Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

এক সঙ্গে পড়লে ছেলেমেয়েদের মধ্যে শ্রদ্ধা তৈরি হয়: সংস্কৃতিমন্ত্রী


২৬ এপ্রিল ২০১৮ ১৪:৫০

সারাবাংলা করসপন্ডেন্ট

ঢাকা: সংস্কৃতি বিষয়ক মন্ত্রী আসাদুজ্জামান নূর বলেছেন, ছেলেমেয়েদের স্কুল কলেজ আলাদা না করাই ভাল। বরং এক সঙ্গে পড়লে তাদের মধ্যে শ্রদ্ধা ও বন্ধুত্বের সম্পর্ক তৈরি হয়।

বৃহস্পতিবার (২৬ এপ্রিল) রাজধানীর আগারগাঁও এ পল্লী কর্ম সহায়ক ফাউন্ডেশনের (পিকেএসএফ) সম্মেলন কক্ষে ‘বাল্য বিবাহ প্রতিরোধে সমন্বিত উদ্যোগ’ শীর্ষক এক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

মন্ত্রী বলেন, আইন দীর্ঘ দিন থাকলেও বাল্য বিবাহ বন্ধ হয়নি। তাই আইন প্রয়োগ সঠিকভাবে করতে হবে। তাছাড়া, আইনের পাশাপাশি পরিবার ও সমাজের দৃষ্টিভঙ্গি বদলানো জরুরি বলে মনে করেন তিনি।

অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রো-ভাইস চ্যান্সেলর অধ্যাপক নাসরিন আহমেদ।  পিকেএসএফ এর চেয়্যারম্যান ড. খলীকুজ্জমানের সভাপতিত্বে স্বাগত বক্তব্য রাখেন পিকেএসএফ-এর ব্যবস্থাপনা পরিচালক আবদুল করিম।

নাসরিন আহমেদ বলেন, আইনের ফাঁক ফোকর অপব্যবহারের চেষ্টা পরিহার করতে হবে। এই সচেতনতা শুধু মেয়েদের হলেই চলবেনা। পুরুষদেরও সচেতন হতে  হবে।

ড. খলীকুজ্জমান বলেন, আইন যদি সঠিক থাকে, তাহলে তার ছায়ায় আমরা  কাজ করতে পারি। কোথাও কোথাও প্রশাসনিক সহযোগিতা আছে, আবার কোথাও নেই। আইন-শৃঙ্খলায় ঘাটতি আছে, সেগুলো ঠিক করতে হবে। যাতে করে মেয়েরা নির্বিঘ্নে চলাফেরা করতে পারে।

স্বাগত বক্তব্য আবদুল করিম বলেন, বাল্য বিয়ের কারণে মাতৃমৃত্যুর হার বেশি হচ্ছে। ২০১৭ সালে যে আইন করা হয়েছে তাতে বলা হয়েছে, যারা বাল্য বিয়ের সঙ্গে জড়িত বা এ ধরনের কাজে জড়িত তাদের ৬ মাস কারাদন্ড এবং ৩০ হাজার টাকা জরিমানার ব্যবস্থা করা হয়েছে।

সারাবাংলা/জেজে/জেএএম

 


বিজ্ঞাপন
সর্বশেষ

এখনো সালমানকে মিস করেন মৌসুমী
৬ সেপ্টেম্বর ২০২৪ ১৭:৩৩

সম্পর্কিত খবর