Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

চারুকলা শিক্ষায় আলো ছড়াচ্ছে রাসমোহন মিশ্র চারু ও কারু বিদ্যাপীঠ

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট
৯ অক্টোবর ২০২২ ১৮:৪৯

নড়াইল: শিশু-কিশোরদের চারুকলা শিক্ষায় আলো ছড়াচ্ছে রাসমোহন মিশ্র চারু ও কারু বিদ্যাপীঠ। বরেণ্য চিত্রশিল্পী এসএম সুলতানের আদর্শে সদর উপজেলার বেনাহাটী গ্রামে ২০০২ সালে এলাকার শিশু-কিশোরদের চারুকলা শিক্ষা দানে অবৈতনিক এ বিদ্যাপীঠটি প্রতিষ্ঠা করেন চিত্রশিল্পী বিপ্লব কুমার গোস্বামী। বর্তমানে এ বিদ্যাপীঠে প্রতি শনিবার সকাল ৯টায় প্রায় ১০০ শিশু-কিশোর চারুকলা শিক্ষা নিচ্ছে।

শনিবার (৮ অক্টোবর) সকাল ১০টায় এ বিদ্যাপীঠে চারুকলা বিষয়ে শিশু-কিশোরদের শিক্ষা গ্রহণে উদ্বুদ্ধকরণে উপস্থিত হন নড়াইল এসএম সুলতান শিশু চারু ও কারুকলা ফাউন্ডেশনের সভাপতি শেখ হানিফ, পরিচালক মুন্সী আসাদ রহমান, নাজমুল হাসান লিজা, যশোর কৃষি সম্প্রসারন অধিদফতরের উপ-পরিচালক হিরোক কুমার সরকার, মালিয়াট মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষক নির্মল কান্তি বিশ্বাস, শিক্ষক প্রণব দাস প্রমূখ।

রাসমোহন মিশ্র চারু ও কারু বিদ্যাপীঠের প্রতিষ্ঠাতা চিত্রশিল্পী বিপ্লব কুমার গোস্বামী জানান, এখানে চারুকলা শিক্ষায় ভর্তি শিশু-কিশোরদের রং, তুলি, কাগজসহ চিত্রাংকনের প্রয়োজনীয় সব কিছু বিনামূল্যে দেওয়া হয়। সুস্থ সমাজ গঠনে প্রতিটি শিশু যাতে সৃজনশীল মানসিকতায় নিজেকে বিকাশ করতে পারে সে লক্ষ্যে এ চারু ও কারু বিদ্যাপীঠটি প্রতিষ্ঠা করা হয়েছে।

১৯৮৯ সাল থেকে ১৯৯৪ সাল পর্যন্ত চিত্রশিল্পী এসএম সুলতানের নিজ হাতে গড়া শিশুস্বর্গে চিত্রকলায় শিক্ষা নেওয়ার সময় তার (এসএম সুলতান) আদর্শে উজ্জীবিত হয়ে বেনাহাটী গ্রামে চারু ও কারু বিদ্যাপীঠ স্থাপনের পরিকল্পনা নেন বলে জানান তিনি

রাসমোহন মিশ্র চারু ও কারু বিদ্যাপীঠের শিক্ষার্থীরা জানায়, বিনা বেতন ও রং তুলির খরচ ছাড়া নিজ গ্রামে তারা চারুকলা বিষয়ে শিক্ষা নিতে পারছে বলে তারা আনন্দিত।

সারাবাংলা/ইআ

চারুকলা


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর