Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

১৬ কোটি টাকা শুল্ক ফাঁকির মামলায় ২ ব্যবসায়ী কারাগারে

স্পেশাল করেসপন্ডেন্ট
২ অক্টোবর ২০২২ ২০:৩৫

চট্টগ্রাম ব্যুরো: মিথ্যা ঘোষণায় সিগারেট আমদানি করে শুল্ক ফাঁকির অভিযোগে দুর্নীতি দমন কমিশনের (দুদক) দায়ের করা মামলায় দুই ব্যবসায়ীকে কারাগারে পাঠানোর আদেশ দিয়েছেন আদালত।

রোববার (০২ অক্টোবর) চট্টগ্রাম মহানগর দায়রা জজ ড. জেবুননেসার বেগমের আদালতে দুই ব্যবসায়ী আত্মসমর্পণ করে জামিনের আবেদন করেন। আদালত জামিন নামঞ্জুর করে তাদের কারাগারে পাঠানোর আদেশ দেন।

কারাগারে যাওয়া দুই ব্যবসায়ী হলেন- ঢাকার মিমি লেদার কটেজের মালিক গোলাম মোস্তফা ওরফে বাচ্চু মিয়া ও পাবনার এসকেএস এন্টারপ্রাইজের মালিক রাশেদুল ইসলাম কাফি।

মিথ্যা ঘোষণা দিয়ে সিগারেট আমদানি করে ১৬ কোটি টাকারও বেশি রাজস্ব ফাঁকির অভিযোগে দুদকের পক্ষ থেকে গত মার্চে পৃথক দুইটি মামলা হয়েছিল। মামলায় অভিযোগ করা হয়েছে, ২০১৮ সালের নভেম্বর মাসে গোলাম মোস্তফা তার প্রতিষ্ঠানের নামে ব্যাগ- জুতা তৈরির মেশিন ও রাশেদুল ইসলাম রুটি তৈরির মেশিন আমদানির ঘোষণা দিয়ে বিদেশি ব্র্যান্ডের সিগারেট আমাদনি করেন। শুল্ক গোয়েন্দা ও তদন্ত অধিদফতর থেকে মিথ্যা ঘোষণায় সিগারেট আমদানির তথ্য পাবার পর কাস্টমস কর্তৃপক্ষ তাদের পণ্য খালাসের বিষয়টি স্থগিত করে।

তবে পরবর্তীতে কিছু ‘অসাধু কাস্টমস কর্মকর্তা-কর্মচারীর’ যোগসাজশে তারা সেগুলো খালাস করে নেন। মিথ্যা তথ্যে আমদানি করা এসব সিগারেট খালাসের মাধ্যমে গোলাম মোস্তফা আট কোটি ১৮ লাখ ৫ হাজার ১৮৩ টাকা ও রাশেদুল ইসলাম আট কোটি ১৫ লাখ ছয় হাজার ১১২ টাকার রাজস্ব ফাঁকি দিয়েছেন।

এ ঘটনায় দায়ের হওয়া পৃথক দুই মামলায় দুই আমদানিকারকের পাশাপাশি সিঅ্যান্ডএফ এজেন্ট ও কাস্টমস কর্মকর্তাদেরও আসামি করা হয়।

বিজ্ঞাপন

দুদকের আইনজীবী মাহমুদুল হক মাহমুদ সারাবাংলাকে বলেন, ‘দুই মামলায় দুই আমদানিকারক উচ্চ আদালত থেকে ছয় সপ্তাহের জামিনে ছিলেন। নির্দিষ্ট সময়ের পর তারা মহানগর দায়রা জজ আদালতে আত্মসমর্পন করে জামিনের আবেদন করেন। আদালত তাদের আবেদন নামঞ্জুর করে কারাগারে পাঠানোর আদেশ দেন।’

সারাবাংলা/আরডি/এনইউ

বিজ্ঞাপন
সর্বশেষ

ইনজুরিতে মৌসুম শেষ রদ্রির
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১০:২৮

সম্পর্কিত খবর