Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

তৈরির ৭ মাসেই অকেজো ইবির অ্যাপ

আজাহারুল ইসলাম, ইবি করেসপন্ডেন্ট
২০ সেপ্টেম্বর ২০২২ ০৮:২৫

ফাইল ছবি

ইবি: কুষ্টিয়ার ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) শিক্ষক-কর্মকর্তা ও গুরুত্বপূর্ণ দফতরের সঙ্গে সহজে যোগাযোগের লক্ষ্যে ডায়েরির আদলে একটি মোবাইল অ্যাপ তৈরির উদ্যোগ নেয় বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমিতি। গত ২২ নভেম্বর ৪৩তম বিশ্ববিদ্যালয় দিবসে অ্যাপটির উদ্বোধন করেন ইবি উপাচার্য (ভিসি) প্রফেসর ড. শেখ আবদুস সালাম। এর প্রায় ১৫দিন পর সকলের ব্যবহারের জন্য  অ্যাপটি ‘ইসলামিক ইউনিভার্সিটি টিচার্স ইনডেক্স’ নামে গুগল প্লে-স্টোরে দেওয়া হয়। তবে প্রথম দিকে মাঝেমধ্যে অকার্যকর হলেও সাত মাস না যেতেই একেবারে অকেজো হয়ে পড়েছে অ্যাপটি।

এ নিয়ে ক্ষোভ প্রকাশ করেছেন বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থী ও কর্মকর্তারা। তবে ফান্ডিংয়ের অভাবে অ্যাপটি আপডেট সম্ভব হচ্ছে না বলে জানিয়েছেন এর নির্মাতা রকিবুল ইসলাম রাসেল।

শিক্ষক সমিতি সূত্রে জানা গেছে, অ্যাপটি তৈরির জন্য ২০২০ সালে শিক্ষক সমিতির তৎকালীন সাধারণ সম্পাদক প্রফেসর ড. মোস্তাফিজুর রহমানকে আহ্বায়ক এবং বাংলা বিভাগের প্রফেসর ড. রাশেদুজ্জামান ও ইইই বিভাগের সহযোগী অধ্যাপক ড. আব্দুল্লাহ-আল-মাসুদকে সদস্য করে একটি কমিটি করা হয়। পরে অ্যাপটি প্রস্তুতের জন্য বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের ২০১০-১১ শিক্ষাবর্ষের শিক্ষার্থী ইঞ্জিনিয়ার রকিবুল ইসলাম রাসেলকে দায়িত্ব দেওয়া হয়।

রকিবুল ইসলাম রাসেল জানান, অ্যাপটিতে প্রশাসনিক দফতর, অনুষদ, বিভাগ, আবাসিক হল ক্যাটাগরিতে কর্মরত সকল শিক্ষক ও দফতর প্রধানদের নাম, মোবাইল নম্বর ও ই-মেইল অ্যাড্রেস যুক্ত করা হয়েছে। এছাড়া দফতরগুলোর ন্যূনতম একজন সহযোগীর তথ্যও রয়েছে অ্যাপে। একইসঙ্গে অ্যাপটি পরিচালনায় একটি এডমিন প্যানেল থাকবে। যারা নিয়মিত তথ্য আপডেট করবেন। প্রথম পর্যায়ে অ্যাপটির অনলাইন ভার্সন পাওয়া যাবে। পরবর্তীতে অফলাইন ভার্সন করা হবে।

জানা গেছে, অফলাইন ভার্সন তো দূরের কথা অনলাইনেও অ্যাপটিতে কোনো তথ্য পাওয়া যায় না। গুগল প্লে-স্টোরে অ্যাপটি আপলোড করার শুরুর দিকে ‘ফাইভ স্টার’ রিভিউ আসলে বর্তমানে তা ৩ দশমিক ৮ নেমে এসেছে। অ্যাপটি তৈরির পর বিশ্ববিদ্যালয় প্রশাসন থেকে শুরু করে, শিক্ষক, কর্মকর্তা, সাবেক বর্তমান শিক্ষার্থী সকলে সাধুবাদ জানিয়েছিলেন। এখন তারাই বিভিন্ন মাধ্যমে ক্ষোভ প্রকাশ করছেন।

অ্যাপটির প্রস্তুতকারক রাসেল বলেন, ‘নিয়মিত আপডেট না হওয়ার কারণে অ্যাপটি কাজ করছে না। আপডেট করা হলে আবারও ঠিকঠাক চলবে। অনলাইনে ডাটা সংরক্ষণ করতে গেলে অর্থের দরকার হয়। মূলত ফান্ডিং না দেওয়ার কারণে অ্যাপটির এমন অবস্থা।’

শিক্ষক সমিতির সাবেক সাধারণ সম্পাদক প্রফেসর ড. মোস্তাফিজুর রহমান বলেন, ‘রাসেলের সঙ্গে এ বছরের নভেম্বর পর্যন্ত চুক্তি ছিল। আমিও এই অভিযোগটা বিভিন্ন শিক্ষক ও কর্মকর্তার থেকে পেয়েছি। আমি অনেকবার চেষ্টা করেও রাসেলের সঙ্গে যোগাযোগ করতে পারিনি। তার যে চাহিদা সেটা আমাদের জানাবে, যদি আমাদের পক্ষে সম্ভব হয় তাহলে আপডেট করব, নয়তো বিকল্প খুঁজব।’

সারাবাংলা/এনএস

ইসলামিক ইউনিভার্সিটি টিচার্স ইনডেক্স কুষ্টিয়ার ইসলামী বিশ্ববিদ্যালয়


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর