Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

মোহাম্মদপুরে তিনটি আবাসিক ভবন নির্মাণ করবে সরকার

স্পেশাল করেসপন্ডেন্ট
২৮ সেপ্টেম্বর ২০২২ ১৫:৫৯

ঢাকা : সরকারি কর্মচারীদের আবাসন সংকট নিরসনে রাজধানীর মোহাম্মদপুর হাউজিং এস্টেটে তিনটি ১৪ তলা আবাসিক ভবন নির্মাণ করবে সরকার। ভবন তিনটি নির্মাণে ১৪৪ কোটি ৩৬ লাখ টাকা ব্যয় ধরা হয়েছে। দ্য ইঞ্জিনিয়ার্স অ্যান্ড আর্কিটেক্টস লিমিডেটকে নির্মাণকাজ দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

বুধবার (২৮ সেপ্টেম্বর) অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সভাপতিত্বে অনুষ্ঠিত সরকারি ক্রয়-সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির সভায় এই প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে। সভা শেষে মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব মো. আব্দুল বারিক সভায় অনুমোদন পাওয়া প্রস্তাবগুলো সাংবাদিকদের কাছে তুলে ধরেন।

বিজ্ঞাপন

জানা গেছে, গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ের অধীন গণপূর্ত অধিদফতরের মাধ্যমে রাজধানীর মোহাম্মদপুর হাউজিং এস্টেটের আসাদ এভিনিউতে (গৃহায়ন কনকচাপ) কম্পাউন্ডে তিনটি ১৪তলা আবাসিক ভবন নির্মাণের জন্য দায়িত্ব পেয়েছে দ্য ইঞ্জিনিয়ার্স অ্যান্ড আর্কিটেক্টস লিমিডেট। এ জন্য ব্যয় ধরা হয়েছে, ১৪৪ কোটি ৩৬ লাখ ৪৭ হাজার ৪৪৭ টাকা।

এছাড়াও এদিন সরকারি ক্রয়-সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে ৬টি প্রস্তাব পাস হয়েছে। এই প্রস্তাবগুলোর মোট অর্থের পরিমাণ এক হাজার ২৭ কোটি ৯৯ লাখ ৫৫ হাজার ২১৬ টাকা। মোট অর্থায়নের মধ্যে জিওবি থেকে ব্যয় হবে ৩৭৮ কোটি ১৮ লাখ ৭৭ হাজার ৪৪৭ টাকা এবং দেশীয় ব্যাংক ও বৈদেশিক ঋণ ৬৪৯ কোটি ৮০ লাখ ৭৭ হাজার ৭৬৯ টাকা।

সভায় বাস্তবায়ন পরিবীক্ষণ ও মূল্যায়ন (আইএমইডি) বিভাগের অধীন সেন্ট্রাল প্রকিউরমেন্ট টেকনিক্যাল ইউনিট (সিপিটিইউ) কর্তৃক ই-জিপি সিস্টেমের উন্নয়ন এবং পরিচালনা ও রক্ষণাবেক্ষণের জন্য ডিজিটাইজিং বাস্তবায়ন মনিটরিং এবং পাবলিক প্রকিউরমেন্ট প্রকল্প প্যাকেজের (এএফএস-২) আওতায় পরামর্শক প্রতিষ্ঠান নিয়োগ দেওয়ার সিদ্ধান্ত হয়েছে।

বিজ্ঞাপন

প্রতিষ্ঠানগুলো হলো- বাংলাদেশের দোহাটেক মিডিয়া এবং ভারতের জিএসএস ইনফোটেক লিমিটেড। এতে মোট খরচ হবে ৫১ কোটি ২৩ লাখ ২৩ হাজার ২৯ টাকা।

সারাবাংলা/জিএস/ইআ

আবাসিক ভবন টপ নিউজ

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর