Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

মির্জা ফখরুলের বিরুদ্ধে মামলা হওয়া উচিত: তথ্যমন্ত্রী

স্পেশাল করেসপন্ডেন্ট
১৯ সেপ্টেম্বর ২০২২ ১৪:৩৬

ঢাকা: ‘পাকিস্তান আমল ভালো ছিল’ বলে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর যে বক্তব্য দিয়েছেন, তাতে তার বিরুদ্ধে মামলা হওয়া উচিত বলে মন্তব্য করেছেন তথ্য ও সম্প্রচার মন্ত্রী ড. হাছান মাহমুদ। তিনি প্রশ্ন তুলে বলেন, বাংলাদেশে থেকে এমন বক্তব্য কী করে দিতে পারেন তিনি?

সোমবার (১৯ সেপ্টেম্বর) সচিবালয়ে অনুষ্ঠিত ‘মুজিববর্ষে সংসদের বিশেষ অধিবেশন গ্রন্থ’র মোড়ক উন্মোচন অনুষ্ঠানে তথ্যমন্ত্রী এসব কথা বলেন। তিনি বলেন, বিএনপি শান্তিপূর্ণ আন্দোলন করলে সেখানে বাঁধা দেওয়া সমীচীন নয়, বাঁধা দেওয়ার প্রশ্নই আসে না। কিন্তু তারা কী সেটা করে? চট্টগ্রামে চেয়ার ছোড়াছুড়ি করেছে। দেশের বিভিন্ন স্থানে নিজেরা মারামারি করেছে। বনানীতে কী হয়েছে সেটা তদন্তনাধীন । এ ঘটনা বিএনপির কারণে নাকি অন্য কেউ ঘটিয়েছে তা খতিয়ে দেখা হচ্ছে।

বিজ্ঞাপন

বাংলাদেশের মানবাধিকার নিয়ে জাতিসংঘে আলোচনা প্রসঙ্গে এক প্রশ্নের জবাবে তথ্যমন্ত্রী বলেন, আমরা দেখেছি বেসরকারি সংস্থা অধিকার, আইন ও সালিস কেন্দ্র এবং বিশেষ দুইটি পত্রিকা থেকে যে তথ্য নেওয়া হয়েছে তার ভিত্তিতে প্রতিবেদন তৈরি করা হয়েছে। কিছুদিন আগে বাংলাদেশে গুম নিয়ে প্রতিবেদন দিলো। সেখানে তারাই বলেছে যে ১০ জন ফিরে এসেছে। বাকিরা হয়তো লুকিয়ে আছে। আবার বিএনপি ক্ষমতায় থাকাকালীন কিছু গুম হয়েছে। এই অধিকারই হেফাজতের আন্দোলনে শত শত কর্মীকে হত্যা করা হয়েছিল বলে গণমাধ্যম প্রচার করেছে বিদেশে ছবি ব্যবহার করে। কিন্তু পরে তা মিথ্যা প্রমাণ হয়েছে।

তিনি বলেন, দেশে মানবাধিকার লঙ্ঘন হয়েছে বঙ্গবন্ধুকে হত্যার পর হত্যাকারীদের কোনো বিচার না করে। জিয়া ক্ষমতা দখল করে ক্ষমতা নিষ্কণ্টক করার জন্য বিনা বিচারে শত শত অফিসারকে হত্যা করেছে। তারপর বেগম খালেদা জিয়ার সময় একুশে আগস্ট গ্রেনেড হামলা হয়েছে। তখন একটি গাজাখুরি কমিশন গঠন করে প্রতিবেদন দেওয়া হয়েছে। ২০১৩/১৪ সালে যে মানুষ হত্যা করা হয়েছে এগুলো মানবাধিকারের চরম লঙ্ঘন।

বিজ্ঞাপন

এর আগে সাংবাদিক রফিকুল ইসলাম সবুজের সম্পাদনায় ‘মুজিববর্ষে সংসদের বিশেষ অধিবেশন গ্রন্থ’র মোড়ক উন্মোচন করা হয়। বইটি প্রসঙ্গে তথ্য ও সম্প্রচারমন্ত্রী ড. হাছান মাহমুদ বলেন, মুজিববর্ষে জাতীয় সংসদে যেসকল সংসদ সদস্য বক্তব্য দিয়েছেন সে রেকর্ড আর্কাইভে থাকে তবে তা সকলের কাছে থাকে না। বই আকারে প্রকাশ করলে তা সকলে সবসময় দেখতে পারেন। এটি ভবিষ্যতে তথ্য হিসেবে থাকবে কাজ করবে।

এসময় নৌ পরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী বলেন, আগামী ১০০ বছরে জাতীয় সংসদে যারা আসবেন তাদের উৎসাহ যোগাবে এই প্রকাশনা।  এটি শুধু রাজধানীই নয় সারাদেশে ছড়িয়ে যাবে।

গ্রন্থটিতে জাতীয় সংসদের বিশেষ অধিবেশনে বঙ্গবন্ধুকে নিয়ে রাষ্ট্রপতি মো. আব্দুল হামিদ, প্রধানমন্ত্রী শেখ হাসিনাসহ প্রবীণ ও নতুন প্রজন্মের সংসদ সদস্যদের দেওয়া বক্তব্য তুলে ধরা হয়েছে।

সারাবাংলা/জেআর/আইই

তথ্য ও সম্প্রচারমন্ত্রী

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর