Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

এমবিএ অ্যাসোসিয়েশনের সভাপতি পাপন, সম্পাদক সাইফ

ঢাবি করেসপন্ডেন্ট
২৪ সেপ্টেম্বর ২০২২ ২১:৩৪

ঢাকা: বাংলাদেশ এমবিএ অ্যাসোসিয়েশনের দশম বার্ষিক সাধারণ সভায় নির্বাচিত নতুন নির্বাহী কমিটি ঘোষণা করা হয়েছে। নতুন নির্বাহী কমিটিতে নাজমুল হাসান পাপন এমপি সভাপতি পুনর্নির্বাচিত হয়েছেন। আর সাধারণ সম্পাদক হয়েছেন সাইফ আই মাহমুদ। এছাড়া দেশের প্রথিতযশা পেশাজীবী, ব্যবসায়িক ও করপোরেট নেতারা এই নির্বাহী কমিটিসহ বিএমবিএএর সঙ্গে যুক্ত আছেন।

শনিবার (২৪ সেপ্টেম্বর) বিকেল সাড়ে ৫টায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের ব্যবসায় প্রশাসন ইনস্টিটিউট (আইবিএ) অডিটোরিয়ামে এ সভা অনুষ্ঠিত হয়। এ ছাড়া অনুষ্ঠানে বিএমবিএ’র প্রকাশনায় বাংলাদেশে প্রথম বারের মতো প্রকাশিত দেশি প্রতিষ্ঠান ও ব্র্যান্ডদের নিয়ে একটি বিজনেস কেস বুক ‘বাংলাদেশ বিজনের কেসেস’র দ্বিতীয় এডিশনের আনুষ্ঠানিক মোড়ক উন্মোচন করা হয়।

সংগঠনের সভাপতি নাজমুল হাসান পাপন এমপি বলেন, “আজ আমাদের ‘বাংলাদেশ বিজনের কেসেস’র সেকেন্ড এডিশন বের হচ্ছে। কোনো জিনিসকে পারফেক্ট বলা যায় না। আমরা যেটাকে আজ পারফেক্ট বলছি, কালকে সেটা পারফেক্ট থাকবে না। এটি একটি চলমান প্রক্রিয়া। আমরা এই এডিশনে সকলের পরামর্শ নেওয়ার চেষ্টা করেছি।’

তিনি বলেন, ‘এই বইটি দেশের করপোরেট হাউজগুলোকে সাহায্য করবে। ইতোমধ্যে কয়েকটা হাউজ এই বইটি পেয়ে অনেক খুশি ও লাভবান হয়েছে বলে জানিয়েছে এবং আমাদের উৎসাহ দিয়েছে। লোকে কী বলবে তা ভাবা যাবে না। আমরা এগিয়ে যাব। মনের মধ্যে দৃঢ়তা থাকতে হবে। যারা যারা এই কাজের সঙ্গে জড়িত ছিলেন তাদের সকলকে অভিনন্দন ও ধন্যবাদ।’

সংগঠনের সাধারণ সম্পাদক শেখ আবুল হাশেম সম্পাদকের রিপোর্ট পেশ করেন। তিনি বলেন, ‘আমরা মোট ১৪টি মিটিং এবং ২০১৮, ২০১৯ এবং ২০২০ এ মোট তিনটি পিকনিক আয়োজন করেছি। ঢাবির আইবিএ’র পাশাপাশি আমরা নর্থ-সাউথ বিশ্ববিদ্যালয়, ব্র্যাক বিশ্ববিদ্যালয়, ইন্ডিপেন্ডেন্ট বিশ্ববিদ্যালয়, ইস্ট-ওয়েস্ট বিশ্ববিদ্যালয় এবং ঢাবির এফবিএস থেকেও মেম্বার স্বীকৃতি দিয়েছি।’ পাশাপাশি সংগঠনের ফেসবুক পেজ হালনাগাদকরণ, টকশো এবং জাতীয় বাজেটের ওপর দেশের তিন বিশ্ববিদ্যালয়ে পর পর তিনটি সেমিনার আয়োজন করার কথা উল্লেখ করে নির্বাহী কমিটির সদস্যসহ সংশ্লিষ্ট সকলকে ধন্যবাদ জানান।

কোষাধ্যক্ষ মো. খলিলুর রহমান চার বছরে কমিটির আয়-ব্যয়ের হিসাব পেশ করেন। তিনি বলেন, ‘২০২১ সালে আমাদের আয় হয় ৩ লাখ ৭০ হাজার টাকা এবং ব্যয় হয় ৩ লাখ ৭৫ হাজার টাকা। করোনার প্রকোপে বিভিন্ন বাধার সম্মুখীন হয়ে আমাদের এই ক্ষতি দেখতে হয়। ২০১৯ সালেও আমাদের ক্ষতির মুখ দেখতে হয়। তবে ২০২০ সাল এবং সবচেয়ে বেশি ২০১৮ সালে আমরা সবচেয়ে বেশি আয় করতে সক্ষম হই।’

অনুষ্ঠানের অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম, জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক মীজানুর রহমান, পিএইচপি গ্রুপের চেয়ারম্যান সুফি মিজানুর রহমান এবং আকিজ ভেঞ্চার গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী সৈয়দ আলমগীর প্রমুখ।

উল্লেখ্য, বাংলাদেশ এমবিএ অ্যাসোসিয়েশন বাংলাদেশে এমবিএ ডিগ্রিধারীদের সবচেয়ে পুরোনো ও ঐতিহ্যবাহী সংগঠন। ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইবিএর শুরুর দিককার এমবিএ ডিগ্রিধারী এবং করাচি বিশ্ববিদ্যালয়ের আইবিএ, হার্ভার্ড বিজনেস স্কুল, ওয়ার্টন বিজনেস স্কুল ও স্ট্যানফোর্ড বিজনেস স্কুলের মতো শিক্ষাপ্রতিষ্ঠানের বাংলাদেশি এমবিএদের নিয়ে ১৯৮৬ সালে এই সংগঠন যাত্রা শুরু করে। বর্তমানে এর সঙ্গে যুক্ত হয়েছেন দেশের শীর্ষ শিক্ষা প্রতিষ্ঠানের এমবিএ-রা।

সারাবাংলা/আরআইআর/পিটিএম

নতুন কমিটি বাংলাদেশ এমবিএ অ্যাসোসিয়েশন


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর