Wednesday 11 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বে-লিজিংয়ের অস্বাভাবিক আর্থিক প্রতিবেদন অনুসন্ধানে তদন্ত কমিটি

স্পেশাল করেমসপন্ডেন্ট
২২ সেপ্টেম্বর ২০২২ ১৬:২০

ঢাকা : পুঁজিবাজারে তালিকাভুক্ত বে-লিজিংয়ের ২০২১ সালের ব্যবসায় প্রান্তিকগুলোর আর্থিক হিসাবে অস্বাভাবিক উত্থান-পতনের কারণ অনুসন্ধানে তদন্ত কমিটি গঠন করেছে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)।

বিএসইসি‘র উপ-পরিচালক কাজী মো. আল ইসলামকে প্রধান করে তিন সদস্যের কমিটি গঠন করা হয়েছে। কমিটিতে অপর দুই সদস্য হলেন- সহকারী পরিচালক মো. কাউসার আলী ও মো. আতিকুর রহমান।

বৃহস্পতিবার (২২ সেপ্টেম্বর) বিএসইসি এ তদন্ত কমিটি গঠন করেছে। বিএসইসি সূত্র সারাবাংলাকে বিষয়টি নিশ্চিত করেছেন।

বিএসইসি সূত্র জানায়, কমিটিকে আগামী ২০ কার্যদিবসের মধ্যে কোম্পানিটির ৯ মাসের অনিরীক্ষিত ও ১২ মাসের নিরীক্ষিত আর্থিক হিসাবের মধ্যে কোন অনিয়ম হয়েছে কিনা, ইনসাইডার ট্রেডিং হয়েছে কিনা, ওই অস্বাভাবিক আর্থিক হিসাবের কারনে শেয়ার দামে প্রভাব ও মার্কেট ম্যানুপুলেশন হয়েছে কিনা? এসব খতিয়ে দেখে প্রতিবেদন জমা দেওয়ার নির্দেশ দিয়েছে কমিশন।

উল্লেখ্য, বে-লিজিং কর্তৃপক্ষ ২০২১ সালের প্রথম ৯ মাসে (জানুয়ারি-সেপ্টেম্বর ২১) শেয়ারপ্রতি মুনাফা (ইপিএস) দেখায় দুই দশমিক ৭৫ টাকা। তবে ১২ মাসে বা ২০২১ সালে এই মুনাফাতো দূরের কথা লোকসান দেখায় ৯৯ পয়সা। অর্থাৎ প্রথম ৯ মাসে দুই দশমিক ৭৫ টাকা মুনাফা হয়েছে শেষ তিন মাসে (অক্টোবর-ডিসেম্বর ২১) লোকসান হয়েছে তিন দশমিক ৭৪ টাকা।

কোম্পানিটির এই অস্বাভাবিক আর্থিক হিসাব নিয়ে পুঁজিবাজারে ব্যাপক সমালোচনার সৃষ্টি হলে কমিশন বৃহস্পতিবার তিন সদস্যর একটি তদন্ত কমিটি গঠন করেছে।

সারাবাংলা/জিএস/ইআ

আর্থিক প্রতিবেদন তদন্ত কমিটি


বিজ্ঞাপন
সর্বশেষ

নড়াইলে মাশরাফিসহ ৯০ জনের নামে মামলা
১১ সেপ্টেম্বর ২০২৪ ১৪:৪০

সরকারের প্রথম একনেক ১৮ সেপ্টেম্বর
১১ সেপ্টেম্বর ২০২৪ ১৪:১৩

সম্পর্কিত খবর