতি ২০২২-২৩ অর্থ বছরের প্রথম দুই মাসে রাজস্ব ঘাটতির পরিমাণ দাঁড়িয়েছে সাড়ে ২৮ কোটি টাকা। এসময়ে বন্দর থেকে রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা ছিল ৯১ কোটি ৮০ লাখ টাকা। কিন্তু আদায় হয়েছে ৬৩ কোটি ১২ লাখ টাকা। তবে অর্থবছরের বাকি সময়ে জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) নির্ধারিত লক্ষ্যমাত্রা অর্জন সম্ভব বলে আশা কাস্টমস কর্তৃপক্ষের।

আর ব্যবসায়ীরা বলছেন, বন্দরের অবকাঠামোগত উন্নয়ন ও পণ্য আমদানিতে বিরাজমান সমস্যা নিরসন হলে লক্ষ্যমাত্রার অধিক রাজস্ব আহরণ সম্ভব।

বিজ্ঞাপন

হিলি কাস্টমসের তথ্যমতে, গত বছরের তুলনায় ১৫০ কোটি টাকা বাড়িয়ে চলতি ২০২২-২৩ অর্থবছরে হিলি স্থলবন্দর থেকে রাজস্ব আহরণের লক্ষ্যমাত্রা ৬০৬ কোটি ২৮ লাখ টাকা নির্ধারণ করে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। সে হিসাবে অর্থবছরের প্রথম দুই মাসে বন্দর থেকে রাজস্ব আহরণের লক্ষ্যমাত্রা ছিল ৯১ কোটি ৮০ লাখ টাকা, যার বিপরীতে আদায় হয়েছে ৬৩ কোটি ১২ লাখ টাকা। এতে করে অর্থবছরের প্রথম দুই মাসে ২৮ কোটি ৬৮ লাখ টাকা ঘাটতি দেখা দিয়েছে।

হিলি কাস্টমসের উপ-কমিশনার বায়োজিদ হোসেন সারাবাংলাকে বলেন, চলতি অর্থবছরে হিলি স্থলবন্দর থেকে রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা ৬০৬ কোটি ২৮ লাখ টাকা নির্ধারণ করে এনবিআর। এ অর্থবছরের প্রথম দুই মাসে হিলি স্থলবন্দর থেকে রাজস্ব আদায়ে ঘাটতি রয়েছে। ভারত থেকে কম শুল্কের পণ্য আমদানিই রাজস্ব ঘাটতির কারণ বলে আমরা মনে করতেছি। শুল্কযুক্ত পণ্য যত বেশি আমদানি হবে রাজস্ব আদায়ও তত বাড়বে।

সারাবাংলা/এনইউ

টপ নিউজ

বিজ্ঞাপন
সর্বশেষ

ঢাকার পথে প্রধান উপদেষ্টা
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১১:৩৩

সম্পর্কিত খবর