Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

পুঁজিবাজারে সূচকের বড় পতন

স্পেশাল করেসপন্ডেন্ট
১০ অক্টোবর ২০২২ ১৯:৫২

ঢাকা: পুঁজিবাজারে সূচকের বড় ধরনের পতন হয়েছে। সোমবার (১০ অক্টোবর) লেনদেনের শুরুতে পুঁজিবাজারে সূচকের ঊর্ধমুখী থাকলেও শেষ পর্যন্ত সেটা ধরে রাখা যায়নি। দিনশেষে উভয় পুঁজিবাজারে ব্যাপক পতনের মধ্যে দিয় শেষ হয়েছে। তবে এদিন সূচকের বড় পতন হলেও শেয়ার লেনদেন আগের দিনের তুলনায় কিছুটা বেড়েছে।

এদিকে সোমবার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের তুলনায় ১১৯ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ৬ হাজার ৪৪৯ পয়েন্টে। ডিএসইর অপর সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ২৭ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ৪৭ পয়েন্ট কমে যথাক্রমে এক হাজার ৪১৫ পয়েন্টে এবং দুই হাজার ৩১৪ পয়েন্টে নেমে এসেছে। এদিন ডিএসইতে এক হাজার ৪১৭ কোটি ৫২ লাখ টাকার লেনদেন হয়েছে। যা আগের কার্যদিবস থেকে ২৪৭ কোটি ৬৯ লাখ টাকা বেশি। আগের কার্যদিবসে লেনদেন হয়েছিল এক হাজার ১৬৯ কোটি ৮৩ লাখ টাকা।

বিজ্ঞাপন

দিনশেষে ডিএসইতে ৩৬৮টি প্রতিষ্ঠানের ২০ কোটি ৩৮ লাখ ৮৮ হাজার ৭৯১টি শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। লেনদেন হওয়া এসব প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার ও ইউনিটের মধ্যে দাম বেড়েছে মাত্র ১৯টির, কমেছে ১৬৭টির এবং ১৮২টির শেয়ার ও ইউনিট দাম অপরিবর্তিত রয়েছে।

অপরদিকে সোমবার দেশের অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সিএসইতে ২৪৬টি প্রতিষ্ঠানের ৪৬ লাখ ৫ হাজার ৪৮৯টি শেয়ার ও ইউনিটের লেনদেন হয়েছে। লেনদেন হওয়া এসব প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের মধ্যে দাম বেড়েছে ২১টির, কমেছে ১১৯টির এবং ১০৬টির দামে কোন পরির্তন আসেনি। এদিন সিএসইতে ১৯ কোটি ৫৭ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। আগের কার্যদিবসে লেনদেন হয়েছিল ১৮ কোটি ৯১ লাখ টাকা। সিএসইর সার্বিক মূল্যসূচক ২৭৩ পয়েন্ট কমে ১৯ হাজার ৪৯ পয়েন্টে নেমে এসেছে।

বিজ্ঞাপন

সারাবাংলা/জিএস/ইআ

চট্রগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) পুঁজিবাজারে দরপতন

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর