Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

হাসির পাত্র হয়েছেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী : রিজভী


২৬ এপ্রিল ২০১৮ ১৩:৪২

।। স্পেশাল করেসপন্ডেন্ট।।

ঢাকা:  তারেক রহমানের নাগরিকত্ব নিয়ে ‘ভুলে ভরা প্রশ্নবিদ্ধ কাগজপত্র’ উপস্থাপন করে পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম সবার কাছে হাসির পাত্রে পরিণত হয়েছেন বলে মন্তব্য করেছেন বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী।

বৃহস্পতিবার (২৬ এপ্রিল) নয়াপল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে তিনি এ মন্তব্য করেন।

যুক্তরাজ্যে অবস্থানরত বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের বাংলাদেশের নাগরিকত্ব বহাল থাকা না থাকা নিয়ে প্রশ্ন তুলে পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম সম্প্রতি ফেসবুকে একটা পোস্ট দেন।

সেখানে তিনি দাবি করেন, তার কাছে প্রমাণ রয়েছে যে, তারেক রহমান বাংলাদেশের নাগরিকত্ব সারেন্ডার করে সবুজ পাসপোর্ট জমা দিয়েছেন যুক্তরাজ্যের হোম অফিসে।

আর হোম অফিস থেকে সে পাসপোর্ট এরইমধ্যে লন্ডনে বাংলাদেশ হাই কমিশনের কাছে পাঠানো হয়েছে। পাসপোর্ট পাঠানোর সময় হোম অফিস একটি কাভার লেটারও পাঠায় বাংলাদেশ হাই কমিশনে।

২০১৪ সালের ২ জুন তারিখে পাঠানো চিঠিটির কপি ও পাসপোর্টের প্রথম পাতার ফটোকপি পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম তার ফেসবুক পাতায় দেওয়ার পর সেটি ভাইরাল হয়।

বিএনপির পক্ষ থেকে বিষয়টি আনুষ্ঠানিকভাবে তুলে ধরতে গত মঙ্গলবার (২৪ এপ্রিল) সকাল সাড়ে ১১ টায় নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে সংবাদ সম্মেলন করেন দলটির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

তিনি জানান, পররাষ্ট্র প্রতিমন্ত্রী যে চিঠিটি তার ফেসবুক এবং গণমাধ্যমে প্রকাশ করেছেন, সেটিতে অন্তত ১৩টি ভুল পাওয়া গেছে, যা ব্রিটিশ সরকারের পক্ষে করা খুবই অস্বাভাবিক। যেমন— প্রথমেই লিখেছেন ডিপার্টমেন্টের নাম, ‘Immigration and Enforcement’ কিন্তু এটির আসল নাম হচ্ছে ‘Immigration Compliance and Enforcement’.

এভাবে ১৩টি ভুলের পুঙ্খানুপুঙ্খ বিবরণ সংবাদ মাধ্যমের কাছে তুলে ধরেন বিএনপির মহাসিচব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

তবে বিএনপির মহাসচিবের সংবাদ সম্মেলনের আগেই পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম জানান, তার ফেসবুক অ্যাকাউন্ট হ্যাক্ড হয়েছে। কে বা কারা তার সেই পোস্ট সরিয়ে ফেলেছে।

এসব বিষয় তুলে ধরে সংবাদ সম্মেলনে রিজভী বলেন, ‘তারেক রহমানকে নিয়ে পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলমের বক্তব্যে সাধারণ মানুষের মাঝে সমালোচনার ঝড় বইছে। সমালোচনার মুখে তিনি তার ফেসবুকে পোস্ট দেওয়া সকল ডকুমেন্ট সরিয়ে নিয়ে এখন বলছেন, ফেসবুক হ্যাক্ড হয়েছে।’

‘মূলত, প্রশ্নবিদ্ধ কাগজপত্র উপস্থাপন করে তিনি সবার কাছে হাসির পাত্রে পরিণত হয়েছেন’— বলেন রুহুল কবির রিজভী।

তিনি বলেন, ‘তারেক রহমান ব্রিটেনের আইন মোতাবেক সেখানে বসবাস করছেন। আওয়ামী লীগ প্রধান শেখ হাসিনা কেবিনেটের প্রতিমন্ত্রীকে দিয়ে জাতির সামনে প্রশ্নবিদ্ধ কাগজপত্র উপস্থাপন করাচ্ছেন।’

‘যুক্তরাজ্যের অভিবাসন আইনে শত শত দেশের নাগিরিক যেভাবে পলিটিক্যাল অ্যাসাইলাম নিয়ে সে দেশে অবস্থান করছেন, তারেক রহমানও সেভাবে ব্রিটেনে অবস্থান করছেন। তিনি যুক্তরাজ্যের হোম ডিপার্টমেন্টে পলিটিক্যাল অ্যাসাইলামের জন্য পাসপোর্ট জমা দিয়েছেন, সারেন্ডার করেননি’- জানান রিজভী।

‘নাগরিকত্বের সঙ্গে পাসপোর্টের কোনো সম্পর্ক নেই। পাসপোর্ট না থাকলে নাগরিকত্ব চলে যায় না’— ইমিগ্রেশন অ্যান্ড পাসপোর্ট অধিদফতরের মহাপরিচালক মেজর জেনারেল মাসুদ রেজওয়ানের দেওয়া এ বক্তব্য সমর্থন করে রিজভী বলেন, ‘আমরা বারবার এ কথাটিই বলে আসছিলাম।

‘এবার বুঝুন, সরকার হীন উদ্দেশ্য প্রণোদিত হয়ে বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যানের বিরুদ্ধে কুৎসা রটাচ্ছে। আর তিনি (শাহরিয়ার আলম) যে বক্তব্য রেখেছেন, সেটা আমরা সম্পূর্ণ বলিনি। একটা দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যানের বিরুদ্ধে যে কথাগুলো বলেছেন, সেগুলো শুধু অরুচিকর নয়, একজন শিক্ষিত মানুষ এ ধরনের কথা বলতে পারে না’— বলেন রিজভী।

তিনি বলেন, ‘আমরা আওয়ামী লীগ প্রধান শেখ হাসিনার কাছ থেকে জানতে চাই, আপনি কীভাবে দিল্লিতে নির্বাসিত জীবন কাটিয়েছিলেন? রাজনৈতিক আশ্রয়ে কীভাবে ছিলেন? আপনার ছোট বোন শেখ রেহানা কীভাবে ব্রিটেনে অবস্থান করেছিলেন।’

‘শেখ হাসিনা যত দিন জীবিত থাকবেন, ততো দিন বাংলাদেশের প্রধানমন্ত্রী থাকবেন’— আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব উল আলম হানিফের দেওয়া এমন বক্তব্যের জবাবে রিজভী বলেন, ‘আওয়ামী লীগ নেতার এই বক্তব্য স্বীকৃত স্বৈরাচারী সরকারের যথার্থ প্রতিধ্বনি। এই বক্তব্য গণতন্ত্রকে নির্বাসনে পাঠিয়ে বাকশাল পুরোদমে চালু রাখার ইঙ্গিতবাহী।’

সুষ্ঠু নির্বাচন হলে আওয়ামী লীগ ২০/২২টির বেশি আসন পাবে না দাবি করে তিনি বলেন, ‘আপনারা (আওয়ামী লীগ প্রতিনিধি দল) সদলবলে ভারতে গিয়েছিলেন কি ক্ষমতায় টিকে থাকার ব্যাপারে দেন-দরবার করতে? কিন্তু জনগণ এবার আর বিন্দুমাত্র আপনাদের ছাড় দেবে না।’

সংবাদ সম্মেলনে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন বিএনপির ভাইস চেয়ারম্যান অ্যাডভোকেট আহমেদ আজম খান, মহিলা দলের সাধারণ সম্পাদক সুলতানা আহমেদ, সহ-দফতর সম্পাদক তাইফুল ইসলাম টিপু, জাতীয় নির্বাহী কমিটির সদস্য রফিক সিকদার, আমিনুল ইসলাম প্রমুখ।

সারাবাংলা/এজেড/একে


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর