Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

রাশিয়ার সঙ্গে যুক্ত হওয়ার পক্ষে ইউক্রেনের ৪ অঞ্চলের ৯৪ ভাগ মানুষ

আন্তর্জাতিক ডেস্ক
২৮ সেপ্টেম্বর ২০২২ ১৫:৩২

ভোট গণনা করছেন নির্বাচন কর্মকর্তারা, ছবি: আলজাজিরা

ইউক্রেনের দখলকৃত চারটি অঞ্চলে রাশিয়ার সঙ্গে যুক্ত হওয়ার প্রশ্নে পাঁচদিন ধরে চলা গণভোটে বিশাল সর্মথন পাওয়ার দাবি করেছেন অঞ্চলগুলোতে নিযুক্ত রুশ কর্মকর্তারা। ভোটে অংশ নেওয়া ৯৪ ভাগের বেশি মানুষ রাশিয়ার সঙ্গে যুক্ত হওয়ার পক্ষে তাদের রায় দিয়েছেন। তবে এই ভোটকে জালিয়াতি ও অবৈধ বলে নিন্দা করেছে ইউক্রেন ও তার মিত্রদেশগুলো। খবর আলজাজিরা।

রুশ বাহিনী কর্তৃক দখল করা ডোনেটস্ক, লুহানস্ক, জাপোরিজিয়া এবং খেরসন তড়িঘড়ি করে এই গণভোট গ্রহণ করল মস্কো। যা ইউক্রেনের মোট ভূখণ্ডের প্রায় ১৫ শতাংশ।

বিজ্ঞাপন

ফলাফলের বিষয়ে মস্কোর নিয়োগ করা লুহানস্ক কর্তৃপক্ষ জানিয়েছে, সেখানকার ৯৮ দশমিক ৪ শতাংশ নাগরিক রাশিয়ায় যোগ দেওয়ার পক্ষে ভোট দিয়েছেন। জাপোরিজিয়ায় কর্মকর্তা জানান, অঞ্চলটির ৯৩ দশমিক ১ শতাংশে বাসিন্দা পক্ষে তাদের ভোট দিয়েছেন। আর ৮৭ শতাংশের বেশি মানুষ রাশিয়ার ভূখণ্ডের সঙ্গে যুক্ত হওয়ার পক্ষে রায় দিয়েছেন বলে জানিয়েছেন খেরাসন কর্তৃপক্ষ।

এদিকে স্বঘোষিত ডোনেটস্ক পিপলস রিপাবলিকের প্রধান ডেনিস পুশিলিন বলেন, ‘এই অঞ্চলের ৯৯ দশমিক ২ শতাংশ ভোটার রাশিয়ায় যোগ দেওয়ার পক্ষে রায় দিয়েছেন।’ চারটি অঞ্চলে অনুষ্ঠিত এই গণভোটের সমস্ত ব্যালট গণনা করা হয়েছে বলে জানিয়েছেন কর্মকর্তারা। তাহলে ওই চার অঞ্চলে গড়ে মোট ৯৪ দশমিক ৪৩ ভাগ ভোটার রাশিয়ার সঙ্গে যুক্ত হওয়ার পক্ষে তাদের মত দিয়েছেন।

অধিকৃত অঞ্চলগুলেতে গণভোট সংগ্রহ করার জন্য ঘরে ঘরে ব্যালট বাক্স নেওয়া হয়েছিল। যাকে ইউক্রেন এবং তার মিত্র দেশগুলো অবৈধ হিসেবে নিন্দা করেছে।

দখলকৃত এই চারটি অঞ্চলকে নিজ ভূখণ্ডের সঙ্গে যুক্ত করার জন্য আইনিভিত্তি দেওয়ার জন্য রাশিয়া এই ভোটের আয়োজন করে। যাতে করে ইউক্রেনের ভূখণ্ড পুনরুদ্ধারের যেকোনো প্রচেষ্টাকে রাশিয়ার ওপর আক্রমণ হিসেবে চিহ্নিত করতে পারেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

বিজ্ঞাপন

এর আগে, গত শুক্রবার (২৩ সেপ্টেম্বর) দেশটির লুহানস্ক, দোনেৎস্ক, খেরসন ও জাপোরিঝঝিয়ায় এই গণভোট শুরু হয়, যা চলে গত মঙ্গলবার (২৭ সেপ্টেম্বর) পর্যন্ত। ভোটের ফল নিজেদের পক্ষে যাওয়ায় এখন ইউক্রেনের মোট ভূখণ্ডের ১৫ শতাংশ নিজে ভূখণ্ডের সঙ্গে যুক্ত করে নেবে রাশিয়া।

আরও পড়ুন:

 

সারাবাংলা/এনএস

ইউক্রেন-রাশিয়া রাশিয়া

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর