Sunday 20 Oct 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

২ বছর পর হচ্ছে সিঁদুর খেলা ও বিজয়া শোভাযাত্রা

সিনিয়র করেসপন্ডেন্ট
৫ অক্টোবর ২০২২ ১৪:২৭

ঢাকা: মহামারি করোনার কারণে দুই বছর বন্ধ থাকার পর এবার পুরোপুরি পালিত হয়েছে সনাতন ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় উৎসব শারদীয় দুর্গোৎসব।। আজ দশমীতে সবকিছু বিসর্জন দেবে হিন্দু ধর্মাবলম্বীরা। বিসর্জনের আগে সকল মন্দির থেকে প্রতিমা নিয়ে বিজয়া শোভাযাত্রা বের করা হবে। বিজয়া শোভাযাত্রা উপলক্ষ্যে ঢাকা মহানগর পুলিশসহ সারাদেশে নিচ্ছিদ্র নিরাপত্তা জোরদার করা হয়েছে।

পূজা অর্চনাকারিরা বলেছেন, এবার আমরা সিঁদুর খেলছি। সিঁদুর খেলায় অনেক আনন্দ। ছোট বড় সকলে মিলে এই খেলা করা হয়। মনের ভেতর অশুভ শক্তি বিনাশ হয় এই সিঁদুর খেলার মাধ্যমে। গত দুই বছর সিঁদুর খেলা খেলতে না পেরে মনে এক ধরনের কষ্ট জমা হয়ে ছিল। বিজয়া দশমীতে সিঁদুর খেলা এক অপার পাওয়া।

বিজ্ঞাপন

বুধবার (৫ অক্টেবর) রাজধানীর ঢাকেশ্বরী মন্দিরসহ বেশ কয়েকটি মন্দির ঘুরে দেখা যায়, ছোট বড় সকল নারীরা সিঁদুর নিয়ে খেলছে। একে অপরকে মেখে দিচ্ছে সিঁদুর। এতে কারও মুখে কারও মাথায় আবার কারও গায়ে সিঁদুর রঙয়ে রাঙ্গিয়ে যাচ্ছে।

সিঁদুর খেলা শেষ হলে প্রতিমা নিয়ে বিজয়া শোভাযাত্রা বের করা হবে। ঢাকা মহানগর থেকে মুল শোভাযাত্রা বের হবে বেলা ২টার দিকে ঢাকেশ্বরী মন্দির থেকে। এই শোভাযাত্রায় অন্যান্য মন্দিরগুলো থেকে বের হওয়া শোভাযাত্রা এসে যোগ দেবে। এরপর পুরো শোভাযাত্রাটি সদরঘাটের সোয়ারিঘাটে এসে মিলবে। সেখানেই বুড়িগঙ্গা নদীতে প্রতিমা বিসর্জন দেওয়া হবে।

শোভাযাত্রায় সামনে পেছনে পুলিশ র‌্যাব ও অন্যান্য আইন শৃঙ্খলা বাহিনীর সদস্যরা নিরাপত্তা দেবে। এই শোভাযাত্রা উপলক্ষ্যে রাজধানীর বেশ কয়েকটি এলাকায় যান চলাচল সীমিত করা হবে।

বিজ্ঞাপন

পুলিশ জানিয়েছে, ঢাকেশ্বরী মন্দির থেকে বকশী বাজার হয়ে চাঁনখারপুল, ঢাকা বিশ্ববিদ্যালয় এলাকা, হাইকোর্ট মোড় চত্বর, গুলিস্তান হয়ে বংশাল, রায় সাহেব বাজার হয়ে সদরঘাটে মিলবে এ শোভাযাত্রা। এ সময় এই সড়কগুলোতে যান চলাচল বন্ধ থাকবে। এ ছাড়া রাজধানীর আরও কিছু এলাকা দয়াগঞ্জ, স্বামীবাগ সড়কে যান চলাচল বন্ধ থাকবে। মিরপুর থেকে গাবতলী সড়ক বন্ধ থাকবে। মোহাম্মদপুর থেকে বসিলা সড়কেও যান চলাচল সীমিত করা হবে। বনানী পুজা মন্ডব থেকে বসিলা যাওয়ার রাস্তায় যান চলাচল সীমিত করা হবে।

সারাবাংলা/ইউজে/ইআ

টপ নিউজ দুর্গাপূজা শারদীয় দুর্গোৎসব শোভাযাত্রা

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর