Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

সিওসি ট্রাস্টের উদ্যোগে মাসজুড়ে স্তন ক্যানসারের ফ্রি স্ক্রিনিং

স্টাফ করেসপন্ডেন্ট
২৪ সেপ্টেম্বর ২০২২ ২২:৩৫

ঢাকা: আগামী ১০ অক্টোবর স্তন ক্যানসার সচেতনতা দিবসকে কেন্দ্র করে মাসব্যাপী বিনামূল্যে স্তন ক্যানসার স্ক্রিনিং সেবা দেবে কমিউনিটি অনকোলজি সেন্টার সিওসি ট্রাস্ট। ১ অক্টোবর থেকে ৩১ অক্টোবর পর্যন্ত প্রতিদিন বিকেল ৩টা থেকে রাত ৮টা পর্যন্ত এই সেবা দেওয়া হবে।

ঢাকা ও সংলগ্ন এলাকার বাসিন্দারা অক্টোবর মাসজুড়ে ফ্রি ক্লিনিক্যাল ব্রেস্ট একজামিনেশনের (চিকিৎসক কর্তৃক স্তন পরীক্ষা) পাশাপাশি আরও কিছু সুযোগ সুবিধা পাবেন। ক্যানসার নির্ণয়ের জন্য আল্ট্রাসনোগ্রাম ও অন্যান্য পরীক্ষা (ম্যামোগ্রাম বাদে) করা যাবে ৫০ শতাংশ ডিস্কাউন্ট সুবিধায়। এছাড়াও দরিদ্র রোগীরদের জন্য ফ্রি পরীক্ষা-নিরীক্ষার ব্যবস্থাও থাকবে। এছাড়াও থাকবে কাউন্সেলিং সেবা।

শনিবার (২৪ সেপ্টেম্বর) দুপুরে ঢাকা রিপোর্টার্স ইউনিটির সাগর-রুনি মিলনায়তনে বাংলাদেশ স্তন ক্যানসার সচেতনতা ফোরামের উদ্যোগে ও ডিআরইউ’র সহযোগিতায় অক্টোবর মাসব্যাপী স্তন ক্যান্সার সচেতনতা ও স্ক্রিনিং প্রোগ্রাম ঘোষণার অনুষ্ঠানে এসব তথ্য দেওয়া হয়।

২১টি সংগঠনের জোট বাংলাদেশ স্তন ক্যানসার সচেতনতা ফোরামের প্রতিষ্ঠাতা ও প্রধান সমন্বয়কারী অধ্যাপক ডা. হাবিবুল্লাহ তালুকদার রাসকিন এই কর্মসূচি ঘোষণা করেন। এ সময় ডিআরইউ’র সভাপতি নজরুল ইসলাম মিঠু, সাধারণ সম্পাদক নুরুল ইসলাম হাসিব ও নারী বিষয়ক সম্পাদক তাপসী রাবেয়া আঁখি উপস্থিত ছিলেন। ফোরামের পক্ষে উপস্থিত ছিলেন মোছাররত জাহান সৌরভ, ডা. হালিদা হানুম আখতার, জুলিয়েট দীবা দাস, জেবুন্নেসা, নাসিমা আলম, জীবন কুমার সরকার, ইকবাল মাহবুব, পুষ্টিবিদ তাসনিমা হক, রোটারিয়ান শাহিদা নাজ হুদা প্রমুখ।

১০ অক্টোবর দশম বারের মত স্তন ক্যানসার সচেতনতা দিবস দেশের ৬৪ জেলায় উদযাপন, গোলাপী শোভাযাত্রা, আলোচনা অনুষ্ঠান ও বাংলায় তথ্যস্মৃদ্ধ লিফলেট বিতরণের পাশাপাশি প্রাথমিক অবস্থায় স্তন ক্যানসার নির্ণয় তথা স্ক্রিনিং কার্যক্রমের জোর দেওয়া হবে।

এর আগে. একই স্থানে ঢাকা রিপোর্টার্স ইউনিটির সদস্য ও তাদের পরিবারের সদস্যদের জন্য প্রাথমিক ক্যানসার সেবা প্রদানের উদ্দেশ্যে একটি সমঝোতা স্মারক সই হয় ডিআরইউ ও কমিউনিটি অনকোলজি সেন্টার ট্রাস্টের মধ্যে।

স্ক্রিনিংয়ের জন্য যেভাবে অনলাইন নিবন্ধন করতে হবে

www.communityoncologybd.org অথবা www.breastcancerforumbd.org ওয়েবসাইটে গিয়ে Registration এ ক্লিক করে কয়েকটি তথ্য দিয়ে সাবমিট করতে হবে। পরে এসএমএস ও ই-মেইলের মাধ্যমে চেকআপের তারিখ ও সময় জানানো হবে।

এসএমএস এর মাধ্যমেও নিবন্ধন করা যাবে। মেসেজ অপশনে গিয়ে নাম, বয়স, ঠিকানা, ফোন ও ইমেইল লিখে পাঠিয়ে দিতে হবে ০১৯৭৭৫৯১৯০৭ নম্বরে। ফিরতি এসএমএস’র মাধ্যমে চেকআপের তারিখ ও সময় জানানো হবে।

সারাবাংলা/আরএফ/পিটিএম

ফ্রি স্ক্রিনিং স্তন ক্যানসার


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর