Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ক্ষতিগ্রস্ত ক্রিমিয়া সেতুর নিরাপত্তা বাড়াল রাশিয়া

আন্তর্জাতিক ডেস্ক
৯ অক্টোবর ২০২২ ১১:৪৬

ক্রিমিয়া উপদ্বীপের সঙ্গে রাশিয়ার মূলভূখণ্ডের সংযোগ স্থাপনকারী সেতুর নিরাপত্তা জোরদার করেছে দেশটির নিরাপত্তা বাহিনী। গতকাল শনিবার (৮ অক্টোবর) বড় ধরনের বিস্ফোরণে কিছু অংশ ধ্বংস হওয়ার পর সেতুটির নিরাপত্তা জোরদার করা হলো। খবর বিবিসি।

দেশটির ফেডারেল সিকিউরিটি সার্ভিসকে (এফএসবি) ক্রিমিয়া সেতুটি তদারকি করার জন্য নির্দেশ দিয়েছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

এ ঘটনায় একটি তদন্ত কমিটি গঠন করেছে রাশিয়া। তদন্তকারী কর্মকর্তারা জানান, ২০১৪ সালে ইউক্রেনের ক্রিমিয়া অঞ্চলকে রাশিয়ার সঙ্গে যুক্ত করার প্রতীক ওই সেতুটি। সেখানে বিস্ফোরণে তিনজন ব্যক্তি নিহত হয়েছে।

দ্রুত সেতুটির ক্ষতিগ্রস্ত অংশগুলো ঠিক করার কাজ শুরু হবে বলে জানিয়েছেন রুশ কর্মকর্তারা।

আরও পড়ুন: ক্রিমিয়া সেতুতে ভয়াবহ বিস্ফোরণ

রাশিয়ার সংবাদমাধ্যামে বলা হয়, সেতুর ধ্বংসপ্রাপ্ত অংশগুলো অবিলম্বে সরানোর নির্দেশ দিয়েছেন রুশ উপ-প্রধানমন্ত্রী। তিনি বলেন, রোববার (৯ অক্টোবর) সকালে পানির নিচে ক্ষয়ক্ষতির তদন্ত শুরু করবে ডুবুরিরা।

দক্ষিণ ইউক্রেনে সামরিক সরঞ্জাম, গোলাবারুদ এবং সৈন্যদের চলাচলের জন্য সেতুটি রাশিয়ার জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ।

এর আগে, গতকাল শনিবার সকালে সেতুতে আগুনের বিশাল কুণ্ডলি দেখা যায়। রুশ কর্তৃপক্ষ বলছে, সেতুর উপর জ্বালানি কন্টেইনার বিস্ফোরিত হয়েছে। এতে সেতুটির বড় ধরনের ক্ষতি হয় এবং তিনজন নিহত হয়েছেন।

খার্খ প্রণালীর উপর ১৯ কিলোমিটার দীর্ঘ সেতুটি ক্রিমিয়ার সঙ্গে রুশ মূলভুখণ্ডের সংযোগ স্থাপনকারী একমাত্র পথ। সেতুটিতে রেল ও গাড়ি চলাচলের জন্য আলাদা সড়ক রয়েছে। এটি ইউরোপে সবচেয়ে দীর্ঘ সেতু। সেতুটি ধ্বংস করতে ইউক্রেনীয় সেনারা হামলা চালাতে পারে বলে প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে।

বিজ্ঞাপন

সারাবাংলা/এনএস

ক্রিমিয়া ক্রিমিয়া সেতু টপ নিউজ রাশিয়া

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর