Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বগুড়ায় অনুমোদনহীন সার কারখানা সিলগালা, জরিমানা ৪ লাখ

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট
২৭ সেপ্টেম্বর ২০২২ ১৭:৩৭

বগুড়া: জেলার কাহালুতে অনুমোদনহীন একটি সার তৈরির কারখানা সিলগালা করে দিয়েছেন ভ্রাম্যমাণ আদালত। এ সময় কারখানা মালিক জাকির হোসেনকে সাড়ে ৪ লাখ টাকা জরিমানা করা হয়েছে। আনিকা এগ্রো ইন্ডাস্ট্রিজ নামের ওই কারখানা থেকে বিপুল পরিমাণ কাঁচামাল ও অ্যাসিড জব্দ করা হয়েছে।

মঙ্গলবার (২৭ সেপ্টেম্বর) দুপুরে বগুড়া জেলা প্রশাসক কার্যালয়ের নির্বাহী ম্যাজিস্ট্রেট জান্নাতুল নাইমের নেতৃত্বে ভ্রাম্যমান আদালত সেখানে অভিযান চালায়। জাতীয় গোয়েন্দা সংস্থার(এনএসআই) তথ্যের ভিত্তিতে এই অভিযান চালানো হয়।

বিজ্ঞাপন

ভ্রাম্যমান আদালত সূত্র জানায়, ঝিনাইদহের বাসিন্দা জাকির হোসেন বগুড়ার নারহট্ট গ্রামে আনিকা এগ্রো ইন্ডাস্ট্রিজ নামের ওই সার কারখানা স্থাপন করেন। সেখানে তিনি অন্য একটি প্রতিষ্ঠানের ব্যানারে অনুমোদনহীন দস্তা সার তৈরির পর বাজারজাত করে আসছিলেন।

অভিযান চালিয়ে ৫০ কেজি ওজনের ২৫ বস্তা জিংক সালফেট (দস্তা) সার, ২৫ কেজি ওজনের এক হাজার ৬২০ বস্তা ও ৫০ কেজি ১৮৯ বস্তা সার তৈরির কাঁচামাল ম্যাগনেশিয়াম সালফেট এবং ৫০ লিটারের ১৬ টি অ্যাসিড ভর্তি ড্রাম এবং ৪৭০টি খালি ড্রাম জব্দ করা হয়।

অভিযানে বিএসটিআই বগুড়া কার্যালয়ের পরিদর্শন কর্মকর্তা (সিএম উইং) প্রকৌশলী জুনায়েদ আহমেদ ও কৃষি সম্প্রসারণ অফিসার রাকিব হাসান উপস্থিত ছিলেন। এ ছাড়া জেলা পুলিশ ও আমর্ড পুলিশ ব্যাটালিয়নের সদস্যরা আইন-শৃঙ্খলা রক্ষায় সহযোগিতা করেন।

নির্বাহী ম্যাজিস্ট্রেট জান্নাতুল নাইম বলেন, ‘কারখানার মালিকের সাড়ে ৪ লাখ টাকা জরিমানা আনাদায়ে এক মাসের কারাদণ্ড দেওয়া হয়। পরে তার পক্ষে কারখানা ব্যবস্থাপক জরিমানার টাকা পরিশোধ করেছেন। অভিযান শেষে কারখানাটি সিলগালা করে দেওয়া হয়েছে। সেই সঙ্গে জব্দকৃত সার ও কাঁচামাল রাসায়নিক পরীক্ষার জন্য কৃষি বিভাগকে নির্দেশ দেওয়া হয়েছে।’

বিজ্ঞাপন

সারাবাংলা/ইআ

অনুমোদনহীন জরিমানা

বিজ্ঞাপন
সর্বশেষ

ইনজুরিতে মৌসুম শেষ রদ্রির
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১০:২৮

সম্পর্কিত খবর