Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ক্রিমিয়ান সেতু বিস্ফোরণ: ট্রাক ও মালিক সম্পর্কে যা জানা গেছে

আন্তর্জাতিক ডেস্ক
৯ অক্টোবর ২০২২ ১৫:৩৮

ঢাকা: শনিবার (৮ অক্টোবর) রাশিয়ার মূল ভূখণ্ডের সঙ্গে ক্রিমিয়া উপদ্বীপের সংযোগ স্থাপনকারী একমাত্র সেতুতে ভয়াবহ বিস্ফোরণ হয়। রুশ কর্তৃপক্ষ জানিয়েছে, সেতুর উপর জ্বালানি ট্যাংকারবাহী ট্রাকে বোমা বিস্ফোরণে এ ঘটনা ঘটেছে। এতে সেতু ক্ষতিগ্রস্ত হয়েছে।

খার্খ প্রণালীর উপর সেতুটির দৈর্ঘ্য ১৯ কিলোমিটার। এটি ইউরোপের দীর্ঘতম সেতু। দক্ষিণ ইউক্রেনে সামরিক সরঞ্জাম, গোলাবারুদ এবং সৈন্যদের চলাচলের জন্য সেতুটি রাশিয়ার জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ।

বিজ্ঞাপন

সেতুতে বিস্ফোরণের জন্য ইউক্রেনকে দায়ী করে ক্রেমলিন বলেছে, এটি কিয়েভের সন্ত্রাসী মনমানসিকতা ও কর্মকাণ্ডের একটি উদাহরণ। তবে ইউক্রেনের তরফ থেকে এ ঘটনার দায় স্বীকার বা অস্বীকার কোনোটাই করা হয়নি। যদিও কিয়েভের এক কর্মকর্তা টুইটে জানিয়েছেন, এটি মাত্র শুরু। রাশিয়ার সঙ্গে এরকম ঘটনা আরও ঘটবে।

শনিবার রাশিয়ার ন্যাশনাল অ্যান্টি-টেরোরিজম কমিটি জানিয়েছে, ১৯ কিলোমিটার দীর্ঘ সেতুর উপর ট্রাকটি বিস্ফোরিত হতে দেখা গেছে। পরে জানা গেছে, বিস্ফোরণে তিন জনের মৃত্যু হয়েছে।

রুশ বার্তাসংস্থা আরটি বিস্ফোরিত ট্রাক এবং এটির মালিক ও চালকের ব্যাপারে তথ্য সংগ্রহ করে একটি প্রতিবেদন প্রকাশ করেছে।

ট্রাকটি কোথা থেকে আসলো?

রাশিয়ান নিউজ আউটলেট ম্যাশের প্রতিবেদনে বলা হয়, ঘটনার আগে ট্রাকটি রাশিয়ার দক্ষিণ ক্র্যাসনোদর অঞ্চলের একাধিক এলাকা পার হয়ে এসে সেতুতে উঠে।

বেশ কিছু দিন ধরে, ট্রাকটি ক্র্যাসনোদর অঞ্চলের পশ্চিম অংশে চলাচল করছিল। ক্র্যাসনোদরের তামান উপদ্বীপেও গিয়েছিল ট্রাকটি। এই উপদ্বীপটি ক্রিমিয়ান সেতুর মাধ্যমে ক্রিমিয়া উপদ্বীপের সঙ্গে যুক্ত।

বিজ্ঞাপন

ঘটনার আগের রাতে প্রায় ছয় ঘণ্টা সিসিটিভি ফুটেজ থেকে অদৃশ্য হওয়ার আগে এটি উত্তরে চলে যায় বলে জানা গেছে। শনিবার ভোরে ট্রাকটিকে একটি গ্রামে দেখা যায়। সেখান থেকে বিস্ফোরণস্থল পর্যন্ত ৩০ মিনিটের পথ। সেখান থেকে এক ঘণ্টা পর ট্রাকটি সেতুর দিকে যায় এবং বিস্ফোরিত হয়।

রুশ কর্তৃপক্ষ অবশ্য ম্যাশের এই প্রতিবেদনটির সত্যতা নিশ্চিত বা প্রত্যাখ্যান করেনি।

ট্রাকের মালিক কে?

বাজা টেলিগ্রাম চ্যানেলের মতে, ট্রাকটির মালিক সামির ইউসুবভ নামে এক রুশ নাগরিক। চ্যানেলটি ২৬ বছর বয়সী এক ব্যক্তির একটি ভিডিও প্রকাশ করেছে। এতে দেখা যায় ওই ব্যক্তি নিজেকে সামির ইউসুবভ বলে দাবি করে জানিয়েছেন, তিনি ট্রাকের মালিক।

এ ঘটনায় তার কোনো ভূমিকা থাকার কথা অস্বীকার করেছেন তিনি। সামির ইউসুবভ বলেন, ক্রিমিয়ান ব্রিজে যা ঘটেছে তার সঙ্গে আমার কোনো সম্পর্ক নেই।

ইউসুবভ আরও দাবি করেছেন, তিনি এখন রাশিয়াতেও নেই, এবং ট্রাকটি তার বাবার চাচাতো ভাই মাখির ইউসুবভ মালামাল পরিবহন কাজে ব্যবহার করেন। সামির ইউসুবভ আরও বলেন, তার চাচা একটি ওয়েবসাইট থেকে মালামাল পরিবহনের অর্ডার নিয়েছিল।

আরও পড়ুনক্ষতিগ্রস্ত ক্রিমিয়া সেতুর নিরাপত্তা বাড়াল রাশিয়া

ইউসুবভের আত্মীয়দের বরাত দিয়ে বাজা জানিয়েছে, মাখির ইউসুবভ ট্রাকের প্রকৃত মালিক ছিলেন। চ্যানেলটি আরও বলেছে, তাদের আত্মীয়রা একটি সিসিটিভি ভিডিওতে মাখিরকে চিনতে পেরেছেন, যাতে দেখা যাচ্ছে ঘটনার আগে ট্রাকটি পরীক্ষা করা হচ্ছে।

এদিকে ম্যাশের প্রতিবেদনে বলা হয়, ঘটনার দুই দিন আগে অন্তত ৬ অক্টোবর থেকে মাখির তার আত্মীয়দের সঙ্গে যোগাযোগ করেননি।

ঘটনার সঙ্গে ট্রাকের চালক কি জড়িত?

রাশিয়ান নিউজ আউটলেট আরবিসি জানিয়েছে, ট্রাকটি কী নিয়ে যাচ্ছিল তা হয়ত চালক জানতেন না। একটি নিরাপত্তা সূত্রের বরাত দিয়ে আরবিসি জানিয়েছে, চালক সম্ভবত সার পরিবহনের অর্ডার পেয়েছিলেন। তবে ট্রাকে কী পরিবহন করা হচ্ছে সে ব্যাপারে চালককে অন্ধকারে রাখা হয়েছিল।

টেলিগ্রাম চ্যানেল বাজার মতে, তদন্তকারীরা মাখির ইউসুবভের আত্মীয়দের বাড়িতে অনুসন্ধান চালিয়েছেন। যদিও রুশ কর্মকর্তারা এসব তথ্য স্বীকার বা অস্বীকার করেননি। রুশ কর্তৃপক্ষ এখনও কোনো সন্দেহভাজনের নাম জানায়নি।

সারাবাংলা/আইই

ইউক্রেন ক্রিমিয়ান সেতু টপ নিউজ রাশিয়া

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর