Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

কোল্ড স্টোরেজ অ্যাসোসিয়েশনে প্রশাসক নিয়োগ প্রশ্নে রিট খারিজ

স্টাফ করেসপন্ডেন্ট
২৮ সেপ্টেম্বর ২০২২ ১০:৩১

ঢাকা: বাংলাদেশ কোল্ড স্টোরেজ অ্যাসোসিয়েশনে প্রশাসক নিয়োগের সিদ্ধান্তের বৈধতা চ্যালেঞ্জ করে দায়ের করা রিট আবারও উত্থাপিত হয়নি মর্মে খারিজ করে দিয়েছেন হাইকোর্ট।

গতকাল মঙ্গলবার (২৭ সেপ্টেম্বর) বিচারপতি মো. রুহুল কুদ্দুস ও বিচারপতি এস এম মনিরুজ্জামানের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এই আদেশ দেন।

আদালতে রিটের পক্ষে শুনানি করেন জ্যেষ্ঠ আইনজীবী সাঈদ আহমেদ রাজা। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল সাইফুদ্দিন খালেদ।

পরে আদালত থেকে বেরিয়ে আইনজীবী সাঈদ আহমেদ রাজা বলেন, ‘রিট আবেদনে ভুল থাকায় আদালত তা খারিজ করে দিয়েছেন। আমরা আগামী রোববার আবারও রিট আবেদন করব।’

গত ২২ সেপ্টেম্বর বাংলাদেশ কোল্ড স্টোরেজ অ্যাসোসিয়েশনে প্রশাসক নিয়োগের সিদ্ধান্তের বৈধতা চ্যালেঞ্জ করে দায়ের করা রিট উত্থাপিত হয়নি মর্মে খারিজ করে দেন বিচারপতি মো. রেজাউল হক ও বিচারপতি ইমরুল কায়েশের হাইকোর্ট বেঞ্চ।

ওই দিন সকালে বাংলাদেশ কোল্ড স্টোরেজ অ্যাসোসিয়েশনে প্রশাসক নিয়োগের সিদ্ধান্তের বৈধতা চ্যালেঞ্জ করে সংগঠনটির সহ-সভাপতি ইশতিয়াক আহমেদসহ তিনজন সদস্য হাইকোর্টে রিট দায়ের করেন।

কমিটির আগামী নির্বাচন সুষ্ঠু, অবাধ ও নিরপেক্ষভাবে সম্পন্ন করতে বাংলাদেশ কোল্ড স্টোরেজ অ্যাসোসিয়েশনে প্রশাসক নিয়োগ দেয় সরকার। বাণিজ্য মন্ত্রণালয়ের যুগ্ম-সচিব মোহাম্মদ দাউদুল ইসলামকে এক বছরের জন্য নিয়োগ দিয়ে অফিস আদেশ জারি করে বাণিজ্য মন্ত্রণালয়।

আদেশে বলা হয়েছে, দাউদুল ইসলাম দায়িত্ব নেওয়ার তারিখ থেকে ছয় মাসের মধ্যে বাংলাদেশ কোল্ড স্টোরেজ অ্যাসোসিয়েশনের দৈনন্দিন কার্যক্রম পরিচালনাসহ কার্যনির্বাহী কমিটির নির্বাচন সম্পন্ন করে নির্বাচিত প্রতিনিধির কাছে দায়িত্ব হস্তান্তর করবেন।

বিজ্ঞাপন

বাণিজ্য মন্ত্রণালয় বলছে, বাংলাদেশ কোল্ড স্টোরেজ অ্যাসোসিয়েশন বাণিজ্য মন্ত্রণালয়ের লাইসেন্সপ্রাপ্ত সংগঠন। তাই বাণিজ্য সংগঠন আইন, বিধিমালা ও সংঘবিধি মোতাবেক নির্ধারিত সময়ের মধ্যে নির্বাচন করে পূর্ণাঙ্গ কমিটি গঠনের বাধ্যবাধকতা রয়েছে।

বাণিজ্য মন্ত্রণালয়ের আদেশে বলা হয়, নির্বাচনকে কেন্দ্র করে ২০০৭-০৮ সালে পক্ষে-বিপক্ষে আদালত ও এফবিসিসিআই আর্বিট্রেশন ট্রাইব্যুনালে ১২টি মামলা হয়। মামলাগুলো চূড়ান্ত নিষ্পত্তি হওয়ায় বাংলাদেশ কোল্ড স্টোরেজ অ্যাসোসিয়েশনের বার্ষিক সাধারণ সভা ও নির্বাচন কার্যক্রমে বর্তমানে আইনগত বাধা নেই। এসব বিবেচনায় প্রশাসক নিয়োগ দিয়েছে বাণিজ্য মন্ত্রণালয়।

সারাবাংলা/কেআইএফ/এনএস

বাংলাদেশ কোল্ড স্টোরেজ অ্যাসোসিয়েশন

বিজ্ঞাপন
সর্বশেষ

উর্মিলার সংসার ভেঙে যাওয়ার কারণ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২১:০২

নতুন পরিচয়ে কুসুম সিকদার
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২০:৫৭

সম্পর্কিত খবর