Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

গণভোটে যুক্ত অঞ্চলের নিরাপত্তা দেবে রাশিয়া: ল্যাভরভ

আন্তর্জাতিক ডেস্ক
২৫ সেপ্টেম্বর ২০২২ ১৪:৩৫

সের্গেই ল্যাভরভ, ছবি: আলজাজিরা

গণভোটের মাধ্যমে ইউক্রেন চারটি অঞ্চল রাশিয়ার সঙ্গে যুক্ত হলে অঞ্চলগুলো সম্পূর্ণ মস্কোর সুরক্ষার অধীনে থাকবে বলে জানিয়েছেন দেশটির পররাষ্ট্রন্ত্রী সের্গেই ল্যাভরভ। এতে করে ইউক্রেন এলাকাগুলো দখল করতে গেলে পারমাণবিক অস্ত্রের ব্যবহারের সম্ভবনা দেখা দিয়েছে। খবর আলজাজিরা।

গতকাল শনিবার (২৫ সেপ্টেম্বর) মার্কিন যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে একটি সংবাদ সম্মেলনে ল্যাভরভ এই মন্তব্য করেন। এমন সময় তিনি এ মন্তব্য করলেন যখন রাশিয়ায় যোগ দেওয়ার প্রশ্নে রুশ-অধিকৃত ইউক্রেনের পূর্ব ও দক্ষিণের চারটি অঞ্চলে গণভোট অনুষ্ঠিত হচ্ছে।

জাতিসংঘের সাধারণ অধিবেশনে ভাষণ দেওয়ার পর সাংবাদিকদের রুশ পররাষ্ট্রমন্ত্রী বলেন, ‘এই গণভোটের পর রাশিয়া অবশ্যই সেই সমস্ত লোকদের ইচ্ছাকে সম্মান করবে। যারা বহু বছর ধরে নব্য-নাৎসিবাদের অপশাসনে ভুগছেন।’

ইউক্রেন এসব অঞ্চল পুরুদ্ধার করতে গেলে রাশিয়া পারমাণবিক অস্ত্রের ব্যবহার করবে কি না— সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে ল্যাভরভ বলেন, ভবিষ্যতে এই অঞ্চলগুলো রাশিয়ার সংবিধানে ‘আরও সংরক্ষিত’ এবং ‘রাষ্ট্রের সম্পূর্ণ সুরক্ষার অধীনে’ থাকবে।

পারমাণবিক অস্ত্র ব্যবহারের বিষয়ে রুশ নীতির কথা উল্লেখ করে তিনি বলেন, ‘রাশিয়ার সমস্ত আইন, নীতি, বিশ্বাস এবং কৌশলগুলো এর সমস্ত অঞ্চলে প্রযোজ্য হবে।’

গত শুক্রবার (২৩ সেপ্টেম্বর) শুরু হওয়া চারদিনের এই গণভোটকে স্ব-নিয়ন্ত্রণের জন্য ভোট হিসেবে উল্লেখ করেছে রাশিয়া। তবে এই নির্বাচনকে ক্রেমলিনের অর্কেস্ট্রেটেড জালিয়াতি আখ্যা দিয়ে সমালোচনা করেছে ইউক্রেন ও তার পশ্চিমা মিত্র দেশগুলো। অঞ্চলের অনেক বাসিন্দাকে ভোট দিতে বাধ্য করা হচ্ছে বলে দাবি করেছে কিয়েভ।

সারাবাংলা/এনএস

ইউক্রেন গণভোট টপ নিউজ রাশিয়া


বিজ্ঞাপন
সর্বশেষ

‘তুফান’ আসছে হিন্দি ভাষায়
৭ সেপ্টেম্বর ২০২৪ ১৭:৪৯

সম্পর্কিত খবর