Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

পাহাড় থেকে ‘বিপন্ন উল্লুক’ ধরে গ্রেফতার ২ পাখি বিক্রেতা

স্পেশাল করেসপন্ডেন্ট
৮ অক্টোবর ২০২২ ১৩:৩৪

চট্টগ্রাম ব্যুরো : দেশে বিলুপ্ত প্রজাতির প্রাণী ‘উল্লুক’ ধরে বিক্রির জন্য নেওয়ার সময় দুজনকে গ্রেফতার করেছে চট্টগ্রামের লোহাগাড়া থানা পুলিশ।

শনিবার (১০ অক্টোবর) সকালে লোহাগাড়ার চুনতি অভয়ারণ্যের বন বিভাগের রেঞ্জ কর্মকর্তার কার্যালয়ের সামনে মার্শা পরিবহনের একটি বাস থেকে উল্লুকসহ দুজনকে গ্রেফতার করে পুলিশ।

গ্রেফতার দুজন হলেন মো. মুবিন (৩০) এবং মো. মাজহারুল (৩৫)। তাদের বাড়ি কুমিল্লা জেলায়। তবে তারা চট্টগ্রাম নগরীর রিয়াজুদ্দিন বাজারের ‘নাইস বার্ড গার্ডেন’ নামের একটি দোকানের কর্মচারী। এটি বিদেশি পাখি বিক্রির দোকান বলে জানিয়েছে পুলিশ।

লোহাগাড়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোহাম্মদ আতিকুর রহমান সারাবাংলাকে বলেন, ‘পাখি বিক্রির দোকানের দুই কর্মচারীকে একটি উল্লুকসহ আমরা গ্রেফতার করি। জিজ্ঞাসাবাদে তারা জানায়, উল্লুকটি বান্দরবানের আলীকদম থেকে ধরেছে তারা। রিয়াজুদ্দিন বাজারে পাখির দোকানে নিয়ে বিক্রির সিদ্ধান্ত নিয়েছিল তারা। তাদের বিরুদ্ধে বন্যপ্রাণী সংরক্ষণ আইনে মামলার প্রক্রিয়া চলছে।’

বন বিভাগের কর্মকর্তাদের সঙ্গে কথা বলে জানা গেছে, পুরুষ উল্লুকটি কম বয়সী। তা পশ্চিমা উল্লুক প্রজাতির। আগে চুনতি অভয়ারণ্যে এই প্রজাতির উল্লুকের দেখা মিলত। এখন আর দেখা যায় না।

প্রাণীবিদদের মতে, দেশে উল্লুক এখন বিপন্নপ্রায় প্রাণী। বান্দরবানের আলীকদমের জঙ্গলে গাছে কিছু উল্লুকের দেখা মেলে। সিলেটের লাউয়াছড়া বনেও কিছু উল্লুক আছে। ইন্টারন্যাশনাল ইউনিয়ন ফর কনজারভেশন অব নেচার (আইইউসিএন) তালিকা অনুসারে উল্লুক লাল তালিকাভুক্ত বিপন্ন প্রাণী।

বিজ্ঞাপন

সারাবাংলা/আরডি/একে

উল্লুক টপ নিউজ পাখি বিক্রেতা

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর