Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

দেশীয় প্রযুক্তিতেই সচল ডেমু ট্রেন, চলল যাত্রী নিয়ে

স্পেশাল করেসপন্ডেন্ট
৯ অক্টোবর ২০২২ ২০:৩৩

ঢাকা: আনুষ্ঠানিকভাবে যাত্রা শুরু করেছে দেশীয় প্রযুক্তিতে সচল হওয়া ডেমু ট্রেন। রোববার (৯ অক্টোবর) দুপুরে দিনাজপুরের পাবর্তীপুর স্টেশনে এর উদ্বোধন করেন রেলপথমন্ত্রী নূরুল ইসলাম সুজন।

এসময় তিনি বলেন, সম্পূর্ণ দেশীয় প্রযুক্তিতে সচল করা ডেমু বাণিজ্যিকভাবে যাত্রা শুরু করলো, এর মাধ্যমে শুধু আর্থিক সাশ্রয়ই হয়নি পাশাপাশি ডেমু ট্রেন সম্পর্কে মানুষের যে নেতিবাচক ধারণা তৈরি হয়েছে তার পরিবর্তন হবে।

মন্ত্রী বলেন, এই যাত্রা সফল হলে একই প্রক্রিয়ায় বাকিগুলো ডেমু ট্রেনও সচল করার উদ্যোগ নেওয়া হবে। এই ট্রেনের গতি ঘণ্টায় ৬০ কিলোমিটার। ট্রায়ালে ৩০০ যাত্রীর স্থানে ৭০০ যাত্রী নিতে সক্ষম হয়েছে ডেমু।

তিনি বলেন, বিএনপি-জামায়াত ক্ষমতায় থাকাকালে শুধু রেল নয়, দেশের কোনো উন্নয়ন করতে পারেনি। বর্তমান সরকার ক্ষমতায় আসার পর প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে রেলপথসহ দেশের সকল ক্ষেত্রে উন্নয়ন হচ্ছে। যে সকল জেলা বা এলাকায় রেল যোগাযোগ নেই, সেসকল জেলায় রেলপথ স্থাপনের কাজ চলছে।

তিনি বলেন, একটি ডেমু ট্রেন চালু হয়েছে, বাকিগুলোও সচল করার উদ্যোগ নেওয়া হবে। যাত্রীদের দুর্ভোগ কমাতে নতুন ট্রেন সংযোজন করার কথাও বলেন রেলপথমন্ত্রী।

রেলপথ মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, সচল হওয়া ডেমু ট্রেনটি বাংলাদেশ রেলওয়ের পশ্চিমাঞ্চলে পার্বতীপুর- রংপুর রুটে যাত্রী পরিবহন করবে। শিডিউল অনুযায়ী, বিকেল ৫টা ১৫ মিনিটে পাবর্তীপুর স্টেশন থেকে ছেড়ে গিয়ে রংপুর পৌঁছায় ৬টা ১৫ মিনিটে। আবার সেখান থেকে রংপুর থেকে ৬টা ৩০ মিনিটে ছেড়ে পাবর্তীপুর এসে পৌঁছায় সাড়ে ৭টায়। প্রাথমিকভাবে এই ৩৭ কিলোমিটারে চারটি স্টেশন পেরিয়ে দুইটি করে প্রতিদিন ট্রিপ দিয়ে চলবে ডেমু ট্রেনটি। আর যাত্রী সংখ্যা হবে আনুমানিক ৫০০ জন।

উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন স্থানীয় সংসদ সদস্য মোস্তাফিজুর রহমান ফিজার, বাংলাদেশ রেলওয়ের অতিরিক্ত মহাপরিচাল (আর এস) মঞ্জুর-উল-আলম চৌধুরী। অতিরিক্ত জেলা প্রসাশক (সার্বিক) বারিউল করিম, অতিরিক্ত জেলা প্রশাসক (প্রশাসন) মোমিনুল করিমসহ পশ্চিমাঞ্চল রেলওয়ের উর্ধ্বতন কর্মকর্তারা।

উল্লেখ্য, ডিজেল ইলেকট্রিক মাল্টিপল ইউনিট-ডেমু। এটি এক ধরনের ট্রেনের নাম। এই ট্রেনের দুই দিক দিয়ে দুইটি ইঞ্জিন, মাঝখানে বগি থাকে। একেকবার ১৪৯ জন যাত্রী আসনে বসে এবং দেড়শো যাত্রী দাড়িয়ে নির্বিঘ্নে যাতায়াত করতে পারেন। ডেমু ট্রেন মূলত কম দূরত্বে যাত্রী পরিবহনের জন্য। যাত্রীদের সেবা আরো উন্নত, সহজ এবং দ্রুত গন্তব্যে পৌঁছে দিতে ২০১৩ সালে লাল-সবুজের মাঝে সাদা রঙের ২০ সেট ডেমু ট্রেন যুক্ত করা হয়েছিলো বাংলাদেশ রেলওয়ের বহরে। ঢাকা ও চট্টগ্রাম শহরের কম দূরত্বে চলাচলের জন্য মূলত এই ডেমু ট্রেন কেনা হয়।

সারাবাংলা/জেআর /এনইউ


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর