Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ট্যানারি বর্জ্য থেকে ক্রোমিয়াম আলাদার ব্যবস্থা নিতে সুপারিশ

স্পেশাল করেসপন্ডেন্ট
২৭ সেপ্টেম্বর ২০২২ ২২:১৬

ঢাকা: ট্যানারি বর্জ্য থেকে ক্রোমিয়াম আলাদা করার বিষয়ে সুনির্দিষ্ট নির্দেশনা প্রণয়ন করে তা বাস্তবায়নের জন্য বন ও জলবায়ু মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটি মন্ত্রণালয়কে সুপারিশ করেছে।

মঙ্গলবার (২৭ সেপ্টেম্বর) একাদশ জাতীয় সংসদের পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভায় এই সুপারিশ করা হয়।

কমিটির সভাপতি সাবের হোসেন চৌধুরীর সভাপতিত্বে সংসদ ভবনে অনুষ্ঠিত বৈঠকে কমিটির সদস্য পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তনমন্ত্রী মো. শাহাব উদ্দিন, উপমন্ত্রী হাবিবুন নাহার, নাজিম উদ্দিন আহমেদ, তানভীর শাকিল জয়, মো. রেজাউল করিম বাবলু এবং মো. শাহীন চাকলাদার অংশ নেন।

সংসদ সচিবালয় জানায়, বৈঠকে সাভারের চামড়া শিল্প কারখানার মারাত্মক দূষণরোধ ও কমপ্লায়েন্স অর্জন; দূষণরোধে পরিবেশ অধিদফতরের এনফোর্সমেন্ট ইউনিটে গৃহীত শাস্তিমূলক ব্যবস্থা নেওয়াসহ ব্লক ইট ব্যবহার নিশ্চিতকরণে রোডম্যাপ ও গৃহীত উদ্যোগ সর্ম্পকে আলোচনা হয়।

এছাড়া বন অধিদফতরের দখলকৃত জমি উদ্ধারের বিষয়ে ৭ হাজার ৩৭৬টি প্রস্তাবনার মধ্যে স্থানীয় প্রশাসন কতগুলোর ব্যাপারে কার্যক্রম হাতে নিয়েছে তা নিয়ে বিস্তারিত আলোচনা করেন সংসদীয় কমিটির সদস্যরা।

এর বাইরে সাভারের সব চামড়া শিল্পপ্রতিষ্ঠানকে তিনটি ক্যাটাগরিতে ভাগ করার বিষয়ে আলোচনা হয়। যেসব প্রতিষ্ঠানের কমপ্লায়েন্স নেই এবং ছাড়পত্রের জন্য আবেদন করেনি শিগগিরই তাদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণের সুপারিশ করা হয়। এছাড়া যাদের কমপ্লায়েন্স নেই কিন্তু ব্যবস্থা নিতে আগ্রহী তাদের ছয় মাসের মধ্যে কার্যক্রম সম্পাদন করতে বলা হয়েছে। এবং যাদের ইতিমধ্যে কমপ্লায়েন্স রয়েছে তাদের নবায়নের নির্দেশনা দিতে সুপারিশ করে কমিটি।

বিজ্ঞাপন

বৈঠকে ইটিপি (Effluent Treatment Plant)-এর মূল ধারণ ক্ষমতা ছয় মাসের মধ্যে দৈনিক ২০ হাজার কিলোলিটারে উন্নীতকরণের সুপারিশ করা হয়।

সারাবাংলা/এএইচএইচ/পিটিএম

ক্রোমিয়াম ট্যানারি বর্জ্য

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর