Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

২৪ ঘণ্টায় ৫ মৃত্যু, শনাক্ত ৪৯১

সিনিয়র করেসপন্ডেন্ট
৭ অক্টোবর ২০২২ ১৭:০১

ঢাকা: দেশে গত ২৪ ঘণ্টায় নভেল করোনাভাইরাসে সংক্রমিতদের মধ্যে পাঁচজনের মৃত্যু হয়েছে। ফলে মোট মৃত্যু বেড়ে ২৯ হাজার ৩৮০ জনে দাঁড়িয়েছে। পাশাপাশি করোনা শনাক্ত হয়েছেন ৪৯১। যা আগের দিন শনাক্তের সংখ্যা ছিল ৪১০ জন। এ নিয়ে মোট শনাক্ত রোগীর সংখ্যা দাঁড়িয়েছে ২০ লাখ ২৯ হাজার ১৫ জনে।

শুক্রবার (৭ অক্টোবর) স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. আহমেদুল কবীরের সই করা করোনাভাইরাসের সংক্রমণ-মৃত্যু সংক্রান্ত বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, ২৪ ঘণ্টায় করোনা থেকে সুস্থ হয়েছেন ৭০১ জন। যা আগের দিন ছিল ৫৮৪ জন। এ পর্যন্ত সুস্থ হয়েছেন ১৯ লাখ ৬৮ হাজার ৬৫৪ জন।

২৪ ঘণ্টায় ৪ হাজার ৯০৩টি নমুনা সংগ্রহ করা হয়। নতুন ও পুরনো মিলে নমুনা পরীক্ষা করা হয় ৪ হাজার ৯১২টি।

পরীক্ষার বিপরীতে শনাক্তের হার ১০ শতাংশ। যা আগের দিন ছিল ১০ দশমিক ৭৬ শতাংশ। মহামারির শুরু থেকে এ পর্যন্ত মোট শনাক্তের হার ১৩ দশমিক ৬১ শতাংশ।

গত ২৪ ঘণ্টায় ৮৮২টি ল্যাবে নমুনা পরীক্ষা করা হয়। এর মধ্যে আরটি পিসিআর ল্যাব ১৬১টি, জিন এক্সপার্ট ল্যাব ৫৭টি, র‌্যাপিড অ্যান্টিজেন ল্যাব ৬৬৪টি।

এ সব ল্যাবে এ পর্যন্ত ১ কোটি ৪৯ লাখ ৭ হাজার ২০২টি নমুনা পরীক্ষা করা হয়েছে। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় নমুনা পরীক্ষা হয়েছে ৯৮ লাখ ২৯ হাজার ৪৫২টি, বেসরকারি ব্যবস্থাপনায় নমুনা পরীক্ষা হয়েছে ৫০ লাখ ৭৭ হাজার ৭৫০টি।

গত ২৪ ঘণ্টায় করোনায় পাঁচজনের মৃত্যু হয়েছে। একজন পুরুষের মৃত্যু হয়েছে। এর মাধ্যমে দেশে করোনায় এ পর্যন্ত পুরুষ রোগী মৃত্যুর সংখ্যা ১৮ হাজার ৭৫৪ জন, যা শতকরা হার ৬৩ দশমিক ৮৪ শতাংশ। করোনায় সর্বশেষ ৪ জনের মৃত্যুসহ দেশে নারী রোগীর মৃত্যু হয়েছে ১০ হাজার ৬২৬ জনের। যা শতকরা ৩৬ দশমিক ১৬ শতাংশ।

২০২০ সালের ৮ মার্চ দেশে প্রথম ৩ জনের দেহে করোনাভাইরাস শনাক্ত হয়। এর ১০ দিন পর ওই বছরের ১৮ মার্চ দেশে এ ভাইরাসে আক্রান্ত হয়ে প্রথম একজনের মৃত্যু হয়। ২০২১ সালের ৫ ও ১০ আগস্ট দুদিন সর্বাধিক ২৬৪ জন করে মারা যান।

সারাবাংলা/একে

করোনা কোভিড-১৯ টপ নিউজ নভেল করোনাভাইরাস


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর