Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

গাইবান্ধা-৫ আসনের উপনির্বাচনে সব ভোটকেন্দ্রে সিসি ক্যামেরা

স্পেশাল করেসপন্ডেন্ট
১০ অক্টোবর ২০২২ ১০:৫২

ঢাকা: আগামী ১২ অক্টোবর গাইবান্ধা-৫ (সাঘাটা-ফুলছড়ি) আসনের উপনির্বাচন অনুষ্ঠিত হচ্ছে। নির্বাচন অবাধ সুষ্ঠু ও শান্তিপূর্ণ করতে এই আসনের সব ভোটকেন্দ্র ও কক্ষে সিসিটিভি স্থাপন করছে নির্বাচন কমিশন (ইসি)।

সোমবার (১০ অক্টোবর) নির্বাচন কমিশন সচিবালয়ের ইসির আইডিয়া প্রকল্প-২এর ডিপিডি কমিউনিকেশন কর্মকর্তা ও উপ-প্রকল্প পরিচালক স্কোয়াড্রন লিডার মো. শাহরিয়ার আলম বিষয়টি নিশ্চিত করেছেন।

বিজ্ঞাপন

তিনি বলেন, ‘গাইবান্ধা-৫ আসনের নির্বাচনী এলাকায় মোট এক হাজার ২৪২টি সিসিটিভি বসানো হবে। ১৪৫টি ভোটকেন্দ্রের ভেতরে দু’টি করে ২৯০টি এবং ৯৫২টি ভোটকক্ষের সবকটির ভেতরে (গোপন বুথ ছাড়া) থাকবে সিসিটিভি। এরইমধ্যে ১২০ কেন্দ্রে স্থাপন করা হয়েছে সিসিটিভি। বাকি কেন্দ্রগুলোও এর আওতায় আসবে।’

এছাড়াও একইসঙ্গে ভোটগ্রহণের দিন ও আগের দিনের দৃশ্য সরাসরি পর্যবেক্ষণের জন্য ঢাকার নির্বাচন ভবনে একটি পর্যবেক্ষণকেন্দ্র স্থাপন করা হবে বলেও জানান তিনি।

ইসি সূত্র জানায়, সাঘাটা উপজেলার ১০টি ও ফুলছড়ি উপজেলার ৭টি ইউনিয়ন নিয়ে গাইবান্ধা-৫ আসন গঠিত। এরমধ্যে সাঘাটা উপজেলার হলদিয়া ইউনিয়ন এবং ফুলছড়ি উপজেলা গজারিয়া, ফুলছড়ি, এরেন্ডাবাড়ী, ফজলুপুর ইউনিয়ন চরাঞ্চল ও দুর্গম হওয়ায় ওই এলাকায় জিএসএম রাউটার ব্যবহার করে সিসিটিভি পর্যবেক্ষণ কার্যক্রম পরিচালিত হবে।

গাইবান্ধা-৫ আসনের উপ-নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছেন আওয়ামী লীগ মনোনীত প্রার্থী মাহমুদ হাসান রিপন, জাতীয় পার্টি সমর্থিত প্রার্থী এ এইচ এম গোলাম শহীদ রঞ্জু, বিকল্পধারার জাহাঙ্গীর আলম, স্বতন্ত্র প্রার্থী নাহিদুজ্জামান নিশাদ ও সৈয়দ মাহবুবুর রহমান।

বিজ্ঞাপন

নির্বাচন কমিশন বলছে, সিসিটিভি স্থাপন ও সঠিক পর্যবেক্ষণের কারণে সর্বশেষ কুমিল্লা সিটি করপোরেশন বেশকিছু নির্বাচনে সহিংসতা এড়ানো সম্ভব হয়েছে।

উল্লেখ্য, গাইবান্ধা-৫ আসনের সংসদ সদস্য ও জাতীয় সংসদের ডেপুটি স্পিকার ফজলে রাব্বী গত ২৩ জুলাই যুক্তরাষ্ট্রে চিকিৎসাধীন অবস্থায় মারা যান। তার মুত্যুতে আসনটি শূন্য ঘোষণা করে নির্বাচনের তফসিল ঘোষণা করে। ঘোষিত তফসিল অনুযায়ী, আগামী আগামী ১২ অক্টোবর গাইবান্ধা-৫ আসনে উপ-নির্বাচনে ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে।

এ আসনে মোট ভোটার তিন লাখ ৩৯ হাজার ৭৪৩ জন। ইলেকট্রনিক ভোটিং মেশিনের (ইভিএম) মাধ্যমে সব কেন্দ্রে ভোটগ্রহণ করা হবে।

সারাবাংলা/জিএস/এমও

গাইবান্ধা-৫ টপ নিউজ সিসি ক্যামেরা

বিজ্ঞাপন
সর্বশেষ

গুলশানে দুইজনের গলাকাটা মরদেহ উদ্ধার
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১২:৫৫

ঢাকার পথে প্রধান উপদেষ্টা
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১১:৩৩

সম্পর্কিত খবর