Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

সেপ্টেম্বরে রফতানি আয় কমেছে ৬.২৫ শতাংশ

সিনিয়র করেসপন্ডেন্ট
২ অক্টোবর ২০২২ ২২:২২

ফাইল ছবি

ঢাকা: ঊর্ধ্বগতিতে থাকা দেশের রফতানি আয় এবার হোঁচট খেয়েছে। প্রায় ১৩ মাস পর দেশের রফতানি আয়ে নেতিবাচক প্রবণতা দেখা গেছে। সদ্য শেষ হওয়া সেপ্টেম্বর মাসে রফতানি আয় কমেছে ৬ দশমিক ২৫ শতাংশ। মাসটিতে বাংলাদেশ রফতানি করেছে ৩৯৫ কোটি ডলারের পণ্য।

একক মাস হিসাবে সেপ্টেম্বরে রফতানি কমলেও চলতি ২০২২-২৩ অর্থবছরের প্রথম তিন মাসে (জুলাই-সেপ্টেম্বর) রফতানি আয় এখনও ইতিবাচক ধারায় রয়েছে। প্রথম তিন মাসে গত অর্থবছরের একই সময়ের চেয়ে এখন রফতানি প্রবৃদ্ধি ১৩ শতাংশের উপরে রয়েছে। রোববার (২ অক্টোবর) রফতানি উন্নয়ন ব্যুরো (ইপিবি) প্রকাশিত সর্বশেষ প্রতিবেদন থেকে এ সব তথ্য জানা গেছে।

বিজ্ঞাপন

ইপিবির তথ্য অনুযায়ী, চলতি সেপ্টেম্বর মাসে বাংলাদেশ আয় করেছে ৩৯৫ কোটি ডলার। ২০২১ সালের একই মাসে এ আয় ছিল ৪১৬ কোটি ডলার। সে হিসাবে মাসটিতে বাংলাদেশের রফতানি আয় কমেছে ২১ কোটি ডলার। মাসটিতে রফতানি আয় কমেছে ৬ দশমিক ২৫ শতাংশ। সেপ্টেম্বরে যে আয় হয়েছে তা লক্ষ্যমাত্রার চেয়ে ৭ দশমিক শূন্য ২ শতাংশ কম।

এদিকে, চলতি অর্থবছরের (২০২২-২৩) প্রথম তিন মাসে ( জুলাই-সেপ্টেম্বর) রফতানি হয়েছে ১ হাজার ২৪৯ কোটি ডলারের পণ্য। গত বছরের প্রথম তিন মাসে রফতানি আয় ছিল ১ হাজার ১০২ কোটি ডলার। সে হিসাবে রফতানি প্রবৃদ্ধি ১৩ দশমিক ৩৮ শতাংশ। তিন মাসে লক্ষ্যমাত্রার চেয়ে মাত্র দশমিক ৬২ শতাংশ বেশি আয় হয়েছে।

গত মাসে সার্বিক রফতানি কমেছে পোশাকের রফতানি কমে যাওয়ার কারণে। গত মাসে ৩১৬ কোটি ডলারের তৈরি পোশাক রফতানি হয়েছে, যা গত বছরের সেপ্টেম্বরের তুলনায় ৭ দশমিক ৫২ শতাংশ কম। গত মাসে ওভেন ও নিট উভয় ধরনের পোশাক রফতানি হ্রাস পেয়েছে। এদিকে, চলতি বছরের প্রথম তিন মাসে পোশাকের রফতানি আয় ১ হাজার ২৭ কোটি ডলার। গত অর্থবছরের একই সময়ে এই আয় ছিলো ৯০৫ কোটি ডলার। প্রথম তিন মাসে পোশাক রফতানিতে প্রবৃদ্ধি ১৩ দশমিক ৪১ শতাংশ।

বিজ্ঞাপন

এদিকে প্রথম তিন মাসে কৃষিপণ্য রফতানিতে ২০ শতাংশ নেতিবচাক প্রবণতা রয়েছে। অর্থাৎ কৃষিপণ্য রফতানি কমেছে ২০ শতাংশ। তবে প্লাস্টিক পণ্য রফতানিতে ৫৬ দশমিক ৫৫ শতাংশ প্রবৃদ্ধি হয়েছে। চামড়া ও চামড়াজাত পণ্য রফতানিতে প্রবৃদ্ধি ২০ শতাংশ। হস্তশিল্পের রফতানি কমেছে ১৭ দশমিক ২৫ শতাংশ। প্রথম তিন মাসে পাট ও পাটজাত পণ্য রফতানিতে প্রবৃদ্ধি ১৫ দশমিক ৭১ শতাংশ।

বিজিএমই বলছে, সার্বিকভাবে চলতি অর্থবছরের প্রথম তিন মাসে পোশাক রফতানি ১৩ দশমিক ৪১ শতাংশ প্রবৃদ্ধি রয়েছে। মহামারি থেকে রফতানি ঘুরে দাঁড়ানোর ১৩ মাসের মাথায় এবং আশাব্যঞ্জক প্রবৃদ্ধির পর, ২০২২ সালের সেপ্টেম্বরে রফতানি পূর্ববতী ২০২১ সালের একই মাসের তুলনায় ৭ দশমিক ৫২ শতাংশ হ্রাস পেয়েছে।

২০২২-২৩ অর্থবছরের প্রথম ত্রৈমাসিকে তৈরি পোশাক রফতানি ১০ দশমিক ২৭ বিলিয়ন ডলারে পৌঁছেছে, যা আগের বছরের একই সময়ের তুলনায় ১৩ দশমিক ৪১ শতাংশ বেশি। এদিকে, নিটওয়্যার রফতানি ৯ শতাংশ হ্রাস পেয়েছে, যখন ওভেন রফতানি হ্রাস পেয়েছে ৫ দশমিক ৬৬ শতাংশ।

পোশাক মালিকদের সংগঠন বিজিএমইএ’র পরিচালক মহিউদ্দিন রুবেল বলেন, ‘সেপ্টেম্বর থেকে প্রবৃদ্ধিতে যে মন্দা হবে, সে বিষয়ে আমরা আশঙ্কা প্রকাশ করে এসেছিলাম। সেপ্টেম্বরে রফতানি পরিসংখ্যানে তা স্পষ্টতই প্রতিফলিত হয়েছে। কোভিড পরবর্তীতে বিশ্বব্যাপী খুচরা বাজার বিভিন্ন সংকটের কারণে ব্যাহত হচ্ছে। বিশেষ করে, কনটেইনারের অপ্রতুলতা এবং সাপ্লাই চেইন সংকট, কাঁচামালের মূল্য বৃদ্ধি এবং পরবর্তীতে বিশ্ব অর্থনীতিতে পূর্বাভাস অনুযায়ী মন্দার আবির্ভাব যে কারণে খুচরা বিক্রয়ে ধস নেমেছে, ক্রেতাদের পোশাকের চাহিদা হ্রাস পাচ্ছে– প্রভৃতি সংকটে শিল্প বিপযর্স্ত।’

তিনি বলেন, ‘ক্রেতারা তাদের ইনভেন্টরি এবং সাপ্লাই চেইনকে নিজেদের জন্য লাভজনক রাখতে সতর্কতামূলক পদক্ষেপগুলো গ্রহণ করেছে— এমনকি তাদের মধ্যে কেউ কেউ উৎপাদন এবং অর্ডার পযর্ন্ত আটকে রেখেছে। সামগ্রিকভাবে শিল্পের জন্য একটি বিপর্যয়কর পরিস্থিতির সৃষ্টি হয়েছে।’

সারাবাংলা/ইএইচটি/একে

টপ নিউজ পোশাক রফতানি রফতানি আয় সেপ্টেম্বর

বিজ্ঞাপন
সর্বশেষ

২৪ বলে ০ রানে জাকিরের লজ্জার রেকর্ড
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১৫:১৮

সম্পর্কিত খবর