Friday 11 Oct 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

উখিয়া থেকে পাসপোর্ট করতে মানিকগঞ্জে, আঙুলের ছাপে ধরা রোহিঙ্গা

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট
১৮ সেপ্টেম্বর ২০২২ ২২:৫১

কক্সবাজার: কক্সবাজারের উখিয়া রোহিঙ্গা ক্যাম্পে বসবাসকারী নারী হুমাইরা মানিকগঞ্জের সিংগাইরের তাসমিন বেগম নামের নামে পাসপোর্ট করতে এসে হাতেনাতে ধরা পড়েছে। তার সঙ্গে আবু তাহের (২৭) নামের এক রোহিঙ্গা যুবককেও আটক করা হয়েছে। ওই নারী ও যুবক সাংবাদিকদের জানান, এক লাখ টাকার চুক্তিতে তারা পাসপোর্ট করতে আসেন। এরইমধ্যে দালালকে ৬০ হাজার টাকা পরিশোধ করেছেন।

আবু তাহের ২০০৮ সালে মিয়ানমার থেকে বাংলাদেশে এসে রোহিঙ্গা হিসেবে স্থায়ীভাবে থাকেন চকরিয়া। তিনি স্থানীয় একটি হোটেলের কর্মচারী হিসেবে বসবাস করছেন।

বিজ্ঞাপন

মানিকগঞ্জ আঞ্চলিক পাসপোর্ট অফিসের সহকারী পরিচালক নাহিদ নেওয়াজ জানান, রোববার দুপুরের দিকে তাসমিন বেগম নামের যে নারী পাসপোর্ট করতে এসে ধরা পড়েছেন তার প্রকৃত নাম হুমাইরা। তিনি উখিয়া রোহিঙ্গা ক্যাম্পের থাকেন। তার রোহিঙ্গা আইডি ১৫৫২০১৭১২২৪১১৫৪৫৯। তিনি মা চার বোনসহ ২০১৭ সালে রোহিঙ্গা হিসেবে বাংলাদেশে আসেন।

তিনি আরও জানান, জেলার সিংগাইরের চান্দহর ইউনিয়নের ৪নং ওয়ার্ডের চর চান্দহর গ্রামের খলিলুর রহমানের মেয়ে তাসনিমা বেগম পরিচয়ে এবং স্থানীয় চেয়ারম্যান মো. শওকত হোসেন বাদলের পরিচয়পত্র নিয়ে পাসপোর্ট করতে আসেন। তখন যাচাই-বাছাই ও ফিঙ্গার প্রিন্ট নেওয়ার সময় রোহিঙ্গা ডাটাবেজের সঙ্গে মিলে যায়। পরে তাকে আটক করে পুলিশে সোপর্দ করেন। ওই নারী সিরাগঞ্জের শাহজাদপুর উপজেলার সোনাতানি ইউনিয়ন পরিষদ থেকে জন্মসনদ গ্রহণ করেন।

এ ব্যাপারে চান্দহর ইউনিয়নের চেয়ারম্যান মো.শওকত হোসেন বাদলের সঙ্গে মোবাইলে কথা হলে তিনি জানান, তার স্বাক্ষর জাল করে একটি চক্র এই অপকর্মটি করেছেন। তিনি এ ব্যাপারে সিংগাইর থানায় সাধারণ ডায়েরি করবেন বলে জানান। তার স্বাক্ষরযুক্ত যে পরিচয়পত্রটি তৈরি করা হয়েছে সেখানে কোনো স্মারক নম্বর নেই। স্বাক্ষরটিও তার নয়।

বিজ্ঞাপন

পাসপোর্ট অফিসের ওই নারী সাংবাদিকদের জানান, তিনিসহ ওই যুবক রোববার (১৮ সেপ্টেম্বর) সকালে কক্সবাজার থেকে মানিকগঞ্জে আসেন। তার সঙ্গে স্থানীয় দালালও ছিলেন। তাকে নিয়ে পাসপার্টের যাবতীয় কাগজপত্র জমা দেন। তিনি জানান, ২০২০ সালে মোবাইল ফোনে তোফায়েল হোসেন (৫০) সৌদি প্রবাসীর সাথে বিয়ে হয়। তিনি সৌদি আরব যাওয়ার জন্য মানিকগঞ্জ পাসপোর্ট অফিসে পাসপোর্ট করার জন্য আসেন।

এ ব্যপারে অতিরিক্ত পুলিশ সুপার মো. হাফিজুর রহমান বলেছেন, পাসপোর্ট অফিস থেকে এক রোহিঙ্গা নারী ও যুবককে পুলিশে সোপর্দ করা হয়েছে। তাদের বিরুদ্ধে আইনগত পদক্ষেপ নেওয়া হচ্ছে বলে জানান। সেই সঙ্গে দালালচতক্রের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।

সারাবাংলা/একে

পাসপোর্ট রোহিঙ্গা

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর