Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

মির্জা ফখরুলের সঙ্গে জাপান রাষ্ট্রদূতের সাক্ষাৎ

স্পেশাল করেসপন্ডেন্ট
১৮ সেপ্টেম্বর ২০২২ ১২:৪১

ঢাকা: বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেছেন ঢাকায় নিযুক্ত জাপান রাষ্ট্রদূত ইতো নাওকি (Ito Naoki)।

রোববার (১৮ সেপ্টেম্বর) সকাল ১০টায় গুলশানে বিএনপির চেয়ারপারসনের রাজনৈতিক কার্যালয়ে এসে মির্জা ফখরুলের সঙ্গে সাক্ষাৎ করেন তিনি।

এসময় উপস্থিত ছিলেন বিএনপি স্হায়ী কমিটি সদস্য আমির খসরু মাহমুদ চৌধুরী ও সাংগঠনিক সম্পাদক শামা ওবায়েদ। জাপান রাষ্ট্রদূতের সঙ্গে ছিলেন দূতাবাসের পলিটিক্যাল অফিসার ইয়োশাইকি কোবাইশি (Yoshiaki kobasyashi)

বৈঠক সূত্রে জানা গেছে, এক ঘণ্টার এই বৈঠকে দুই দেশের বন্ধুত্বপূর্ণ সম্পর্কের বিষয়টি উল্লেখ করে সামনে দিনগুলোতে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক আরও জোরদার করার তাগিদ দেন মির্জা ফখরুল ইসলাম আলমগীর। পাশাপাশি উন্নয়ন সহযোগী হিসেবে বাংলাদেশের অবকাঠামো এবং আর্থ-সামাজিক উন্নয়নে জাপানের গুরুত্বপূর্ণ ভূমিকা অব্যাহত রাখার অনুরোধ জানান তিনি।

এছাড়া প্রয়াত রাষ্ট্রপতি জিয়াউর রহমান এবং সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়ার আমলে জাপান-বাংলাদেশের বন্ধুত্বপূর্ণ সম্পর্কের কথা স্মরণ করিয়ে দেন বিএনপির মহাসচিব।

অন্যদিকে জাপান রাষ্ট্রদূত ইতো নাওকি অর্থনীতি, অবকাঠামো উন্নয়ন ও আর্ত-সামাজিক উন্নয়নের ক্ষেত্রে বরাবরের মতোই বাংলাদেশের পাশে থাকার প্রতিশ্রুতি ব্যক্ত করেন।

বৈঠকের পর আমীর খসরু মাহমুদ চৌধুরী সাংবাদিকদের বলেন, ‘বাংলাদেশ-জাপানের যে সম্পর্ক সেটা অনেক দিনের সম্পর্ক। জাপান আমাদের বাই লেটারেল ডোনারদের মধ্যে সবচেয়ে বড় ডোনার। আজ আমাদের দুই দেশের মধ্যে দ্বিপাক্ষিক যেসব বিষয় আছে সেগুলোর উপরে আলোচনা হয়েছে। এছাড়া সমকালীন যে রাজনৈতিক অবস্থা তার উপরে আলোচনা হয়েছে।’

সম্প্রতি বিরোধী দলের ওপর যে হামলা-মামলার ঘটনা ঘটেছে সেগুলো আলোচনা এসেছে কিনা জানতে চাইলে তিনি বলেন, ‘আমি তো বললাম সমকালীন রাজনৈতিক বিষয়গুলো নিয়ে আলোচনা হয়েছে।’

সারাবাংলা/এজেড/এমও

জাপানি রাষ্ট্রদূত মির্জা ফখরুল


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর