Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

সোনা চোরাচালান মামলায় চীনা নাগরিকের ৭ বছর কারাদণ্ড

স্পেশাল করেসপন্ডেন্ট
২৫ সেপ্টেম্বর ২০২২ ১৮:৫৩

চট্টগ্রাম ব্যুরো: চট্টগ্রামের শাহ আমানত আন্তর্জাতিক বিমানবন্দরে গ্রেফতার চীনের এক নাগরিককে সোনা চোরাচালান মামলায় সাত বছরের কারাদণ্ড দিয়েছেন আদালত। একই রায়ে তাকে আদালত ৫০ হাজার টাকা জরিমানা অনাদায়ে আরও তিন মাসের কারাদণ্ড দিয়েছেন।

রোববার (২৫ সেপ্টেম্বর) চট্টগ্রাম মহানগর দায়রা জজ ড. জেবুননেছা বেগম এ রায় দিয়েছেন।

দণ্ডিত ফ্যান রংগুই চীনের জিং ওয়েস্ট আরডি বিয়াং জেলার ফ্যান উই ঝাংয়ের ছেলে। তার পাসপোর্ট নম্বর ইএ ১৭২৪৩৪৮।

আদালতে সংরক্ষিত নথিপত্র পর্যালোচনায় জানা গেছে, ২০১৯ সালের ৮ মে সকাল ৭টা ১০ মিনিটে বিজি-১৪৮ ফ্লাইটে দুবাই থেকে চীনের ওই নাগরিক চট্টগ্রাম শাহ আমানত আন্তর্জাতিক বিমানবন্দরে আসেন। ওই যাত্রীর লাগেজ স্ক্যানিংয়ের সময় চার্জার লাইটের ভেতর ২৪টি সোনার বার পাওয়া যায়।

ওই সময় কাস্টমস কর্মকর্তারা জানিয়েছিলেন, উদ্ধার করা সোনার বারের ওজন ২ কেজি ৮০০ গ্রাম, যার বাজার মূল্য ১ কোটি ২০ লাখ টাকা। ফ্যান রঙ্গুই ২০১৮ সাল থেকে ২০১৯ সালের মে পর্যন্ত বাংলাদেশে ৪৩ বার আসা-যাওয়া করেছেন।

রাষ্ট্রপক্ষের কৌঁসুলি মহানগর পিপি মো. ফখরুদ্দিন চৌধুরী সারাবাংলাকে জানিয়েছেন, সোনার বার উদ্ধারের পর বিমানবন্দরে দায়িত্বরত কাস্টমসের সহকারী রাজস্ব কর্মকর্তা শাহরিয়ার হোসেন বাদী হয়ে পতেঙ্গা থানায় রঙ্গুইয়ের বিরুদ্ধে মামলা দায়ের করেন। ওই মামলায় ২০১৯ সালের ৩১ অক্টোবর রঙ্গুইকে একমাত্র আসামি করে আদালতে অভিযোগপত্র দাখিল করে পুলিশ। ২০২১ সালের ৮ ফেব্রুয়ারি ১৯৭৪ সালের বিশেষ ক্ষমতা আইনের ২৫ (বি) এর ১ (বি) ও ২৫ (ডি) ধারায় তার বিরুদ্ধে অভিযোগ গঠন করে বিচার শুরুর আদেশ দেন আদালত।

বিজ্ঞাপন

রাষ্ট্রপক্ষে ৯ জনের সাক্ষ্যগ্রহণের পর এ রায় দিয়েছেন আদালত। গ্রেফতারের পর তিন বছর ধরে কারাগারে থাকা ফ্যান রঙ্গুইকে রায় ঘোষণার সময় আদালতে হাজির করা হয়েছিল। পরে আদালতের নির্দেশে তাকে কারাগারে পাঠানোর আদেশ দেন।

সারাবাংলা/আরডি/এনইউ

টপ নিউজ

বিজ্ঞাপন
সর্বশেষ

শরৎ বাংলাদেশের কোমল স্নিগ্ধ এক ঋতু
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১৭:৫৪

সম্পর্কিত খবর