Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

জেলা পরিষদ নির্বাচন: ২ জনের প্রার্থিতা বাতিলের সিদ্ধান্ত স্থগিত

স্টাফ করেসপন্ডেন্ট
২৫ সেপ্টেম্বর ২০২২ ১৮:৩৯

ঢাকা: আসন্ন জেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদে নোয়াখালীর মো. আলাবক্স টিটু এবং নীলফামারীর মাসুদ রানার মনোনয়নপত্র বাতিল করে রিটার্নিং অফিসার ও আপিলেট অথরিটির দেওয়া আদেশ স্থগিত করেছেন হাইকোর্ট। একই সঙ্গে এই দুই প্রার্থীকে প্রতীক বরাদ্দ দেওয়ার নির্দেশ দিয়েছেন আদালত।

পাশাপাশি এই দুই জেলা পরিষদের সাধারণ সদস্য প্রার্থিতা পদে মো. মাসুদ রানার মনোনয়নপত্র বাতিল করে রিটার্নিং অফিসার ও আপিলেট অথরিটির দেওয়া আদেশ কেন বেআইনি ও অবৈধ ঘোষণা করা হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেছেন আদালত।

বিজ্ঞাপন

রোববার (২৫ সেপ্টেম্বর) পৃথক রিট আবেদনের শুনানি শেষে বিচারপতি মো. রুহুল কুদ্দুস ও বিচারপতি এস এম মনিরুজ্জামানের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।

আদালতে রিটের পক্ষে শুনানি করেন আইনজীবী মো. রুহুল কুদ্দুস কাজল। তাকে সহায়তা করেন আইনজীবী মো. আকতার রসুল মুরাদ, মো. মোসাদ্দেক বিল্লাহ, আবদুল্লাহিল মারুফ ফাহিম, নূরে আলম সিদ্দিকী ও নাজিয়া জাহান চৌধুরী। আর নির্বাচন কমিশনের পক্ষে ছিলেন আইনজীবী মো. তৌহিদুল ইসলাম।

গত ১৮ সেপ্টম্বর নোয়াখালী জেলা পরিষদ নির্বাচন-২০২২ এর রিটার্নিং অফিসার এবং ২২ সেপ্টেম্বর আপিলেট অথরিটি সাবেক পৌর মেয়র ও সাবেক জেলা পরিষদ সদস্য মো. আলাবক্স টিটুর চেয়ারম্যান পদের মনোনয়নপত্র বাতিল করেন।

অন্যদিকে গত ১৮ সেপ্টম্বর হলফনামায় মামলার তথ্য উল্লেখ না করায় নীলফামারী জেলা পরিষদ নির্বাচন-২০২২ এর রিটার্নিং অফিসার এবং ২২ সেপ্টেম্বর আপিলেট অথরিটি বিএনপি নেতা মো. মাসুদ রানার সাধারণ সদস্য পদের মনোনয়নপত্র বাতিল করেন।

বিজ্ঞাপন

এসব মনোনয়নপত্র বাতিলের আদেশ চ্যালেঞ্জ করে হাইকোর্টে দুটি পৃথক রিট দায়ের করেন মো. আলাবক্স টিটু এবং মো. মাসুদ রানা। রিটে নির্বাচন কমিশনসহ পাঁচ ব্যক্তি ও প্রতিষ্ঠানকে বিবাদী করা হয়।

আদেশের পর আইনজীবী মো. আকতার রসুল মুরাদ জানান, আজ দুই প্রার্থির পৃথক পৃথক রিটের প্রাথমিক শুনানি শেষে হাইকোর্ট নোয়াখালী জেলা পরিষদের নির্বাচনে চেয়ারম্যান প্রার্থী মো. আলাবক্স টিটু এবং নীলফামারী জেলা পরিষদের নির্বাচনে সাধারণ সদস্য প্রার্থী মো. মাসুদ রানার মনোনয়নপত্র বাতিল করে রিটার্নিং অফিসার ও আপিলেট অথরিটির দেওয়া আদেশ কেন বেআইনি ও অবৈধ ঘোষণা করা হবে না, সে মর্মে রুল জারি করেছেন। একই সঙ্গে নোয়াখালী এবং নীলফামারীর রিটার্নিং অফিসার ও আপিলেট অথরিটি কর্তৃক মনোনয়নপত্র বাতিলের আদেশ স্থগিত করেছেন।

পাশাপাশি রিটকারীদের মনোনয়নপত্র গ্রহণ করে নোয়াখালী ও নীলফামারী জেলার রিটার্নিং অফিসারকে প্রতীক বরাদ্দের নির্দেশ দিয়েছেন আদালত।

উল্লেখ্য আগামী ১৭ অক্টোবর নোয়াখালী এবং নীলফামারী জেলা পরিষদের নির্বাচন অনুষ্ঠিত হবে।

সারাবাংলা/কেআইএফ/ইআ

জেলা পরিষদ নির্বাচন প্রার্থিতা বাতিল

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর