Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

সংসদ নির্বাচনে ইভিএম ব্যবহারে ইসির ৮৭১১ কোটি টাকার প্রকল্প

স্পেশাল করেসপন্ডেন্ট
১৯ সেপ্টেম্বর ২০২২ ১৪:০৮

ঢাকা: আগামী দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) ব্যবহার করতে নতুন প্রকল্প অনুমোদন করেছে নির্বাচন কমিশন (ইসি)। নতুন প্রকল্পে ব্যয় ধরা হয়েছে ৮ হাজার ৭১১ কোটি টাকা। কমিশনের এই প্রস্তাব পরিকল্পনা কমিশনে পাঠানো হবে।

সোমবার (১৯ সেপ্টেম্বর) রাজধানীর নির্বাচন কমিশন ভবনে অনুষ্ঠিত ইসির কমিশন সভা শেষে সাংবাদিকদের এ কথা জানান। নির্বাচন কমিশনার মো. আলমগীর। তিনি বলেন, ‘আজকের কমিশন ইভিএম ব্যবহারের জন্য ৮ হাজার ৭১১ কোটি টাকার প্রকল্প অনুমোদন করেছেন।’

বিজ্ঞাপন

ইসি সূত্র জানায়, আগামী দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে দেড়শ আসনে ইভিএমে ভোট করতে নির্বাচনের আগে আরও দেড় লাখ ইভিএম মেশিন কিনতে হবে। বিকল্প হিসাবে কিছু ইভিএম রাখার জন্য ৫০ হাজার বাড়িয়ে ২ লাখ ইভিএম কেনার সিদ্ধান্ত নিয়েছে ইসি। এই দুই লাখ ইভিএম কেনার পাশাপাশি আনুষঙ্গিক ব্যয় মেটাতে মোট ৮ হাজার ৭১১ কোটি টাকার প্রকল্পে অনুমোদন দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)।অনুষাঙ্গিক ব্যয়ের মধ্যে রযেছে ইভিএম মেশিনগুলো সংরক্ষণের জন্য ওয়্যারহাউজ স্থাপন ও প্রয়োজনীয় জনবল নিয়োগে খরচ।

জানা গেছে, আগামী জাতীয় সংসদ নির্বাচনে কমপক্ষে ১৫০ আসনে ইভিএমে ভোট গ্রহণের সিদ্ধান্ত নিয়েছে কাজী হাবিবুল আউয়ালের নেতৃত্বাধীন নির্বাচন কমিশন।

ইসির সংলাপে বিএনপি, জাতীয় পার্টিসহ বেশির ভাগ দল নির্বাচনে ইভেএমে’র বিরোধিতা করলেও তা আমলে নেয়নি ইসি। সংসদ নির্বাচনে ভোট গ্রহণ করতে বর্তমানে দেড় লাখ ইভিএম আছে কমিশনের কাছে, যা দিয়ে সর্বোচ্চ ৭০ আসনে ভোট করা সম্ভব। দেড়শ আসনে ইভিএমে ভোট করতে আরও দেড় লাখ ইভিএম কিনতে হবে।

বিজ্ঞাপন

ফলে, সোমবার ইসির কমিশন সভায় নতুন করে ২ লাখ ইভিএম কেনার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এতে ব্যয় ধরা হয়েছে ৮ হাজার ৭১১ কোটি টাকা।

সারাবাংলা/জিএস/এমও

ইভিএম টপ নিউজ

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর