Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বর্ষীয়ান সাংবাদিক তোয়াব খান আর নেই

স্টাফ করেসপন্ডেন্ট
১ অক্টোবর ২০২২ ১৩:২০

ঢাকা: জাতীয় প্রেস ক্লাবের আজীবন সদস্য একুশে পদকপ্রাপ্ত বর্ষীয়ান সাংবাদিক তোয়াব খান আর নেই। শনিবার (১ অক্টোবর) দুপুর সাড়ে ১২টার দিকে রাজধানীর একটি হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮৭ বছর।

তোয়াব খানের ভাই কবির খান সারাবাংলাকে জানান, তোয়াব খান ইউনাইটেড হাসপাতালে ১২ টা ৪০ মিনিটে মারা গেছেন। উনার একমাত্র মেয়ে আমেরিকায় থাকেন। জানাজাসহ অন্যান্য বিষয়ের সময় এখনো ঠিক করা হয়নি।

বিজ্ঞাপন

সাংবাদিকতায় বর্ণাঢ্য ক্যারিয়ার অধিকারী তোয়াব খানের জন্ম ১৯৩৪ সালের ২৪ এপ্রিল সাতক্ষীরার রসুলপুর গ্রামে। ১৯৫৩ সালে সাপ্তাহিক জনতার মাধ্যমে তার সাংবাদিক জীবনের শুরু। ১৯৫৫ সালে তিনি যোগ দেন দৈনিক সংবাদে। ১৯৬১ সালে তিনি দৈনিক সংবাদের বার্তা সম্পাদক হন।

এরপর ১৯৬৪ সালে যোগ দেন দৈনিক পাকিস্তানে। দেশ স্বাধীনের পর ১৯৭২ সালের ১৪ জানুয়ারি দৈনিক পাকিস্তান থেকে বদলে যাওয়া দৈনিক বাংলার প্রথম সম্পাদক হিসেবে তিনি দায়িত্ব গ্রহণ করেন।

তোয়াব খান ১৯৭৩ থেকে ১৯৭৫ সাল পর্যন্ত জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রেস সচিব ছিলেন। প্রধান তথ্য কর্মকর্তা ও প্রেস ইনস্টিটিউট অফ বাংলাদেশের (পিআইবি) মহাপরিচালকের দায়িত্বও পালন করেন। মুক্তিযুদ্ধের সময় স্বাধীন বাংলা বেতার কেন্দ্রে শব্দসৈনিকের ভূমিকা পালন করেন। সে সময় তার আকর্ষণীয় উপস্থাপনায় নিয়মিত প্রচারিত হয় ‘পিণ্ডির প্রলাপ’ নামের অনুষ্ঠান।

দৈনিক জনকণ্ঠের শুরু থেকে গত বছরের অক্টোবর পর্যন্ত পত্রিকাটির উপদেষ্টা সম্পাদক ছিলেন তিনি। এরপর নতুন আঙ্গিক ও ব্যবস্থাপনায় প্রকাশিত দৈনিক বাংলার সম্পাদকের দায়িত্ব নেন তিনি। তার শেষ কর্মস্থল নতুন আঙ্গিকে শুরু হওয়া দৈনিক বাংলা।

বিজ্ঞাপন

সারাবাংলা/আরএফ/ইএইচটি/আইই

টপ নিউজ

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর