Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

‘বাজেট সহায়তার আগে অর্থনীতি পর্যালোচনা করছে বিশ্ব ব্যাংক’

স্টাফ করেসপন্ডেন্ট
১৯ সেপ্টেম্বর ২০২২ ১৪:০৩

ঢাকা: বাজেট সহায়তা দেওয়ার আগে বাংলাদেশের অর্থনীতি অবস্থা পর্যবেক্ষণ করছে বিশ্ব ব্যাংক। এর অংশ হিসেবে সোমবার (১৯ সেপ্টেম্বর) পরিকল্পনা প্রতিমন্ত্রী শামসুল আলমের সঙ্গে বৈঠক করেছে বিশ্ব ব্যাংকের একটি প্রতিনিধি দল। এতে নেতৃত্ব দেন সংস্থাটির দক্ষিণ এশিয়ার রিজওনাল ডিরেক্টর ম্যাথিউ ভারগিস। বৈঠক শেষে সাংবাদিকদের ব্রিফ করেন প্রতিমন্ত্রী ড. শামসুল আলম।

রাজধানীর শেরে বাংলা নগরের পরিকল্পনা মন্ত্রণালয়ের সন্মেলন কক্ষে ব্রিফিংয়ে প্রতিমন্ত্রী বলেন, প্রতিশ্রুত ২৫ কোটি ডলার বাজেট সহায়তা ছাড় দেওয়ার আগে তারা (বিশ্বব্যাংক) বেশ কিছু বিষয় জানতে চেয়েছে। এর মধ্যে দেশের সামষ্টিক অর্থনীতি, রিজার্ভের অবস্থা, মূল্যস্ফীতি, ভ্যাট আইন সংস্কার, সিপিটিইউকে পাবলিক প্রকিউমেন্ট অথরিটি করার অগ্রগতি এবং প্রকল্প বাস্তবায়নে ধীর গতি সম্পর্কে জানতে চেয়েছেন।

বিজ্ঞাপন

প্রতিমন্ত্রী বলেন, আমাদের বিজার্ভ ৪৮ বিলিয়ন থেকে কমে গেছে এটা চ্যালেঞ্জ। কিন্তু আমাদের রফতানি বাড়ছে ২৫ শতাংশ হারে। আমদানি বাড়ছে ২৩ শতাংশ হারে। গত এক মাসে রেমিটেন্স এসেছে দুই বিলিয়ন ডলার। ফলে আমরা এখন স্বস্তিদায়ক অবস্থায় আছি। রিজার্ভের উপর চাপ কমবে। আমাদের বিনিময়মূল্য স্থিতিশীল আছে কোথায় উৎপাদন ব্যাহত হয়নি।

তিনি আরও বলেন, বাইরের প্রভাবে মূল্যস্ফীতি বৃদ্ধি হয়েছে। আশা করছি আগামীতে তা কমে আসবে। অর্থনীতি আমাদের আয়ত্তে আছে, তবে রিজার্ভ ধরে রাখতে আমাদের বাজেট সহায়তা প্রয়োজন। প্রচুর বৈদেশিক ঋণ এবং সরাসরি বিনিয়োগ দরকার।

সরকারের উন্নয়ন প্রকল্পের গতি প্রসঙ্গে তিনি বলেন, মেগা প্রকল্পসহ দেশের সব প্রকল্পের গতি বৃদ্ধির প্রচেষ্টা অব্যাহত আছে। আমরা গ্রিন গ্রোথে গুরুত্ব দিচ্ছি। তবে ব্যবস্থাপনার অদক্ষতাই প্রকল্প বাস্তবায়নে বড় চ্যালেঞ্জ। এক্ষেত্রে উন্নয়ন করা হচ্ছে। নবায়নযোগ্য জ্বালানি এবং নিজস্ব গ্যাস অনুসন্ধানে গুরুত্ব দেওয়া হচ্ছে।

বিজ্ঞাপন

সারাবাংলা/জেজে/আইই

টপ নিউজ

বিজ্ঞাপন
সর্বশেষ

দশম গ্রেড দাবি করায় ৬৪ অডিটরকে বদলি
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৭:৩৫

সম্পর্কিত খবর